• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

ক্রিকেট বিশ্বকাপে খেলবে নাইজেরিয়ার যুবারা!

  ক্রীড়া ডেস্ক

২৪ মার্চ ২০১৯, ১৯:৫০
নাইজেরিয়া ক্রিকেট দল
(ছবি : সংগৃহীত)

প্রথমবারের মতো ক্রিকেটের কোনো বৈশ্বিক প্রতিযোগিতায় জায়গা করে নিয়েছে নাইজেরিয়া। দেশটির যুব দল আফ্রিকা অঞ্চলের বাছাইপর্বে চ্যাম্পিয়ন হয়ে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে খেলার যোগ্যতা অর্জন করেছে।

ফুটবলের বিশ্ব আসরে বরাবরই নাইজেরিয়া পরিচিত মুখ। কিন্তু এবারই প্রথম ক্রিকেটের বড় মঞ্চে পা রাখার অভিজ্ঞতা হতে যাচ্ছে তাদের। আর প্রতিযোগিতাটা 'ছোটদের' বিশ্বকাপ হলেও বিশ্বকাপই তো!

শনিবার নিজেদের শেষ ম্যাচে সিয়েরা লিয়নের বিপক্ষে ২ উইকেটের নাটকীয় জয় পায় নাইজেরিয়া। ফলে ছয় দল নিয়ে আয়োজিত মহাদেশটির ডিভিশন ওয়ানের বাছাইয়ে অপরাজিত থেকে বিশ্বকাপের টিকিট কেটেছে তারা।

নাইজেরিয়ার ঠিক পেছনে থেকে বাছাইপর্বে দ্বিতীয় হয়েছে স্বাগতিক নামিবিয়া। পরের স্থানগুলো দখল করেছে যথাক্রমে উগান্ডা, সিয়েরা লিয়ন, কেনিয়া ও তানজানিয়া।

বাছাইয়ের ভেন্যু নামিবিয়ার উইন্ডহোয়েকে টসে জিতে ব্যাটিংয়ে নেমে ৩৭.৩ ওভারে ১৩৮ রানে অলআউট হয় সিয়েরা লিয়ন। এই সহজ লক্ষ্য তাড়া করার এক পর্যায়ে ৯১ রানে ৭ উইকেট হারিয়ে ফেলেছিল নাইজেরিয়া।

হারের শঙ্কায় থাকা দলকে উদ্ধার করতে সে সময় ত্রাতার ভূমিকায় আবির্ভূত হন পিটার আহো। তার কল্যাণে ৪৪.২ ওভারে ৮ উইকেটে ১৩৯ রান তুলে জয় নিশ্চিত করে নাইজেরিয়া।

বল হাতে ৪৯ রানে ২ উইকেট নেওয়া আহো ব্যাট হাতে ৩২ বলে ২১ রানে অপরাজিত থাকেন। এই অলরাউন্ড নৈপুণ্যের জন্য ম্যাচসেরাও নির্বাচিত হন ১৬ বছর বয়সী কিশোর।

আগামী বছর দক্ষিণ আফ্রিকার মাটিতে অনুষ্ঠিত হবে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ। ১৬ দলের এই আসরে টেস্ট খেলুড়ে ১১ দল আগেই জায়গা করে নিয়েছে। এবারে তাদের সঙ্গী হয়েছে নাইজেরিয়া।

ওডি/এসএইচ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড