• শনিবার, ২০ এপ্রিল ২০১৯, ৭ বৈশাখ ১৪২৬  |   ২৬ °সে
  • বেটা ভার্সন

ব্রেকিং :

মেসির প্রতিদ্বন্দ্বী কেবল এমবাপে

  ক্রীড়া ডেস্ক ১৯ মার্চ ২০১৯, ১৮:১৭

এমবাপে এবং মেসি
ইউরোপিয়ান গোল্ডেন বুট জয়ের দৌঁড়ে মেসির প্রতিপক্ষ এমবাপে (ছবি: মার্কা)

প্রতিবছর ইউরোপের সেরা পাঁচ লিগের (লা লিগা, ইংলিশ প্রিমিয়ার লিগ, সেরি আ, বুন্দেসলিগা এবং ফ্রেঞ্চ লিগ) সর্বোচ্চ গোলদাতার হাতে ওঠে ইউরোপিয়ান গোল্ডেন বুট বা বর্ষসেরা গোলদাতার পুরস্কার। অ্যাওয়ার্ডটি জেতার দৌঁড়ে বিগত কয়েক বছর ধরে প্রতিদ্বন্দ্বী হিসেবে থাকেন লিওনেল মেসি এবং ক্রিস্তিয়ানো রোনালদো। কিন্তু এবার খানিকটা উল্টো! মেসির বিপরীতে রোনালদোর জায়গায় এবার তরুণ কিলিয়ান এমবাপে।

ইউরোপিয়ান গোল্ডেন বুট জয়ের জন্য যে র‌্যাঙ্কিং করা হয়, তার তালিকা বলছে সবার শীর্ষে রয়েছেন লিওনেল মেসি। লা লিগায় বার্সেলোনার হয়ে চলতি মৌসুমে ২৯ গোল করা মেসির পয়েন্ট ৫৮। দ্বিতীয়স্থান আছেন পিএসজির ফ্রেঞ্চ তারকা এমবাপে। ফ্রেঞ্চ লিগ ওয়ানে ২৬ গোল করে এমবাপের অর্জন ৫২ পয়েন্ট।

ইউরোপের সেরা পাঁচ লিগে করা প্রতিটি গোলের মান ২ পয়েন্ট করে ধরা হয়। মেসির চাইতে গোলসংখ্যা ৩টি কম হওয়ায় ছয় পয়েন্ট পিছিয়ে রয়েছে এমবাপে।

এছাড়া ২১ গোলের সাহায্যে ৪২ পয়েন্ট নিয়ে গোল্ডেন বুট জয়ের দৌড়ে তালিকার তিন নম্বরে রয়েছেন ইতালির ক্লাব সাম্পদোরিয়ার স্ট্রাইকার ফ্যাবিও কুয়াগলিয়ারেলা। আর ১৯ গোলে ৩৮ পয়েন্ট নিয়ে তালিকার চতুর্থস্থানে আছেন ক্রিস্তিয়ানো রোনালদো। পাঁচে এসি মিলানে খেলা পোলিশ স্ট্রাইকার পিয়াটেক। রোনালদোর সমান ১৯ গোল করে ৩৮ পয়েন্ট তারও।

শেষ ১০ বছরের পাঁচবারই ইউরোপিয়ান গোল্ডেন বুটের পুরস্কার জিতেছেন লিওনেল মেসি। ক্রিস্তিয়ানো রোনালদো তিনবার এবং লুইজ সুয়ারেজ পেয়েছেন দুইবার। এবার গোল্ডেন বুট জয়ের হ্যাটট্রিকের দ্বারপ্রান্তে অবস্থান করছেন মেসি। কেননা আগের দুই মৌসুমেও পুরস্কারটি নিজের শোকেসে তুলেছিলেন এই আর্জেন্টাইন সুপারস্টার।

পিএসজির ফ্রেঞ্চ ফরোয়ার্ড এমবাপেকে নিয়ে জল্পনা-কল্পনার শেষ নেই। অনেক ফুটবল বোদ্ধার মতে মেসি-রোনালদো যুগের পর এমবাপের হাতে উঠতে পারে ফিফা বর্ষসেরা ফুটবলারের পুরস্কার। তাকে (এমবাপে) নিয়ে এমন ভবিষ্যদ্বাণী করার যুক্তিও রয়েছে। মাত্র ১৯ বছর বয়সেই নিজের দক্ষতাকে মেলে ধরে বিশ্বের দ্বিতীয় দামি ফুটবলার হয়েছেন এ ফ্রেঞ্চম্যান। এখন দেখায় বিষয় মেসিকে টপকে ইউরোপিয়ান গোল্ডেন বুট নিজের করে নিতে পারবেন কি তরুণ এমবাপে!

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মোঃ তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮-২০১৯

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড