• শনিবার, ২১ সেপ্টেম্বর ২০১৯, ৬ আশ্বিন ১৪২৬  |   ২৮ °সে
  • বেটা ভার্সন

নিউজিল্যান্ডে তামিম-সাদমানের বিরল কীর্তি

বাংলাদেশ
তামিম ইকবাল ও সাদমান ইসলাম; (ছবি : ক্রিকইনফো)

নিউজিল্যান্ডের মাটিতে টেস্ট খেলতে গিয়ে সফরকারী যেকোনো দেশেরই নাজেহাল অবস্থা হয়। আর সেই দেশে কিনা বাংলাদেশি দুই ওপেনার তামিম ইকবাল ও সাদমান ইসলাম অনন্য এক কীর্তি গড়লেন। 

নিউজিল্যান্ডের মাটিতে হওয়া এ যাবতকালে সব টেস্ট মিলিয়ে সফরকারী দলগুলো টানা তিন ইনিংসে অর্ধশত রানের জুটি গড়তে পেরেছিল মাত্র এক বার। যা করেছিলেন দক্ষিণ আফ্রিকার দুই ওপেনার গ্যারি কার্স্টেন এবং হার্শেল গিবস। ১৯৯৯ সালে কারস্টেন-গিবসের উদ্বোধনী জুটিতে টানা তিন ইনিংসে এসেছিল ৭৬, ১২৭ ও ৭৩ রান। 

দুই দশক পর এ কীর্তি ফের গড়লেন তামিম ও সাদমান। হ্যামিল্টন টেস্টে ৫৭ ও ৮৮ রানের জুটির পর রবিবার ওয়েলিংটনে শুরুর জুটিতে ৭৫ রান পেয়েছে বাংলাদেশ। আর এতেই ঢুকে গিয়েছেন ইতিহাসের পাতায়। 

প্রসঙ্গক্রমে এখানে আরো একটি কীর্তিও চলে আসতে পারে। ১৯৬৪ সালে দক্ষিণ আফ্রিকার অন্য দুই ওপেনার এডি বার্লো এবং ট্রেভর গার্ভার্ড টানা চার ইনিংসে গড়েছিলেন ১১৭, ১১৭, ৯২ ও ১১৫ রানের জুটি। কিন্তু মাঝে এক ইনিংসে বার্লোর সঙ্গে ইনিংস শুরু করেছিলেন কলিন ব্লান্ড। সেই জুটিতে এসেছিল ১৮ রান। যে কারণে ওপেনিং জুটিতে ফিফটির হ্যাটট্রিকে এটিকে বিবেচনা করা হয় না।

এর আগেও বাংলাদেশের উদ্বোধনী জুটিতে টানা তিন ইনিংসে অর্ধশত জুটি এসেছে দুবার। প্রথমবার ২০১০ সালের ইংল্যান্ড সফরে। তামিম-ইমরুল টানা তিন ইনিংসে গড়েছিলেন ৮৮, ১৮৫ ও ১২৬ রানের জুটি। আর দ্বিতীয়টি ছিল ২০১৭ সালে শ্রীলঙ্কার বিপক্ষে। সেবার তামিম-সৌম্য সরকার জুটিতে টানা তিন ইনিংসে হয়েছিল ১১৮, ৬৭ ও ৯৫ রানের জুটি।

এএপি 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড