• বুধবার, ২৩ অক্টোবর ২০১৯, ৭ কার্তিক ১৪২৬  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

লা লিগার শিরোপা আজ 'এল ক্লাসিকো'তেই নির্ধারণ হবে?

লিওনেল মেসি-লুকা মদ্রিচ
'এল ক্লাসিকো'য় মুখোমুখি হবেন বর্তমান ব্যালন ডি'অর জয়ী লুকা মদ্রিচ (বামে) ও রেকর্ড পাঁচবার একই মর্যাদায় ভূষিত হওয়া লিওনেল মেসি (ছবি : সংগৃহীত)

স্প্যানিশ লা লিগার ২৫ রাউন্ড শেষে শীর্ষে থাকা বার্সেলোনার সংগ্রহ ৫৭ পয়েন্ট। তাদের নিকটতম প্রতিদ্বন্দ্বী অ্যাতলেটিকো মাদ্রিদ সাত পয়েন্ট পেছনে। বার্সার চিরপ্রতিদ্বন্দ্বী রিয়াল মাদ্রিদ ৪৮ পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে। ফলে শিরোপার দৌড়ে বেশ সুবিধাজনক অবস্থানেই আছেন লিওনেল মেসি-লুইস সুয়ারেজরা।

পয়েন্ট তালিকায় অন্য দুই পরাশক্তির চেয়ে কাতালানদের এই নিরাপদ দূরত্বে অবস্থান আরও সুসংহত হতে পারে আজই (শনিবার)। চলতি লিগের দ্বিতীয় ও শেষ 'এল ক্লাসিকো'তে বাংলাদেশ সময় রাত ১টা ৪৫ মিনিটে সান্তিয়াগো বার্নাব্যুতে করিম বেনজেমা-গ্যারেথ বেলদের রিয়ালের আতিথ্য নেবে তারা। এই ম্যাচে জয় পেলে কাগজে-কলমে লা লিগার শিরোপা ধরে রাখা অনেকটাই নিশ্চিত হয়ে যাবে বার্সেলোনার। কিন্তু সেটা মানতে নারাজ দলটির কোচ আর্নেস্তো ভালভার্দে।

লিগের পয়েন্ট তালিকায় সবার উপরে থাকার পাশাপাশি স্প্যানিশ কোপা দেল রের ফাইনালও নিশ্চিত করেছে বার্সেলোনা। আর উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের সেরা ষোলোর প্রথম লেগ শেষে ভালভার্দের শিষ্যরাই এগিয়ে আছে। ফলে এবারের মৌসুমে শিরোপা জয়ে 'ডাবল' এমনকি 'ট্রিপল' পূর্ণ করার স্বপ্ন দেখতে শুরু করেছে দলটির ভক্ত-সমর্থকরা। কিন্তু ভালভার্দে পা রাখছেন মাটিতেই। এখনই আত্মতুষ্টিতে ভাসতে তীব্র অনীহা তার।

শুক্রবার তিনি বলেন, 'আমরা লিগের শীর্ষে আছি কিন্তু এখনও অনেক ম্যাচ খেলতে হবে। একটি শিরোপাও না জিতে "ডাবল" নিয়ে কথা বলার কোনো মানে নেই। আর "ট্রেবল" তো মাথাতেই নেই। আমাদের এখন লিগ নিয়েই চিন্তা করতে হবে। গোটা মৌসুম ধারাবাহিকতা বজায় রাখতে হবে। আর তাই কালকের (শনিবার) ম্যাচটা গুরুত্বপূর্ণ।'

তিনি যোগ করেন, 'অবশ্যই, রিয়ালের না জেতাটা আমাদের জন্য ভালো খবর হবে। কিন্তু শিরোপার দৌড়ে আরও দল টিকে আছে। তাই লিগ জেতাটা অনেক দূরের পথ। এটা এখনও নিশ্চিত হয়নি। আর এই ম্যাচের ফলও সেটা নির্ধারণ করতে পারবে না।'

তিন দিনের ব্যবধানে ফের রিয়ালের মাঠে মুখোমুখি হতে যাচ্ছে স্প্যানিশ ক্লাব ফুটবলের দুই পরাশক্তি। গেল বুধবার রাতে সান্তিয়াগো বার্নাব্যুতে স্বাগতিকদের ৩-০ গোলে উড়িয়ে দিয়েই কোপার ফাইনালে নাম লিখিয়েছে বার্সেলোনা। সেই সুখস্মৃতি নিয়েই খেলতে নামবে মেসি অ্যান্ড কোং।

তাছাড়া সাম্প্রতিক পরিসংখ্যানও কথা বলছে বার্সার পক্ষে। সবশেষ পাঁচ ম্যাচে রিয়ালের কাছে হারেনি তারা। তিন জয়ের বিপরীতে ড্র দুটি। এই পাঁচ ম্যাচে বার্সা প্রতিপক্ষের জালে বল জড়িয়েছে ১৪ বার! আর লিগে গেল তিন মৌসুমেই রিয়ালের মাঠ থেকে জয় নিয়ে ফিরেছে তারা। ফলে আজ পূর্ণ পয়েন্ট পেলেই রেকর্ড গড়বে ভালভার্দে বাহিনী। লা লিগার ইতিহাসে প্রথম দল হিসেবে টানা চার ম্যাচে রিয়ালকে তাদের মাঠেই হারানোর কৃতিত্ব দেখাবে তারা।

এসএইচ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড