• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

পাকিস্তানের বিশ্বকাপ দলে নেই আমির!

  ক্রীড়া ডেস্ক

১৮ এপ্রিল ২০১৯, ২০:১৪
মোহাম্মদ আমির
মোহাম্মদ আমির (ছবি : ক্রিকইনফো)

পাকিস্তানের বিশ্বকাপ দলে মোহাম্মদ আমির নাও থাকতে পারেন- এমন গুঞ্জন মেলেছিল ডালপালা। দলটির অধিনায়ক সরফরাজ আহমেদও কদিন আগে জানিয়েছিলেন, আমিরের সুযোগ পাওয়া নিয়ে নিশ্চিত নন তিনি। শেষ পর্যন্ত সত্যি হয়েছে সব শঙ্কা! বৃহস্পতিবার (১৮ এপ্রিল) ঘোষিত পাকিস্তানের ১৫ সদস্যের বিশ্বকাপ স্কোয়াডে নেই বাঁহাতি পেসার আমির!

বিশ্বকাপ দলে না থাকলেও আগামী মাসে ইংল্যান্ডের বিপক্ষে ওয়ানডে ও টি-টুয়েন্টি সিরিজের ১৭ সদস্যের দলে রাখা হয়েছে আমির ও হার্ডহিটার ব্যাটসম্যান আসিফ আলীকে। সেখানে দারুণ কিছু করে দেখাতে পারলে ভাগ্য খুলতেও পারে ২৭ বছর বয়সী আমিরের। কেননা আগামী ২৩ মে পর্যন্ত বিশ্বকাপ দলে পরিবর্তন আনা যাবে।

মূলত সাম্প্রতিক বাজে ফর্মের খেসারত দিয়েই দলে জায়গা পাননি আমির। তাতে বিশ্বকাপে খেলার স্বপ্ন এবারও অধরা থেকে গেল তার। ২০০৯ সালে ওয়ানডে অভিষেক হলেও পরের বছরই স্পট ফিক্সিং কেলেঙ্কারিতে জড়িয়েছিলেন আমির। অভিযোগ প্রমাণিত হওয়ায় পেয়েছিলেন পাঁচ বছরের নিষেধাজ্ঞা। যে কারণে ২০১১ ও ২০১৫ বিশ্বকাপে খেলা হয়নি তার।

আগামী ৩০ মে থেকে ইংল্যান্ডে শুরু হতে যাওয়া ক্রিকেটের সর্বোচ্চ আসরে আমিরের না থাকাটা বিরাট চমকই। নিষেধাজ্ঞা কাটিয়ে ফেরার পর শেষবার যখন পাকিস্তানের জার্সিতে ইংল্যান্ডের মাঠে নেমেছিলেন তিনি, সেবার বল হাতে ছড়িয়েছিলেন দ্যুতি। তার বিধ্বংসী বোলিংয়ে ২০১৭ সালে আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফির ফাইনালে ভারতকে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছিল পাকিস্তান।

বিপত্তিটা শুরু হয় ওই ফাইনালের পর থেকেই। চিরপ্রতিদ্বন্দ্বী ভারতের বিপক্ষে ম্যাচজয়ী পারফরম্যান্সের পর এখন পর্যন্ত ১৪টি ওয়ানডে খেলে নয়টিতেই উইকেটশূন্য থেকেছেন আমির! পাকিস্তানের হয়ে তিনি সবশেষ খেলেছেন গেল মার্চে অস্ট্রেলিয়ার বিপক্ষে পাঁচ ম্যাচ ওয়ানডে সিরিজের প্রথমটিতে। ৯ ওভার বল করে ৫৯ রান দিলেও উইকেট পাননি। ফলে পরের চার ম্যাচে তার জায়গা হয় সাইড বেঞ্চে।

আমির সুযোগ না পেলেও দলে টিকে গেছেন আরেক বাঁহাতি জুনায়েদ খান এবং 'নতুন শোয়েব আখতার' খ্যাত মোহাম্মদ হাসনাইন। দলটির পেস আক্রমণে আরও থাকছেন শাহিন শাহ আফ্রিদি ও হাসান আলী। তাদের সঙ্গে পেস অলরাউন্ডার হিসেবে আছেন ফাহিম আশরাফ।

দলে ওপেনার তিনজন- ফখর জামান, ইমাম-উল-হক ও সবশেষ অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজে ওয়ানডে অভিষেকে সেঞ্চুরি হাঁকানো আবিদ আলী। অধিনায়ক সরফরাজ আহমেদের সঙ্গে মিডল অর্ডারে গুরুদায়িত্ব সামলাবেন বাবর আজম এবং দুই অভিজ্ঞ তারকা শোয়েব মালিক ও মোহাম্মদ হাফিজ।

ইয়াসির শাহ জায়গা না পাওয়ায় স্পিন আক্রমণের মূল ভার পড়েছে শাদাব খানের কাঁধে। তার সঙ্গে আছেন মালিক, হাফিজ এবং দুই বাঁহাতি স্পিন অলরাউন্ডার ইমাদ ওয়াসিম ও হারিস সোহেল।

যে ২৩ জন ক্রিকেটারকে প্রাথমিক ক্যাম্পে ডেকেছিল পাকিস্তান, তাদের মধ্যে ইয়াসির ছাড়াও ইংল্যান্ডে যেতে পারছেন না উসমান শিনওয়ারি, শান মাসুদ, মোহাম্মদ রিজওয়ান, মোহাম্মদ আব্বাস ও মোহাম্মদ নওয়াজ।

পাকিস্তানের ১৫ সদস্যের বিশ্বকাপ স্কোয়াড : সরফরাজ আহমেদ (অধিনায়ক), ফখর জামান, ইমাম-উল-হক, আবিদ আলী, বাবর আজম, শোয়েব মালিক, মোহাম্মদ হাফিজ, শাদাব খান, ইমাদ ওয়াসিম, হাসান আলী, ফাহিম আশরাফ, শাহিন শাহ আফ্রিদি, জুনায়েদ খান, মোহাম্মদ হাসনাইন ও হারিস সোহেল।

ওডি/এসএইচ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড