• বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

অবসরে যাচ্ছেন 'নো বল ডাকা' সেই ইয়ান গুল্ড

  ক্রীড়া ডেস্ক

২৬ এপ্রিল ২০১৯, ১৭:৪৪
রোহিত শর্মা
বিতর্কিত সেই 'নো বল' (ছবি : দ্য ক্রিকেট লাউঞ্জ)

বাংলাদেশের ক্রিকেট ভক্তদের মন থেকে সেই দুঃসহ স্মৃতি এখনও মুছে যায়নি। ২০১৫ বিশ্বকাপের কোয়ার্টার ফাইনাল। ভারতের মুখোমুখি টাইগাররা। কিন্তু আম্পায়ারদের বেশ কয়েকটি বিতর্কিত সিদ্ধান্তের কারণে সেদিন ম্যাচটা ১০৯ রানের বড় ব্যবধানে হেরেছিল মাশরাফি বিন মর্তুজার দল। এর মধ্যে ভারতের ইনিংস চলাকালে রুবেল হোসেনের ফুলটস বল রোহিত শর্মার কোমরের নিচে থাকলেও লেগ আম্পায়ারের পরামর্শ শুনে 'নো' ডেকেছিলেন ইয়ান গুল্ড। সেই গুল্ড ইতি টানতে যাচ্ছেন তার ১৩ বছরের আম্পায়ারিং ক্যারিয়ারের।

আসন্ন ইংল্যান্ড বিশ্বকাপের পর ক্রিকেট ম্যাচ পরিচালনার কাজটি ছেড়ে দিয়ে অবসরে যাচ্ছেন ৬১ বছর বয়সী গুল্ড। এবারের বিশ্বকাপের জন্য যে ১৬ জন আম্পায়ারকে নির্বাচিত করেছে আইসিসি, তাদের একজন হলেন গুল্ড। এই নিয়ে চারটি বিশ্বকাপে দায়িত্ব পালন করবেন তিনি।

সাবেক ইংলিশ ক্রিকেটার গুল্ড ১৮টি ওয়ানডে ম্যাচ খেলেছিলেন। ১৯৮৩ বিশ্বকাপেও খেলার অভিজ্ঞতা রয়েছে তার। ২০০২ সালে ইংলিশ ক্রিকেট বোর্ডের (ইসিবি) প্রথম শ্রেণির আম্পায়ারদের তালিকায় অন্তর্ভুক্ত হন গুল্ড।

ইয়ান গুল্ড (বাঁয়ে) (ছবি : ক্রিকইনফো)

আন্তর্জাতিক আম্পায়ার হিসেবে গুল্ডের অভিষেক ঘটে ২০০৬ সালে, ইংল্যান্ড ও শ্রীলঙ্কার মধ্যকার টি-টুয়েন্টি ম্যাচ দিয়ে। এর কয়েক দিন পর ওয়ানডে ম্যাচ পরিচালনার স্বাদও পেয়ে যান তিনি। এর প্রায় দুই বছর পর প্রথমবারের মতো টেস্ট ম্যাচে আম্পায়ারিং করেন তিনি। সে ম্যাচে মুখোমুখি হয়েছিল দক্ষিণ আফ্রিকা ও বাংলাদেশ।

গুল্ডের অবসরের সিদ্ধান্তের প্রেক্ষিতে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা আইসিসির ক্রিকেট ব্যবস্থাপক জিওফ অ্যালারডাইস জানান, ‘লম্বা একটা সময় ধরে বিশেষ করে গেল এক দশক ধরে আইসিসির একজন আন্তর্জাতিক আম্পায়ার হিসেবে ইয়ান (গুল্ড) এই খেলাটিতে গুরুত্বপূর্ণ অবদান রেখেছেন।’

এখন পর্যন্ত ৭৪টি টেস্ট (এছাড়া টিভি আম্পায়ার ছিলেন ২৫ ম্যাচে), ১৩৫টি ওয়ানডে ও ৩৭টি টি-টুয়েন্টিতে দায়িত্ব পালন করেছেন গুল্ড।

ওডি/এসএইচ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড