• রবিবার, ২৫ আগস্ট ২০১৯, ১০ ভাদ্র ১৪২৬  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন

রোনালদোকে আটকাতে পারবে তো আয়াক্স? 

  ক্রীড়া ডেস্ক

১০ এপ্রিল ২০১৯, ১৩:৩৮
উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ
ক্রিস্তিয়ানো রোনালদো (ছবি : সংগৃহীত)

স্প্যানিশ ক্লাব অ্যাতলেটিকো মাদ্রিদের বিপক্ষে ক্রিস্তিয়ানো রোনালদোর হ্যাটট্রিকটিই ইতালির ক্লাব জুভেন্তাসকে এনে দেয় চ্যাম্পিয়ন্স লিগের শেষ আটের টিকিট। কিন্তু চোটের কারণে কোয়ার্টার ফাইনালের প্রথম লেগে তার খেলা নিয়ে দুশ্চিন্তায় পড়ে যায় ইতালির চ্যাম্পিয়নরা। তবে আয়াক্স আমস্টারডামের বিপক্ষে তার খেলা নিয়ে শঙ্কা জাগলেও এখন পুরোপুরি ফিট রোনালদো। দলের সঙ্গে রোনালদো থাকা মানেই আত্মবিশ্বাস বেড়ে যাওয়া। কেননা এই পর্তুগিজ যে চ্যাম্পিয়ন্স লিগের এই শিরোপার স্বাদ নিয়েছেন পাঁচবার। যার মধ্যে শেষ তিন বছর লাগাতার।

রোনালদো ফিট হওয়াতে স্বস্তিতে আছে জুভেন্তাস। পাশাপাশি ২৪ বছরের পুরোনো ক্ষত ফের জেগে উঠেছে আয়াক্সের। দিন বদলের স্বপ্ন দেখছে ডাচ ফুটবল। নিজেদের ঘরের মাঠে ম্যাচ বলে বাড়তি আশা যোগাচ্ছে তাদের। তবে রোনালদোর জাদুর কাছে এসব কোনো বিষয়ই না। তারই প্রমাণ দিয়েছেন শেষে ষোলোর দ্বিতীয় লেগে। অ্যাতলেটিকোর মাঠ থেকে তাদের হারিয়ে জয় চিনিয়ে এনেছেন। ফলে প্রশ্ন আসতেই পারে আয়াক্স কী পারবে নিজেদের মাঠে রোনালদোকে আটকাতে?   

তুরিনের বুড়িদের হয়ে সিরি আয় শেষ চারটি ম্যাচ খেলেননি রোনালদো। তাকে ছাড়াই অবশ্য ওই চার ম্যাচের তিনটিতেই জয় তুলে নেয় জুভেন্তাস। সবশেষ এসি মিলানকে ২-১ গোলে হারিয়ে টানা অষ্টম লিগ শিরোপা জয়ের দ্বারপ্রান্তে পৌঁছে গেছে তারা। লিগ শিরোপা প্রায় নিশ্চিত হয়ে যাওয়ায় জুভেন্তাসের লক্ষ্য এখন চ্যাম্পিয়ন্স লিগ। 

১৯৯৬ সালে এই আসরে দ্বিতীয় সাফল্য পাওয়া দলটি গত চার বছরে দুবার রানার্সআপ হয়েছে। আর ২২ বছরে পাঁচবার! দীর্ঘ আক্ষেপ ঘুচাতে মরিয়া জুভেন্তাস নেদারল্যান্ডসের রাজধানী আমস্টারডামে শেষ আটের প্রথম লেগে জিতে সেমির পথে এগিয়ে রাখতে চায় নিজেদের। ইয়োহান ক্রু্‌ইফ অ্যারেনায় ম্যাচ নিয়ে জুভের পর্তুগিজ উইঙ্গার হোয়াও ক্যানসেলো বলেন, 'আমস্টারডাম মিশনের জন্য আমরা প্রস্তুত। আমরা নিজেদের সেরা খেলে জয় ছিনিয়ে নিতেই মাঠে নামব।'

পরিসংখ্যান কি বলেছে কে এগিয়ে- বললে ভুল হবে আয়াক্সের চেয়ে অনেকটাই এগিয়ে জুভেন্তাস। ইউরোপিয়ান আসরে আয়াক্সের বিপক্ষে ১২ ম্যাচের ৬টিতেই জিতেছে জুভরা, হেরেছে মাত্র ২টিতে। আর চারটি ম্যাচ হয়েছে ড্র। এর মধ্যে সর্বশেষ ৯ ম্যাচেই অপরাজিত জুভেন্তাস। 

তবে শেষ ষোলোর ফিরতি লেগে টানা তিনবারের চ্যাম্পিয়ন রিয়াল মাদ্রিদকে ৪-১ গোলে বিধ্বস্ত করে ২২ বছর পর কোয়ার্টার ফাইনালে এসেছে আয়াক্স। তাদের সমীহ করছেন ক্যানসেলো। তিনি বলেন, 'রিয়াল মাদ্রিদের বিপক্ষে আয়াক্সের খেলা দেখেছি। ওদের দলটা তারুণ্যের শক্তিতে বলীয়ান। আমাদের সতর্ক থাকতে হবে।' 

চলতি মৌসুমে চ্যাম্পিয়ন্স লিগে এখন পর্যন্ত সব খেলায় গোল করেছে আয়াক্স। এছাড়া ইনজুরির কারণে আজ খেলতে পারছেন না অভিজ্ঞ ডিফেন্ডার জর্জিও কিয়েল্লিনি। সংশয় আছে এমরে চান ও কস্তাকে নিয়েও। ইয়োহান ক্রুইফ অ্যারেনায় আজ তাই আশার বুদবুদ উড়বে নিশ্চিতভাবে। রিয়াল মাদ্রিদকে যদি ছিটকে দিতে পারে আয়াক্স, তাহলে জুভেন্তাসকে কেন নয়!

প্রসঙ্গত, জুভেন্তাসের বিপক্ষে এবার একটা পুরনো হিসাব চুকাতে নামবে ডাচ ক্লাব আয়াক্স। ১৯৯৫-৯৬ সালের ফাইনালে জুভদের কাছে টাইব্রেকারে হেরেছিল তারা। পরবর্তীতে প্রমাণিত হয়, ওই ম্যাচে শক্তিবর্ধক ওষুধ নিয়েছিলেন তুরিনের বুড়িরা।

ওডি/ এএপি  

সংশ্লিষ্ট ঘটনা সমূহ : উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মোঃ তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮-২০১৯

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড