• বুধবার, ২৬ জুন ২০১৯, ১২ আষাঢ় ১৪২৬  |   ৩০ °সে
  • বেটা ভার্সন

মাহেলা-সৌরভ-লক্ষ্মণদের টপকে নতুন কীর্তি তামিমের 

  অধিকার ডেস্ক    ১২ মার্চ ২০১৯, ১১:০৫

তামিম
তামিম ইকবাল; (ছবি : ক্রিকইনফো)

নিউজিল্যান্ড সফরে বাংলাদেশের ওপেনার তামিম ইকবাল নতুন এক কীর্তি গড়েছেন। নিউজিল্যান্ড, ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা ও অস্ট্রেলিয়া এই চার দেশের প্রতিকূল কন্ডিশনে টেস্টে গড় রানের দিক দিয়ে তামিম সেরা পাঁচের মধ্যে পৌঁছেছেন। এই কীর্তি গড়ে তিনি পেছনে ফেলেছেন ভারতীয় ক্রিকেট দলের সাবেক অধিনায়ক সৌরভ গাঙ্গুলী, ভিভিএস লক্ষ্মণ এবং শ্রীলঙ্কার সাবেক তারকা ব্যাটসম্যান মাহেলা জয়াবর্ধনকে। 

একবিংশ শতাব্দীতে এশিয়ার ক্রিকেটারদের যথারীতি হিমশিম খেতে হয় ইংল্যান্ড, নিউজিল্যান্ড, আফ্রিকা কিংবা অস্ট্রেলিয়ার আবহাওয়াতে খেলতে গেলে। নাজেহাল হতে হয় ব্যাটসম্যানদের। তা সত্ত্বেও এশিয়ার অন্যতম সেরা ব্যাটসম্যানরা নিজেদের নিয়ে গিয়েছেন অন্য এক উচ্চতায়। তার মধ্যে নতুন করে যোগ হয়েছেন তামিম। 

এশিয়ার সেরা ৫ ব্যাটসম্যান (ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, নিউজিল্যান্ড ও অস্ট্রেলিয়ার মাঠে খেলা সব ম্যাচের গড় নিয়ে এই তালিকা করা হয়েছে) :

এই তালিকায় সবার উপরে আছেন ভারতের সাবেক ক্রিকেট ঈশ্বর শচীন টেন্ডুলকার। ৫২ গড়ে শচীন রান করেছেন ৩২২৭। দ্বিতীয় স্থানে আছেন বর্তমান ভারত দলের অধিনায়ক বিরাট কোহলি। ৪৯ গড়ে ২৭৭৩ রান করেছেন এই তারকা ব্যাটসম্যান। তবে শচীনকে ছাড়িয়ে যাওয়ার সুযোগ কোহলির সামনে। কেননা শচীন ক্রিকেটকে বিদায় জানিয়েছেন আর কোহলি এখনও দলের হয়ে খেলছেন। এখন সময়ের অপেক্ষা এই তালিকায় সবার উপরে নিজের জায়গা করে নেওয়াটা।  তিন নম্বরে আছেন রাহুল দ্রাবিড়। ৪৮ গড়ে করেছেন ৩০৩১ রান।

আর ৪৫ গড়ে ২৮৩৫ রানে কুমার সাঙ্গাকারা আছেন চতুর্থ স্থানে। সবশেষ বাংলাদেশের ওপেনার তামিম আছেন পাঁচ নম্বরে। ৪৫ গড়ে ১০০৩ রান করেছেন তামিম। তামিমের পেছনে রয়েছে সৌরভ, ভিভিএস লক্ষ্মণ, জয়াবর্ধনেসহ এশিয়ার একবিংশ শতাব্দীর যেকোনো ব্যাটসম্যান।

তবে তামিম এখনো অস্ট্রেলিয়ার মাটিতে টেস্ট ম্যাচ খেলেননি। না খেলেই সেরা পাঁচের ঘরে পৌঁছেছেন। যদিও এই লিস্টের দুই ব্যাটসম্যান ছাড়া বাকিদের কারোরই সুযোগ নেই রান করার। কেননা সবাই (শচীন, রাহুল দ্রাবিড়, সাঙ্গাকারা) ক্রিকেটকে বিদায় জানিয়েছেন অনেক আগেই। সুতরাং ভারতের কোহলি আর টাইগার ওপেনারের সুযোগ রয়েছে নিজেদের টপে নিয়ে যাওয়ার। 

এএপি 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
SELECT id,hl2,parent_cat_id,entry_time,tmp_photo FROM news WHERE ((spc_tags REGEXP '.*"people";s:[0-9]+:"তামিম ইকবাল".*')) AND id<>51266 ORDER BY id DESC LIMIT 0,5

ভারপ্রাপ্ত সম্পাদক: মোঃ তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮-২০১৯

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড