• বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১  |   ৩৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

শুভ জন্মদিন বাংলাদেশের ব্যাটিং রাজপুত্র তামিম ইকবাল 

  অধিকার ডেস্ক    ২০ মার্চ ২০১৯, ০৯:৪২

তামিম
দেশ সেরা ওপেনার তামিম ইকবাল; (ছবি : ক্রিকইনফো)

ঠিক ১২ বছর আগের কথা। ছেলেটি নামকরা এক ক্রিকেট তারকার ভাতিজা ছিলেন। বাবার স্বপ্ন ছিল ছেলে দুজনই ক্রিকেটার হোক। এক ছেলে ক্রিকেটকে নিয়ে গিয়েছিলেন অনেক দূর, কিন্ত তার আগেই ইনজুরিতে নিভে যায় ছেলের ক্যারিয়ার।

আর আরেকজন? বয়স মাত্র ১৮। বড় ভাই যেখানে ক্যারিয়ার শেষ করে গেলো, সেখান থেকেই পথ শুরু হল তার। নবাগত প্লেয়ার, অভিজ্ঞতা নেই বলে নাটকীয়তা শুরু করে প্রিমিয়ার লিগের মালিকেরা। ছেলেটি তা দেখতে লাগল তাকিয়ে তাকিয়ে। চাচা আকরাম খান তো সবই দেখছিলেন। ছেলেটির কাঁধের উপর রেখে দিলেন নিজের হাত, নিজেদের দলেই রেখে দিলেন তাকে।

এরপর বলতে বলতে তিন মাস চলে যায়। জাতীয় দলে সুযোগ ডাক এসে পড়ে ছেলেটির। সেখান থেকেই পথ শুরু, আর পিছনে ফিরে তাকাতে হয়নি।

এতক্ষণে নিশ্চয়ই বুঝতে পেরেছেন কাকে নিয়ে বলা হচ্ছিলো- হ্যাঁ ঠিক ধরেছেন। বাংলাদেশের ক্রিকেট জগতের উজ্জ্বল নক্ষত্রগুলোর মধ্যে একটি নাম তামিম ইকবাল খান। বলা হচ্ছিলো তার কথাই। আজ বাংলাদেশের এই ব্যাটিং রাজপুত্র তামিমের ৩০তম জন্মদিন। ১৯৮৯ সালের এই দিনে পৃথিবীতে এসেছেন ব্যাটিংয়ে লাল-সবুজের ক্রিকেটের এই অটোমেটিক চয়েস। আজ তার এই বিশেষ দিনে 'দৈনিক অধিকারের' পক্ষ থেকে তাকে প্রাণঢালা শুভেচ্ছা।

চট্টগ্রামের কাজীর দেউরির খান পরিবারের সন্তান তামিমের বাবা প্রয়াত ইকবাল খান। চাচা বাংলাদেশ ক্রিকেটের সাবেক অধিনায়ক আকরাম খান। বড় ভাই নাফিস ইকবালও ক্রিকেটার।

রক্তেই মিশে আছে ক্রিকেট তবে তামিম ছাড়িয়ে গেছেন তাদের সবাইকে। এখন পর্যন্ত বাংলাদেশের হয়ে সব ফরমেটে (টেস্ট, ওয়ানডে আর টি-টোয়েন্টি) সর্বোচ্চ রান সংগ্রাহক এই ওপেনার। দেশের হয়ে টেস্টে ৪৩২৭ এবং ওয়ানডেতে ৬৪৬০ হাজার রান করা দ্বিতীয় ক্রিকেটার তামিম। টি-টুয়েন্টিতে তিনি ১০০০ রান করেছেন প্রথম বাংলাদেশি হিসেবে। এখন তার টি-টুয়েন্টিতে মোট রান ১৬১৩।

২০০৭ সালের বিশ্বকাপে ভারতের বিপক্ষে তার ৫৩ বলে ৫১ রানের ঝড়ো ইনিংসটিতে সেদিন ভারতীয় দলের বিরুদ্ধে টাইগারদের জয়ে দারুণ ভূমিকা রেখেছিলেন তামিম ইকবাল। ২০০৯ সালের জুলাই-আগস্ট মাসে বাংলাদেশে ওয়েস্ট ইন্ডিজ সফরে তিনি প্রথম টেস্ট শতক করেন। একদিনের আন্তর্জাতিক ম্যাচে প্রথম শতক করেন আয়ারল্যান্ড দলের বিপক্ষে।

এএপি

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড