• শুক্রবার, ২৩ আগস্ট ২০১৯, ৮ ভাদ্র ১৪২৬  |   ৩২ °সে
  • বেটা ভার্সন

'বস' রামোসবিহীন রিয়ালকে আয়াক্স কোচের হুশিয়ারি

রিয়াল মাদ্রিদ-সার্জিও রামোস
নিষেধাজ্ঞা পাওয়া রিয়াল অধিনায়ক সার্জিও রামোস চ্যাম্পিয়ন্স লিগের শেষ ষোলোর দ্বিতীয় লেগে আয়াক্স আমস্টারডামের বিপক্ষে মাঠে নামতে পারবেন না (ছবি : টুইটার)

দলের 'বস' তিনি। একইসঙ্গে সেরা ডিফেন্ডার এবং অধিনায়ক। জয়ের জন্য নিজের সর্বস্ব ঢেলে দিতে সদা প্রস্তুত। পিছপা হন না কঠিন সিদ্ধান্ত নিতে। এমন একজন ফুটবলার মাঠে না থাকলে, তার অভাব বোধ করাটা যে কোনো দলের জন্যই সমীচীন। অনেক ক্ষেত্রে তার অনুপস্থিতির জন্য দলকে দিতে হয় চরম মূল্য। নিষেধাজ্ঞার খড়গে পড়া সার্জিও রামোসবিহীন রিয়াল মাদ্রিদের অভিজ্ঞতাটা এমন তেতো কিছুই হবে বলে হুশিয়ারি দিয়েছেন আয়াক্স আমস্টারডামের কোচ টেন হ্যাগ।

মঙ্গলবার উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের শেষ ষোলোর দ্বিতীয় লেগে মুখোমুখি হবে বর্তমান চ্যাম্পিয়ন রিয়াল ও আয়াক্স। লস ব্লাঙ্কোসদের ঘরের মাঠ সান্তিয়াগো বার্নাব্যুতে ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় রাত ২টায়।

প্রথম লেগে ডাচ ক্লাব আয়াক্সের মাঠে ২-১ গোলে জেতায় স্বাভাবিকভাবেই প্রতিযোগিতার কোয়ার্টার ফাইনালে ওঠার পথে এক ধাপ এগিয়ে আছে রিয়াল। তবে নির্ভার হওয়ার জো নেই সান্তিয়াগো সোলারির শিষ্যদের। কেননা আয়াক্স ওই ম্যাচে কাঁপন ধরিয়ে দিয়েছিল রেকর্ড ১৩ বারের চ্যাম্পিয়ন্স লিগ বিজয়ী রিয়ালের রক্ষণভাগে। গোলমুখে শট নেওয়া এবং বল দখলের লড়াই- দুই ক্ষেত্রেই এগিয়ে ছিল ফ্রেঙ্কি ডি ইয়ং-মাথিয়াস ডি লিটরা।

পরিসংখ্যান বিবেচনায় রিয়ালের অবশ্য ভাববার খুব বেশি কিছু নেই। ইউরোপের সেরা ক্লাব প্রতিযোগিতায় আগে ১২ বার তারা মোকাবেলা করেছে আয়াক্সকে। সেখানে গ্যালাক্টিকোসদের ৭ জয়ের বিপরীতে হার ৪টিতে। ড্র হয়েছে বাকি ম্যাচটি।

চ্যাম্পিয়ন্স লিগে ৪ বারের শিরোপা জয়ী ক্লাব আয়াক্সের কোচ অবশ্য এসব হিসাব-নিকাশ বাদ দিয়ে মূল ফ্যাক্টর মানছেন রামোসের না থাকাকে। আগের লেগে ইচ্ছাকৃতভাবে হলুদ কার্ড দেখায় দুই ম্যাচের নিষেধাজ্ঞা পাওয়া স্পানিশ তারকাকে মঙ্গলবার তিনি বলেন, 'সার্জিও (রামোস) মাঠ এবং রক্ষণভাগের 'বস'। তার অনুপস্থিতি কেবল কৌশলগত ঘাটতি নয়। মানসিক দিক থেকেও এটা অপূরণীয়।'

৩২ বছর বয়সী রামোস না খেলতে পারায় মাঠে দুদলের শক্তির পার্থক্য থাকবে না বলেও মনে করেন হ্যাগ, 'রামোসের অনুপস্থিতি রিয়ালের জন্য একটা বিরাট ক্ষতি। এটা স্পষ্ট যে, তাকে ছাড়া রিয়াল আমাদের চেয়ে শক্তিশালী প্রতিপক্ষ নয়।'

রাতের আরেক হাইভোল্টেজ ম্যাচে ইংলিশ ক্লাব টটেনহ্যাম হটস্পার আতিথ্য নেবে জার্মান জায়ান্ট বরুসিয়া ডর্টমুন্ডের। সিগনাল ইদুনা পার্কে একই সময়ে মাঠে গড়াবে ম্যাচটি। প্রথম লেগে ৩-০ গোলের জয়ে পরের রাউন্ডে এরই মধ্যে এক পা দিয়ে রেখেছে স্পার্সরা।

এসএইচ

সংশ্লিষ্ট ঘটনা সমূহ : উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মোঃ তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮-২০১৯

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড