• মঙ্গলবার, ২২ অক্টোবর ২০১৯, ৬ কার্তিক ১৪২৬  |   ২৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ

জুভেন্তাসকে জিততে দেয়নি আয়াক্স

  ক্রীড়া ডেস্ক

১১ এপ্রিল ২০১৯, ১১:৪৯

এবারের মৌসুমে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগে নেদারল্যান্ডসের ক্লাব আয়াক্স আমস্টারডাম যে চমক দেখাচ্ছে সেটার প্রমাণ আবারও দিল তারা। নিজেদের মাঠ ইয়োহান ক্রু্‌ইফ অ্যারেনায় ইতালির চ্যাম্পিয়ন জুভেন্তাসকে এক প্রকার নাকানি চুবানি খাইয়ে দিচ্ছিল দলটি। ঝানু জুভেন্তাসের কাছে আয়াক্স তরুণ হলেও পুরো ম্যাচে বল নিয়ন্ত্রণ, গোলের লক্ষ্যে শট নেওয়া কিংবা আক্রমণাত্মক ফুটবলে এগিয়ে ছিল ডাচ ক্লাব। তবে ইতিহাস তাদের পক্ষে কথা বলেনি। দুর্দান্ত লড়াই করেও ড্রতে চ্যাম্পিয়ন্স লিগের শেষ আটের প্রথম লেগে সন্তুষ্ট থাকতে হলো তাদের।    

বুধবার (১০ এপ্রিল) মধ্যরাতে জুভেন্তাসের বিপক্ষে ১-১ গোলে ড্র করেছে আয়াক্স। এই ম্যাচ দিয়েই চোট কাটিয়ে মাঠে ফিরেছিলেন  জুভ তারকা ক্রিস্তিয়ানো রোনালদো। বলা যায় প্রায় এক মাস পরে এ ম্যাচে মাঠে ফেরেন তিনি। আর ফিরেই গোল পেয়েছেন পর্তুগিজ তারকা। তার গোলে বিরতিতে যাওয়ার ঠিক আগমুহূর্তে এগিয়ে গিয়েছিল তুরিনের বুড়িরা। ম্যাচের ৪৫তম মিনিটে জোয়াও কানসেলোর পাস থেকে দুর্দান্ত এক হেডে লক্ষ্যভেদ করেন রোনালদো।

দ্বিতীয়ার্ধের প্রথম মিনিটেই ব্রাজিলিয়ান তরুণ ডেভিড নারেস জুভদের সেই গোল শোধ দেন। পরে আর গোল পায়নি কোনো দলই। স্প্যানিশ জায়ান্ট রিয়াল মাদ্রিদের বিপক্ষে চমক দেখানো আয়াক্স তাই ওল্ড লেডিদের ঘরের মাঠে চমক দেওয়ার আশা বাঁচিয়ে রাখল।

উল্লেখ্য, পুরো ম্যাচে ৬১ শতাংশ বল নিজেদের দখলে রাখে আয়াক্স। মুহুর্মুহু আক্রমণে ১৯ বার জুভেন্তাস রক্ষণে হানা দেয় তারা। ছয় বার লক্ষ্যে শট নিলেও ১টির বেশি গোল আদায় করা সম্ভব হয়নি। অন্যদিকে মাত্র ৭ বার আক্রমণে উঠে ১ বার লক্ষ্যে হানা দিতে সক্ষম হয় ইতালির চ্যাম্পিয়নরা। 

ইউরোপিয়ান আসরে এর আগে আয়াক্স ইউরোপ সেরার লড়াইয়ে জুভেন্তাসের মুখোমুখি হয়েছে নয় বার। কিন্তু তারা জিততে পারেনি একবারও। এর মধ্যে ১৯৯৬ সালের ফাইনালও আছে। চমক দেখানো আয়াক্স সেবার চ্যাম্পিয়ন্স লিগের ফাইনাল খেললেও টাইব্রেকারে জয় পায় জুভরা। 

এত সব ইতিহাস পাল্টে আয়াক্স নিজেদের স্বপ্ন (চ্যাম্পিয়ন্স লিগ) বাঁচিয়ে রাখতে পারবে কিনা তাই এখন দেখার অপেক্ষা। তবে তার জন্য অপেক্ষা করতে হবে আগামী মঙ্গলবার রাত (১৭ এপ্রিল) পর্যন্ত। এই রাতে ফিরতি পর্বের ঘরের মাঠে জুভেন্তাসের বিপক্ষে লড়বে আয়াক্স। ঘরের মাঠে জুভেন্তাস যদি গোলশূন্য ড্রও করে তবে অ্যাওয়ে গোলের সুবাদে সেমিফাইনালে উঠবে তারা।

ওডি/এএপি 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড