• বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ

চ্যাম্পিয়ন্স লিগে বার্সা-লিভারপুল, স্পার্স-আয়াক্স দ্বৈরথের সূচি

  ক্রীড়া ডেস্ক

১৯ এপ্রিল ২০১৯, ১৪:৫২
উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ
(ছবি : ফক্স স্পোর্টস এশিয়া)

ইউরোপিয়ান ফুটবলের সবচেয়ে বড় ক্লাব প্রতিযোগিতা চ্যাম্পিয়ন্স লিগের সেমিফাইনালের সূচি প্রকাশ করেছে উয়েফা। বৃহস্পতিবার (১৮ এপ্রিল) এই সূচি প্রকাশ করে ইউরোপের সর্বোচ্চ ফুটবল নিয়ন্ত্রক সংস্থাটি।

চলমান মৌসুমে নিজেদের সামর্থ্যের প্রমাণ দিয়ে ইতোমধ্যেই প্রতিযোগিতাটির শেষ চারে জায়গা করে নিয়েছে বার্সেলোনা, লিভারপুল, টটেনহ্যাম হটস্পার এবং আয়াক্স আমস্টারডাম। ফাইনালে ওঠার লড়াইয়ে বার্সেলোনা প্রতিপক্ষ হিসেবে পেয়েছ লিভারপুলকে। দুদলই আসরের পাঁচবারের চ্যাম্পিয়ন। অন্যদিকে চারবারের সাবেক চ্যাম্পিয়ন আয়াক্সের প্রতিপক্ষ প্রথমবারের মতো শেষ চারে জায়গা করে নেওয়া টটেনহ্যাম।

এবারের আসরের প্রথম সেমিতে লড়বে টটেনহ্যাম-আয়াক্স। দুদলের মধ্যকার প্রথম লেগের ম্যাচটি মাঠে গড়াবে আগামী ১ মে টটেনহ্যাম হটস্পার স্টেডিয়ামে; বাংলাদেশ সময় রাত ১টায়। পরদিন একই সময়ে ঘরের মাঠ ক্যাম্প ন্যুতে লিওনেল মেসির বার্সা খেলবে লিভারপুলের বিপক্ষে।

এরপর ৮ মে দ্বিতীয় লেগের প্রথম ম্যাচে অ্যানফিল্ডে বার্সাকে আতিথেয়তা দিবে লিভারপুল। পর দিন একই সময়ে হোমগ্রাউন্ড ইয়োহান ক্রুইফ স্টেডিয়ামে স্পার্সের বিপক্ষে লড়বে আয়াক্স।

চ্যাম্পিয়ন্স লিগের এবারের আসরে এখন পর্যন্ত অপরাজিত দল হিসেবে সেমিতে উঠেছে বার্সেলোনা। 'বি' গ্রুপ চ্যাম্পিয়ন হওয়া বার্সা দ্বিতীয় রাউন্ডে হারায় অলিম্পিক লিঁওকে। দুই লেগ মিলিয়ে ব্যবধান ছিল ৫-১ গোলের। এরপর কোয়ার্টার ফাইনালে ম্যানচেস্টার ইউনাইটেডকে দুই লেগ মিলিয়ে ৪-০ গোলে হারায় কাতালানরা।

এদিকে 'সি' গ্রুপে রানার্সআপ হয়ে দ্বিতীয় রাউন্ডে ওঠা লিভারপুল বায়ার্ন মিউনিখের বিপক্ষে দুই লেগ মিলিয়ে ৩-১ অগ্রগামিতায় কোয়ার্টারে পা রাখে। পরে পোর্তোকে দুই লেগের লড়াইয়ে ৬-১ গোলে হারিয়ে সেমিতে ওঠে অলরেডরা।

এবারের চ্যাম্পিয়ন্স লিগের অন্যতম দুই চমক আয়াক্স ও টটেনহ‍্যাম। ১৯৯৬-৯৭ মৌসুমের পর এই প্রথম ইউরোপের ক্লাব ফুটবলের সর্বোচ্চ আসরের সেমিতে উঠেছে আয়াক্স। আর নিজেদের ফুটবল ইতিহাসে এবারই প্রথম সেমিতে জায়গা করে নিয়েছে টটেনহ্যাম।

'ই' গ্রুপ থেকে রানার্সআপ হয়ে দ্বিতীয় রাউন্ডে পা রেখে প্রতিযোগিতার গেল তিনবারের চ্যাম্পিয়ন রিয়াল মাদ্রিদকে বিদায় করে আয়াক্স। এরপর ক্রিস্তিয়ানো রোনালদোর জুভেন্তাসকে পরাজিত করে সেমিতে উঠেছে ডে গডেনজোনেনরা।

'বি' গ্রুপ থেকে রানার্সআপ হয়ে দ্বিতীয় রাউন্ডে ওঠে টটেনহ্যাম। শেষ ষোলোতে তারা হারায় বরুসিয়া ডর্টমুন্ডকে। পরে কোয়ার্টারে স্বদেশী ক্লাব ম্যানচেস্টার সিটির সঙ্গে ৪-৪ সমতায় দুই লেগ শেষ করে তারা। তবে প্রতিপক্ষের মাঠে বেশি গোল করার সুবাদে সিটিজেনদের পেছনে ফেলে সেমি নিশ্চিত করেছে টটেনহ্যাম।

ওডি/কেএ/এসএইচ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড