• বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

ঢাকা প্রিমিয়ার লিগ

সৌম্যের রেকর্ডের ছড়াছড়িতে চ্যাম্পিয়ন আবাহনী

  ক্রীড়া ডেস্ক

২৩ এপ্রিল ২০১৯, ১৭:৩০
আবাহনী লিমিটেড
ম্যাচের মুহূর্ত (ছবি : সংগৃহীত)

ঢাকা প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লিগে দুর্দান্ত এক লড়াই হয়েছে শেখ জামাল ধানমন্ডি ক্লাব এবং আবাহনী লিমিটেডের মধ্যকার ম্যাচটিতে। লড়াইয়ে অবশ্য আধিপত্য দেখিয়ে ৯ উইকেটের জয় তুলে নেওয়ার পাশাপাশি টানা দ্বিতীয়বারের মতো আসরটির শিরোপা ঘরে তুলেছে আবাহনী। ম্যাচটির মূল আকর্ষণ ছিলেন সৌম্য সরকার। এক ম্যাচেই অনবদ্য সব রেকর্ড গড়েছেন আবাহনীর এই ব্যাটসম্যান। তার রেকর্ডের দিনে চাপা পড়ে গেছে লিস্ট 'এ' ক্যারিয়ারে ষষ্ঠ সেঞ্চুরির দেখা পাওয়া শেখ জামালের তানবীর হায়দার।

মঙ্গলবার (২৩ এপ্রিল) সাভারের বিকেএসপির ৩ নম্বর মাঠে টস জিতে ব্যাট করতে নেমে ৯ উইকেটে ৩১৭ রান সংগ্রহ করে শেখ জামাল। জবাবে ১৭ বল হাতে রেখেই জয় তুলে নেয় আবাহনী।

শেখ জামালের দেওয়া বড় লক্ষ্য তাড়া করতে নেমে কোনো বেগই পেতে হয়নি আবাহনীকে। সৌম্য ও জহুরুল ইসলামের জোড়া সেঞ্চুরিতে হেসে খেলেই জয়ের বন্দরে তরী ভিড়িয়েছে দলটি। ম্যাচে ১৫১ বলে অপরাজিত ২০১ রানের টর্নেডো ইনিংস খেলেছেন সৌম্য। যা চলমান আসরে তার টানা দ্বিতীয় সেঞ্চুরি। আগের ম্যাচে গেল রবিবার (২১ এপ্রিল) এই মাঠেই লিজেন্ডস অব রূপগঞ্জের বিপক্ষে সেঞ্চুরি পেয়েছিলেন এই বাঁহাতি ব্যাটসম্যান। সেই ম্যাচে ৭৯ বলে ১০৬ রান করেছিলেন তিনি।

শেখ জামালের বিপক্ষে দুর্দান্ত ইনিংসের সুবাদে প্রথম বাংলাদেশি হিসেবে লিস্ট 'এ' ক্রিকেটে ডাবল সেঞ্চুরি করার কীর্তি গড়েছেন সৌম্য। ১৫৩ বলে ২০৮ রান সংগ্রহ করেছেন তিনি। তার বিধ্বংসী ইনিংসটি সাজানো ছিল ১৪টি চার এবং ১৬টি ছয়ের মারে। এর আগে ব্যক্তিগত সর্বোচ্চ সংগ্রহ ছিল রকিবুল হাসানের। ২০১৭ সালে মোহামেডানের হয়ে ১৩৮ বলে ১৯০ রান করেছিলেন তিনি।

উজ্জ্বল এই ইনিংসটির সুবাদে লিস্ট 'এ' ক্রিকেটে এক ইনিংসে ব্যক্তিগত সর্বোচ্চ ছক্কা হাঁকানোর রেকর্ডও নিজের করে নিয়েছেন সৌম্য। সর্বোচ্চ ছয়ের রেকর্ডের আগের রেকর্ডটিতেও অবশ্য সাইফ হাসান ও মাশরাফি বিন মর্তুজার সঙ্গে যৌথভাবে ছিলেন তিনি।

আসরটিতে এক ইনিংসে ব্যক্তিগত সর্বোচ্চ ছয়ের রেকর্ড ছিল ১১টি। চলমান মৌসুমে গেল রবিবার প্রাইম দোলেশ্বর স্পোর্টিং ক্লাবের জার্সি গায়ে এই শেখ জামালের বিপক্ষেই ১১টি ছয় মেরেছিলেন সাইফ হাসান। ২০১৬ সালে কলাবাগান ক্রীড়া চক্রের জার্সি গায়ে শেখ জামালের বিপক্ষে ১১টি ছয় মেরেছিলেন মাশরাফি। গেল বছর অগ্রণী ব্যাংকের হয়ে ব্রাদার্স ইউনিয়নের বিপক্ষে একই কাণ্ড ঘটিয়েছিলেন সৌম্য। এবার নিজের গড়া রেকর্ডও ছাড়িয়ে গেলেন তিনি।

আরেক ওপেনার জহুরুল ১২৮ বলে ৭টি চার ও ৩টি ছয়ের মারে লিস্ট 'এ' ক্যারিয়ারের চতুর্থ সেঞ্চুরিতে ১০০ রান সংগ্রহ করেছেন। তবে দলীয় ৩১২ রানে সাজঘরে ফিরে যান তিনি। মাঠ ছাড়লেও লিস্ট 'এ' ক্রিকেটের যেকোনো উইকেটে সর্বোচ্চ রানের জুটির রেকর্ডটি হয়ে যায় তার এবং সৌম্যের। ওপেনিং জুটিতে আগের রেকর্ড ছিল গত বছর এই আবাহনীর হয়েই এনামুল হক ও নাজমুল হোসেন শান্তর ২৩৬ রান। আর সব জুটি মিলিয়ে রেকর্ডটি ছিল ২০০৭ সালে গড়া। জাতীয় লিগের ওয়ানডে সংস্করণে রাজশাহী বিভাগের বিপক্ষে চট্টগ্রাম বিভাগের হয়ে ২৯০ রানের জুটি গড়েছিলেন মাহবুবুল করিম ও ধীমান ঘোষ।

এর আগে ব্যাটিংয়ে নেমে শুরুটা ভালো হয়নি শেখ জামালের। ১৫.৩ ওভারে দলীয় ৮৫ রানেই সাজঘরে ফিরে যায় দলটির ৫ ব্যাটসম্যান। সেখান থেকে দলকে টেনে তুলেছেন তানবীর হায়দার। দলের বিপর্যয়ে হাল ধরে ১১৫ বলে লিস্ট 'এ' ক্যারিয়ারের ষষ্ঠ সেঞ্চুরিতে ১৩২ রানের অপরাজিত ইনিংস খেলেছেন তিনি। যেখানে হাঁকিয়েছেন ৬টি ছয় এবং ১০টি চার। তানবির ছাড়া ইলিয়াস সানি ৪৫, মেহরাব হোসেন ৪৪ এবং ওপেনার ফারদিন হাসান ৩৪ রান করেছেন।

বল হাতে আবাহনীর হয়ে দারুণ বোলিং করেছেন টাইগার অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা। ১০ ওভার বোলিং করে ৫৬ রান খরচায় ৪ উইকেট শিকার করেছেন তিনি। আর ১টি করে উইকেট নিয়েছেন সৌম্য সরকার, মোহাম্মদ সাইফুদ্দিন, মেহেদি হাসান মিরাজ এবং মোসাদ্দেক হোসেন সৈকত।

ম্যাচ সেরার পুরস্কার জিতেছেন সৌম্য।

চলতি লিগে ১৬ ম্যাচে ২৬ পয়েন্ট নিয়ে এ নিয়ে রেকর্ড ২০তম শিরোপা ঘরে তুললো আবাহনী। চিরপ্রতিদ্বন্দ্বী মোহামেডান শিরোপা জিতেছে ৯ বার।

সংক্ষিপ্ত স্কোর :

শেখ জামাল ধানমন্ডি ক্লাব : ৩১৭/৯ (৫০ ওভার)

আবাহনী লিমিটেড : ৩১৯/১ (৫০ ওভার)

ফল : আবাহনী জয়ী ৯ উইকেটে

ম্যান অব দ্য ম্যাচ : সৌম্য সরকার।

ওডি/কেএ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড