• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

বিশ্বকাপ দলে টিকে গেলেন আমলা

  ক্রীড়া ডেস্ক

১৮ এপ্রিল ২০১৯, ১৮:৪৭
হাশিম আমলা
হাশিম আমলা (ছবি : ক্রিকইনফো)

দক্ষিণ আফ্রিকার বিশ্বকাপ স্কোয়াড প্রায় চূড়ান্তই ছিল। প্রশ্ন ছিল কেবল হাশিম আমলাকে নিয়ে। সাম্প্রতিক সময়ে রানখরায় ভুগছেন তিনি। দলের সবচেয়ে অভিজ্ঞ এই ব্যাটসম্যান খেলেননি প্রোটিয়াদের সবশেষ ওয়ানডে সিরিজেও। শ্রীলঙ্কার বিপক্ষে ওই সিরিজের প্রথম তিন ম্যাচের স্কোয়াডেই ছিলেন না তিনি। পরের দুটি ওয়ানডের জন্য তাকে ডাকা হলেও বাবার অসুস্থতার জন্য সরে দাঁড়িয়েছিলেন আমলা। তবে শেষ পর্যন্ত তার ওপর আস্থা ধরে রেখেছে দক্ষিণ আফ্রিকা ক্রিকেট বোর্ড। বিশ্বকাপ দলে টিকে গেছেন ৩৬ বছর বয়সী এই ওপেনার।

আসন্ন ইংল্যান্ড বিশ্বকাপের জন্য বৃহস্পতিবার (১৮ এপ্রিল) ১৫ সদস্যের স্কোয়াড ঘোষণা করেছে প্রোটিয়ারা। দলে তেমন কোনো 'বড়' চমক নেই। 'ছোট' চমক বলতে আমলার জায়গা পাওয়া এবং আইনরিখ নর্তিয়ের অন্তর্ভুক্ত হওয়া। ২৫ বছর বয়সী ডানহাতি পেসার নর্তিয়ের অভিষেক হয়েছিল লঙ্কানদের বিপক্ষে। আন্তর্জাতিক ক্রিকেটে পা রেখেই নিজের সামর্থ্যের প্রমাণ দেন এই গতিতারকা। নিয়মিত ১৫০ কিলোমিটার বেগে বল করতে পারদর্শী নর্তিয়ে ৪ ম্যাচ খেলে মাত্র ১৮.৭৫ গড়ে নেন ৮ উইকেট।

আমলাসহ দক্ষিণ আফ্রিকা দলে ওপেনারের সংখ্যা তিনজন। বাকিরা হলেন- এইডেন মার্করাম ও কুইন্টন ডি কক। দলে একমাত্র উইকেটরক্ষক-ব্যাটসম্যান বাঁহাতি ডি কক। আর প্রত্যাশামতোই দক্ষিণ আফ্রিকাকে নেতৃত্ব দেবেন ফ্যাফ ডু প্লেসি। মিডল অর্ডারে তার সঙ্গী হিসেবে আছেন রাসি ভ্যান ডার ডুসেন, জেপি ডুমিনি ও ডেভিড মিলার। তবে ডুমিনি ও মিলারের কিছুটা বাড়তি দায়িত্বও থাকছে। ডুমিনির পার্টটাইম স্পিন বোলিং ও মিলারের উইকেটকিপিংয়ের দক্ষতা বিশ্বকাপে কাজে লাগতে পারে দলটির।

দক্ষিণ আফ্রিকার বোলিং আক্রমণের মূল শক্তির জায়গা পেসাররা। তাই দলে আছেন ছয়জন ফাস্ট বোলার। নর্তিয়ের পাশাপাশি ইংল্যান্ডের মাঠে গতির ঝড় তুলতে যাওয়া বিশেষজ্ঞ পেসাররা হলেন- ডেল স্টেইন, ডোয়াইন প্রিটোরিয়াস, কাগিসো রাবাদা ও লুঙ্গি এনগিডি। পেস অলরাউন্ডার হিসেবে আছেন আন্দিল ফেলুকওয়ায়ো।

স্পিন বিভাগে নেতৃত্ব থাকছে অভিজ্ঞ ইমরান তাহিরের কাঁধে। দ্বিতীয় স্পিনার হিসেবে স্কোয়াডে জায়গা পেয়েছেন তাবরাইজ শামসি। তবে এই দলে জায়গা হয়নি ওপেনার রিজা হেন্ড্রিকস ও অলরাউন্ডার ক্রিস মরিসের।

১৫ সদস্যের দক্ষিণ আফ্রিকা বিশ্বকাপ স্কোয়াড :

ফ্যাফ ডু প্লেসি (অধিনায়ক), হাশিম আমলা, এইডেন মার্করাম, কুইন্টন ডি কক, রাসি ভ্যান ডার ডুসেন, জেপি ডুমিনি, ডেভিড মিলার, আন্দিল ফেলুকওয়ায়ো, আইনরিখ নর্তিয়ে, ডেল স্টেইন, ডোয়াইন প্রিটোরিয়াস, কাগিসো রাবাদা, লুঙ্গি এনগিডি, ইমরান তাহির ও তাবরাইজ শামসি।

ওডি/এসএইচ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড