• সোমবার, ২১ অক্টোবর ২০১৯, ৫ কার্তিক ১৪২৬  |   ৩২ °সে
  • বেটা ভার্সন
sonargao

অ্যাতলেটিকোকে বিদায় করতে নিজের সর্বোচ্চটাই দেবেন রোনালদো 

ক্রিস্তিয়ানো রোনালদো
ক্রিস্তিয়ানো রোনালদো; (ছবি : সংগৃহীত)

দুই সপ্তাহ আগে অ্যাতলেটিকো মাদ্রিদের মাঠে শেষ ষোলোর প্রথম লেগে ২-০ গোলে হারার পর চ্যাম্পিয়ন্স লিগ থেকে জুভেন্তাসের বিদায় দেখে ফেলছেন অনেকেই। ফলে ফিরতি লেগে নিজেদের মাঠে (আলিয়াঞ্জ অ্যারেনা) অ্যাতলেটিকোর বিপক্ষে মঙ্গলবার (১২ মার্চ) অগ্নি-পরীক্ষায় নামছে ক্রিস্তিয়ানো রোনালদোর জুভেন্তাস। সেই পরীক্ষায় পার পেলেই কেবল মিলবে চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার ফাইনালের টিকিট। 

চলতি মৌসুমের শুরুতে রিয়াল মাদ্রিদ থেকে রোনালদোকে দলে যোগ করে জুভেন্তাস। যার একমাত্র কারণ চ্যাম্পিয়ন্স লিগ শিরোপার স্বাদ পাওয়া। কিন্তু শেষ ষোলোর প্রথম লেগে হেরে যাওয়ায় তাদের সেই স্বপ্ন হুমকির মুখে। তবে স্পেনের ক্লাব অ্যাতলেটিকোর বিপক্ষে এ পর্যন্ত ক্যারিয়ারে ৩২টি ম্যাচে ২২টি গোল করেছেন রোনালদো। তাই নিজের অন্যতম প্রিয় প্রতিপক্ষের বিপক্ষে জয় পাবে জুভেন্তাস বলে বিশ্বাস করেন পর্তুগিজ মহাতারকা। ম্যাচের আগের দিন সোমবার সংবাদ সম্মেলনে রোনালদো বলেন, ‘আমি এবং আমার দল একটা অসাধারণ ম্যাচ খেলার ব্যাপারে আত্মবিশ্বাসী। একটি বিশেষ রাতের জন্য আমরা মাঠ ও গ্যালারি উভয় জায়গাতেই তৈরি।’

তবে রোনালদো আর যাই বলুক অ্যাতলেটিকোকে হারানো মোটেও সহজ নয়। কেননা শক্তির জায়গা তাদের জমাট রক্ষণ। লা লিগায় শেষ পাঁচ ম্যাচে কোনো গোল হজম করেনি তারা। আঁতোয়া গ্রিজম্যান, আলভারো মোরাতা ও দিয়েগো কস্তাকে নিয়ে সাজানো তাদের আক্রমণ ভাগও যথেষ্ট সমৃদ্ধ।

শুধু তাই নয় চ্যাম্পিয়ন্স লিগে অ্যাতলেটিকোর পরিসংখ্যানও ভালো। এখন পর্যন্ত তিন বার অ্যাতলেটিকোর বিপক্ষে লড়াই করলেও এক ম্যাচেও জিততে পারেনি জুভেন্তাস। তিন বারের দেখায় অ্যাতলেটিকো জিতেছে দুবার আর একটি ম্যাচ হয়েছে ড্র। শুধু তাই নয় ইতালির কোনো ক্লাব আজ পর্যন্ত চ্যাম্পিয়ন্স লিগে অ্যাতলেটিকোকে হারাতে পারেনি। 

তবে আজ হয়ত 'মিরাকল' করে দেখাবেন রোনালদো! তাই তো ভক্তদেরও আশা দেখাচ্ছেন। অ্যাতলেটিকো তার চেনা প্রতিপক্ষ। অতীতে রিয়াল জার্সিতে চ্যাম্পিয়ন্স লিগে বেশ কয়েকবার এ দলটির বিপক্ষে খেলেছেন তিনি। প্রতিবারই জয়ের হাসি হেসেছেন। এর মধ্যে ২০১৪ সালের আসরের ফাইনালও রয়েছে। পাঁচবারের বর্ষসেরা ফুটবলার রোনালদোর বিশ্বাস, এবারও বিজয়ী হবে তার দল, ‘সবাই জানে তারা একটা শক্তিশালী দল। তাদের রক্ষণ খুব ভালো। তারা খুব বেশি ঝুঁকি নেয় না এবং কাউন্টার অ্যাটাক নির্ভর ফুটবল খেলে থাকে। কিন্তু আমরাও প্রস্তুত আছি। তাদের হারানোর জন্য আমরা নিজেদের সবটুকু দিয়ে লড়ব।'

ঘরের মাঠে জুভেন্তাসের জয়ের সাম্প্রতিক পরিসংখ্যান উল্লেখ করার মতো। শেষ ১৮টি ম্যাচের মধ্যে ১৫টি ম্যাচেই জিতেছে জুভরা। হার একটি ম্যাচে। কিন্তু এই মুহূর্তে লা লিগার সেরা রক্ষণ অ্যাতলেটিকোর। তাই লড়াইটা গ্রিজম্যানদের রক্ষণের সঙ্গে রোনালদো-পাওলো দিবালাদের আক্রমণের। জুভেন্তাসকে শেষ আটের টিকিট পেতে হলে জিততে হবে অন্তত তিন গোলের ব্যবধানে।

চ্যাম্পিয়ন্স লিগের ইতিহাস বলছে, শেষ ষোলোর প্রথম লেগে ঘরের মাঠে কোনো দল ২-০ গোলে জিতলে তাদের ৮১ শতাংশ পরবর্তী রাউন্ডে জায়গা করে নেয়। সেই হিসেবে তুরিনের মাঠে ফেভারিট বলা যায় অ্যাতলেটিকোকেই।  

এএপি 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড