• বৃহস্পতিবার, ২০ জুন ২০১৯, ৬ আষাঢ় ১৪২৬  |   ২৮ °সে
  • বেটা ভার্সন

স্কোয়াড ঘোষণা করে মধুর সমস্যায় অস্ট্রেলিয়া 

  ক্রীড়া ডেস্ক ১৫ এপ্রিল ২০১৯, ২০:৪৬

বাঁ থেকে ওয়ার্নার-ফিঞ্চ ও খাওয়াজা
বাঁ থেকে ওয়ার্নার-ফিঞ্চ ও খাওয়াজা (ছবি : ক্রিকইনফো)

দরজায় কড়া নাড়ছে আইসিসি ওয়ানডে বিশ্বকাপ। আর মাত্র ৪৫ দিন পর ইংল্যান্ড ও ওয়েলসের দশটি মাঠে প্রায় দেড় মাস ধরে চলবে এ ক্রিকেট লড়াই। যেখানে দশটি দেশ লড়াই করবে একটি শিরোপার জন্য। বিশ্বকাপকে সামনে রেখে এরই মধ্যে চূড়ান্ত দল ঘোষণা করেছে নিউজিল্যান্ড-ভারত-আফগানিস্তান। যেখানে পিছিয়ে নেই অস্ট্রেলিয়াও। সোমবার (১৫ এপ্রিল) ১৫ সদস্যের চূড়ান্ত দল ঘোষণা করেছে অস্ট্রেলিয়া ক্রিকেট বোর্ড। ঘোষিত দলে জায়গা পেয়েছেন নিষেধাজ্ঞা কাটিয়ে ওঠা সাবেক অধিনায়ক স্টিভেন স্মিথ ও তারকা ওপেনার ডেভিড ওয়ার্নার। দল ঘোষণা তো করেই দিল অজিরা, তবে যে আসরটি শুরু হলে মধুর সমস্যায় পড়তে হবে তাদের।

সমস্যাটি মূলত অস্ট্রেলিয়ার ওপেনিং জুটি নিয়ে। সদ্য শেষ হওয়া পাকিস্তানের বিপক্ষে ওয়ানডে সিরিজে ব্যাট হাতে দারুণ ফর্মে ছিলেন ওপেনার অ্যারন ফিঞ্চ। টানা দুই ম্যাচে দুটি শতক হাঁকিয়েছেন তিনি। এর আগে শক্তিশালী ভারতের মাটিতে ওয়ানডে সিরিজ জিতেছে পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নরা। যেখানে নেতৃত্ব দিয়েছিলেন ফিঞ্চ। বর্তমান অস্ট্রেলিয়া দল এখন অনেক পরিণত। আবার নির্বাসন থেকে ফিরে চলমান ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) সানরাইজার্স হায়দরাবাদের হয়ে দুর্দান্ত ওপেনিং করছেন ওয়ার্নার। এখন পর্যন্ত ৭ ম্যাচ খেলে ৪০০ রান করেছেন এই বাঁহাতি তারকা ওপেনার। জানান দিচ্ছেন তার সামর্থ্যের। বিশ্বকাপে অস্ট্রেলিয়ান এই দুই ওপেনারকে নিয়ে কঠিন সমসায় পড়বে টিম ম্যানেজম্যান্ট।

কারণ, ওয়ার্নার বরাবরই ওপেনিংয়ে খেলেন। অন্যদিকে, ফিঞ্চও ওপেনিং করেন আবার উসমান খাওয়াজা একই। এই তিন তারকাই জায়গা পেয়েছেন এবারের বিশ্বকাপে। এখন প্রশ্ন তিনজনের মধ্যে কাকে রেখে কাকে ওপেনিংয়ে নামাবেন টিন ম্যানেজম্যান্ট। 

একটা বিষয় নিশ্চিত যে ফিঞ্চ ওপেনিং করবেন, কেননা অধিনায়কের দায়িত্ব পেয়েছেন তিনি। এখন তার (ফিঞ্চ) সঙ্গে ওপেনিংয়ে নামবেন কে? যেহেতু আগেও ওয়ার্নারের সঙ্গে ফিঞ্চ ওপেনিং করেছেন। অন্যদিকে, খাওয়াজার সঙ্গেও ওপেনিং করে সফল হয়েছেন ফিঞ্চ। 

আচ্ছা পরিসংখ্যান কী বলছে; এই বছর ফিঞ্চ-খাওয়াজার মধ্যে ওপেনিং জুটিতে শেষ ১০ ইনিংসে ৪টি ফিফটির পার্টনারশিপ এসেছে। এছাড়া ৩টি সেঞ্চুরির জুটিও এসেছে তাদের থেকে। অ্যাভারেজ দাঁড়ায় ৮১.৭০। অন্যদিকে, ফিঞ্চ-ওয়ার্নার জুটিও সফল। ৪৪ ইনিংসে খেলেছেন তারা, যেখানে গড়ে প্রতি ম্যাচে ৪৪ রানের পার্টনারশিপ এসেছে এই জুটি থেকে। 

তাহলে নিশ্চয়ই বুঝতে পারছেন ওপেনিং নিয়ে বিপদেই আছে অজিরা। ফিঞ্চ যদি ওপেনিং খেলেন, তবে একজনকে ওই পজিশনটা ছেড়ে দিতে হবে। এখন প্রশ্ন কে নামবেন ৩ নম্বরে?  

অস্ট্রেলিয়ার অধিনায়ক ফিঞ্চ বলেন, 'আগামী ৬-৮ সপ্তাহ এটা নিয়ে অনেক ভাবতে হবে। আমাদের সেরা কম্বিনেশন বের করার চেষ্টা করতে হবে যাতে দলের সেরা গঠনটা পাওয়া যায়। টপে ওয়ার্নারের রেকর্ড অবিশ্বাস্য, খাওয়াজা সাম্প্রতিক সময়ে খুব ভালো ছন্দে আছে। আমরা যেভাবেই খেলি, আমাদের এই জায়গাটা মেলাতে হবে, তারপর টুর্নামেন্টে যেতে হবে।'

ফিঞ্চ মনে করছেন, তাদের তিনজনই তিন নম্বরে খেলার সামর্থ্য রাখেন। তবে ওয়ার্নার-খাওয়াজা দুজনই বাঁহাতি, ফিঞ্চ ডানহাতি। সে ক্ষেত্রে ডানহাতি-বাঁহাতি কম্বিনেশনের বিষয়টিও মাথায় থাকছে অজি অধিনায়কের।

ফিঞ্চ বলেন, 'আমাদের এটা নিয়ে কাজ করতে হবে, যদিও এখন পর্যন্ত কোনো সিদ্ধান্ত হয়নি। আমার মনে হয়, আমরা তিনজনই পারব (তিনে খেলতে)। তবে সীমিত ওভারের ক্রিকেটে এই পজিশনে আমার অভিজ্ঞতা সবচেয়ে কম। সম্ভবত আমাদের জন্য বাঁহাতি ডানহাতি কম্বিনেশন রাখাটা ভালো হবে। এখন বাঁহাতি দুইজনের মধ্যে কে ওপেন করে সেটাই দেখার।' 

এক নজরে দেখে নিন অস্ট্রেলিয়ার বিশ্বকাপ দল : অ্যারন ফিঞ্চ (অধিনায়ক), স্টিভেন স্মিথ, ডেভিড ওয়ার্নার, উসমান খাওয়াজা, শন মার্শ, গ্লেন ম্যাক্সওয়েল, মার্কাস স্টয়িনিস, অ্যালেক্স ক্যারে (উইকেটরক্ষক), অ্যাডাম জাম্পা, নাথান লায়ন, জেসন বেহরেনডর্ফ, নাথান কোল্টার-নাইল, প্যাট কামিন্স, মিচেল স্টার্ক, ঝাই রিচার্ডসন।

ওডি/এএপি 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মোঃ তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮-২০১৯

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড