• রবিবার, ২৫ আগস্ট ২০১৯, ১০ ভাদ্র ১৪২৬  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন

উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ

আয়াক্সের কাছে হেরে রোনালদোর জুভেন্তাসের বিদায়

  ক্রীড়া ডেস্ক

১৭ এপ্রিল ২০১৯, ১৩:১৯
ক্রিস্তিয়ানো রোনালদো
ম্যাচ হারের পর হতাশাগ্রস্ত ক্রিস্তিয়ানো রোনালদো (ছবি : সংগৃহীত)

প্রথম লেগের মতো আয়াক্স আমস্টারডামের বিপক্ষে দ্বিতীয় লেগেও গোল করলেন ক্রিস্তিয়ানো রোনালদো। পর্তুগিজ তারকা এগিয়ে দিলেন তুরিনের ওল্ড লেডিদের। আগের লেগ ড্র হওয়ায় শেষ চারে খেলার সুবাস পেতে লাগল জুভরা। কিন্তু শেষরক্ষা হয়নি। পিছিয়ে পড়লেও দমে না গিয়ে দুর্দান্তভাবে ঘুরে দাঁড়াল নেদারল্যান্ডসের ক্লাবটি। রোনালদোর জুভেন্তাসকে বিদায় করে তারা নাম লেখাল উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের এবারের মৌসুমের সেমিফাইনালে।

মঙ্গলবার রাতে (১৭ এপ্রিল) ঘরের মাঠ আলিয়াঞ্জ স্টেডিয়ামে দ্বিতীয় লেগের ম্যাচে শুরুতে এগিয়ে থেকেও আয়াক্সের কাছে ২-১ গোলে হেরেছে জুভেন্তাস। ফলে দুই লেগ মিলিয়ে ৩-২ অগ্রগামিতায় ১৯৯৬-৯৭ মৌসুমের পর এই প্রথম ইউরোপের ক্লাব ফুটবলের সর্বোচ্চ আসরের সেমিতে উঠেছে সাবেক চ্যাম্পিয়ন আয়াক্স।

ম্যাচের ২৮তম মিনিটে গোল করেন পর্তুগিজ ফরোয়ার্ড রোনালদো। মিরালেম পিয়ানিচের কর্নার কিক থেকে হেড করে বল জালে জড়ান তিনি। এ সময় ফাউলের আবেদন তুলেছিল অতিথি আয়াক্স। কারণ ডি-বক্সের মধ্যে তাদের এক খেলোয়াড় পড়ে গিয়েছিলেন। কিন্তু মাঠের রেফারি ভিডিও অ্যাসিস্ট্যান্ট রেফারির (ভিএআর) সাহায্য নিলেও সিদ্ধান্তের কোনো পরিবর্তন হয়নি।

স্বাগতিক জুভদের উল্লাস অবশ্য টেকেনি বেশিক্ষণ। মাত্র ছয় মিনিট পরই সমতায় ফেরে আয়াক্স। ডি-বক্সের বাইরে থেকে জুভেন্তাসের গোলমুখে নেওয়া হাকিম জিয়েচের শট ভাগ্যক্রমে পেয়ে যান ভ্যান ডি বিক। এরপর নিশানা মেপে নিয়ে আলতো টোকায় লক্ষ্যভেদ করেন নেদারল্যান্ডসের এই মিডফিল্ডার। জুভের খেলোয়াড়রা অফসাইডের আবেদন জানালে ফের ভিএআরের সাহায্য নেন রেফারি। কিন্তু এবার পাল্টায়নি মাঠের রেফারির সিদ্ধান্ত।

দ্বিতীয়ার্ধে মাঠে নেমে নিজেদের খেলার গতি বাড়ায় আয়াক্স। জয়সূচক গোল পেতে একের পর এক আক্রমণ করতে থাকে তারা।ফলস্বরূপ ৬৭তম মিনিটে এগিয়ে যায় দলটি। এবার গোলটি করেন ডিফেন্ডার ম্যাথিস ডি লিট। কর্নার কিক থেকে হেডের মাধ্যমে জাল খুঁজে নেন ক্যারিয়ারের শুরুতেই রীতিমতো তারকা বনে যাওয়া ১৯ বছর বয়সী এই ফুটবলার।

ম্যাচের পরবর্তী সময়ে বেশ কিছু সুযোগ তৈরি করে জুভেন্তাস। তবে ফিনিশিংয়ের অভাবে আর ম্যাচে ফিরতে পারেনি তারা। শেষমেষ হার নিয়েই মাঠ ছাড়তে হয় তাদের। আর পরবর্তী রাউন্ডে নাম লেখায় আয়াক্স।

২০০৯-১০ মৌসুমের পর এই প্রথম চ্যাম্পিয়ন্স লিগের ইতিহাসের সর্বোচ্চ গোলদাতা রোনালদোকে দেখা যাবে না প্রতিযোগিতার সেমিফাইনালে। সেবার তার সাবেক ক্লাব রিয়াল মাদ্রিদ বাদ পড়েছিল শেষ ষোলো থেকে। এরপর টানা আট মৌসুম চ্যাম্পিয়ন্স লিগের সেমিতে খেলেছেন ৩৩ বছর বয়সী তারকা।

ওডি/কেএ

সংশ্লিষ্ট ঘটনা সমূহ : উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মোঃ তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮-২০১৯

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড