• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

'প্রতিশোধ' লড়াইয়ের আগে 'নতুন' জার্মানির ড্র

  ক্রীড়া ডেস্ক

২১ মার্চ ২০১৯, ১৩:৫৫
জার্মানি
(ছবি : ডিএফবি টুইটার)

ডিফেন্ডিং চ্যাম্পিয়ন হিসেবে খেলতে গিয়ে রাশিয়া বিশ্বকাপের প্রথম রাউন্ড থেকেই বিদায়। এরপর উয়েফা নেশন্স লিগের প্রথম আসরে ব্যর্থতার ষোলোকলা পূর্ণ করে শীর্ষ স্তর থেকে অবনমনের ধাক্কা! হতাশায় মোড়ানো ২০১৮ সালটা তাই দ্রুত ভুলে যেতে চাওয়ার কথা জানিয়েছিলেন জার্মানির কোচ জোয়াকিম লো।

সেই পরিকল্পনার অংশ হিসেবে ২০১৪ বিশ্বকাপ জয়ের অন্যতম নায়ক থমাস মুলার এবং রক্ষণভাগের দুই অভিজ্ঞ সেনানী জেরোম বোয়েটাং ও ম্যাটস হামেলসকে জাতীয় দল থেকে একেবারে ছেঁটে ফেলেছেন তিনি। আর বুধবার রাতে মাঠে নামা জার্মানদের মূল একাদশে বিশ্বকাপজয়ী তারকা ছিলেন কেবল একজন- গোলরক্ষক মানুয়েল নয়্যার। টনি ক্রুসের জায়গা হয় বেঞ্চে। তরুণ এবং উদীয়মান ফুটবলারদের দিয়ে সাজানো দলটি অবশ্য ম্যাচ শেষে বিজয়ীর হাসি হাসতে পারেনি। 'প্রতিশোধ' লড়াইয়ের আগে সার্বিয়ার বিপক্ষে ড্র আদায় করেই সন্তুষ্ট থাকতে হয়েছে 'নতুন' মোড়কের জার্মানিকে।

'প্রতিশোধ' লড়াই বটে! নেশন্স লিগের এক নম্বর গ্রুপে ফ্রান্স ও নেদারল্যান্ডসের সঙ্গে একই গ্রুপে ছিল জার্মানি। ডাচ সফরে গিয়ে ৩-০ গোলে বিধ্বস্ত হওয়ার পর ঘরের মাঠেও তাদের হারাতে পারেনি বাভারিয়ানরা। ড্র করেছিল ২-২ গোলে। এমন বাজে পারফরম্যান্সের খেসারত দিয়ে পয়েন্ট তালিকায় সবার নিচে থেকে তাদের নেমে যেতে হয়েছে দ্বিতীয় স্তরে। সেই নেদারল্যান্ডসের বিপক্ষেই আগামী রবিবার রাতে মাঠে নামবে জার্মানি; ২০২০ উয়েফা ইউরো চ্যাম্পিয়নশিপের বাছাইপর্বের ম্যাচে। ম্যাচের ভেন্যু ডাচ রাজধানী আমস্টারডামের বিখ্যাত ইয়োহান ক্রুইফ স্টেডিয়াম। তার আগে প্রস্তুতিটা একেবারে খারাপ না হলেও আশাব্যঞ্জক হয়নি জার্মানদের।

ঘরের মাঠে উলফসবার্গের ভক্সওয়াগন অ্যারেনায় প্রথমার্ধে অগোছালো ফুটবল খেলে জার্মানি। ১২তম মিনিটেই সার্বিয়ার ফরোয়ার্ড লুকা জোভিচের লক্ষ্যভেদে পিছিয়ে পড়ে তারা। তবে দ্বিতীয়ার্ধে নিজেদের চেনা রূপে ফিরতে শুরু করে স্বাগতিকরা। এ সময় বদলি হিসেবে জার্মান বস লো মাঠে নামান মার্কো রয়িস-লিয়ন গোরেৎজকাদের। তাদের উপস্থিতিতে ম্যাচের পুরো নিয়ন্ত্রণ নেয় দলটি। সমতাসূচক গোলটিও আসে এই দুই তারকার যুগলবন্দিতে। রয়িসের জোগান দেওয়া বল জালে জড়ান গোরেৎজকা।

ম্যাচের অতিরিক্ত সময়ে ফরোয়ার্ড লেরয় সানেকে বাজেভাবে ফাউল করে সার্বিয়ার মিলান পাভকভ সরাসরি লালকার্ড দেখেন। কিন্তু ১০ জনের দলে পরিণত হওয়া অতিথিদের চেপে ধরে জয়সূচক গোল বের করে নেওয়ার মতো যথেষ্ট সময় ছিল না জার্মানদের হাতে।

আগামী ২০২০ ইউরোর বাছাইয়ে 'সি' গ্রুপে খেলছে জার্মানি। নেদারল্যান্ডস ছাড়া তাদের বাকি তিন প্রতিদ্বন্দ্বী উত্তর আয়ারল্যান্ড, এস্তোনিয়া ও বেলারুশ।

এসএইচ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড