• শনিবার, ২৩ মার্চ ২০১৯, ৯ চৈত্র ১৪২৫  |   ২৯ °সে
  • বেটা ভার্সন

প্রোটিয়াদের সিরিজ বাঁচানোর লড়াই; অভিষেকের অপেক্ষায় মুল্ডার

  অধিকার ডেস্ক    ২০ ফেব্রুয়ারি ২০১৯, ২০:২২

উইয়ান মুল্ডার
টেস্ট অভিষেকের অপেক্ষায় উইয়ান মুল্ডার (ছবি : ক্রিকইনফো)

দক্ষিণ আফ্রিকার মাটি থেকে কখনোই টেস্ট সিরিজ জিতে ফিরতে পারেনি এশিয়ার কোনো দল। সর্বোচ্চ অর্জন বলতে ড্র। কিন্তু ২৭ বছর ধরে টিকে থাকা এই রেকর্ডটা এখন হুমকির মুখে। প্রথম এশীয় দল হিসেবে প্রোটিয়াদের মাটিতে টেস্ট সিরিজ জেতার স্বপ্ন দেখছে শ্রীলঙ্কা।

আগামীকাল বৃহস্পতিবার পোর্ট এলিজাবেথে সিরিজের দ্বিতীয় টেস্টে মুখোমুখি হচ্ছে স্বাগতিক দক্ষিণ আফ্রিকা ও সফরকারী শ্রীলঙ্কা। প্রথম দিনের খেলা শুরু হবে বাংলাদেশ সময় দুপুর ২টা থেকে। এই টেস্টে হার এড়াতে পারলেই ঐতিহাসিক অর্জনের মালিক হবে দিমুথ করুনারত্নের নেতৃত্বাধীন লঙ্কান দল।

নিষেধাজ্ঞা কাটিয়ে দক্ষিণ আফ্রিকা ক্রিকেটে ফেরার পর এশিয়া তথা বিশ্বের প্রথম দল হিসেবে সেখানে সিরিজ খেলতে গিয়েছিল ভারত। ১৯৯২ সালে। চার ম্যাচের টেস্ট সিরিজ প্রোটিয়ারা জিতে নিয়েছিল ১-০ ব্যবধানে। সেই থেকে শুরু। এরপর তাদের অতিথি হয়ে টেস্ট সিরিজ খেলতে গিয়ে কেবল হতাশাই বয়ে এনেছে এশিয়ার চার দল- ভারত, পাকিস্তান, শ্রীলঙ্কা ও বাংলাদেশ।

তবে চিত্রটা পাল্টে গেছে চলতি সিরিজে। দক্ষিণ আফ্রিকার সামনেই এখন সিরিজ বাঁচানোর লড়াই! দুই টেস্টের সিরিজের প্রথমটিতে নাটকীয় জয়ে ১-০ ব্যবধানে এগিয়ে আছে শ্রীলঙ্কা। ডারবানে অনুষ্ঠিত হওয়া ওই ম্যাচে কুশল পেরেরার অপরাজিত ১৫৩ রানে ভর করে লঙ্কানরা জিতেছিল ১ উইকেটে।

দ্বিতীয় টেস্ট মাঠে গড়ানোর আগেই অবশ্য একটি দুঃসংবাদ পেয়েছে দক্ষিণ আফ্রিকা। পেসার ভারনন ফিল্যান্ডারকে পাচ্ছে না তারা। হ্যামস্ট্রিং চোটের কারণে ডারবান টেস্টের চতুর্থ দিনে বোলিং করতে পারেননি ফিল্যান্ডার। সাজঘরে বসে দর্শক হিসেবে দেখেছেন দলের হার।

ফিল্যান্ডারের জন্য শেষ মুহূর্ত পর্যন্ত অপেক্ষা করেও লাভ হয়নি। তার সেরে উঠতে আরও সময় লাগবে। ফলে ভাগ্য খুলতে যাচ্ছে উইয়ান মুল্ডারের। সব ঠিকথাক থাকলে পোর্ট এলিজাবেথে সাদা পোশাকে অভিষেকের স্বাদ পেতে যাচ্ছেন ৮টি ওয়ানডে খেলা এই ডানহাতি পেস অলরাউন্ডার।

এসএইচ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮-২০১৯

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড