• শনিবার, ২৩ মার্চ ২০১৯, ৯ চৈত্র ১৪২৫  |   ২৯ °সে
  • বেটা ভার্সন

অপেক্ষার যে রেকর্ডে বাংলাদেশে চতুর্থ সাব্বির

  অধিকার ডেস্ক    ২০ ফেব্রুয়ারি ২০১৯, ১৪:৪৪

সাব্বির রহমান
সাব্বির রহমান (ছবি : ক্রিকইনফো)

বাংলাদেশের চতুর্থ ক্রিকেটার হিসেবে পঞ্চাশ বা তার বেশি ওয়ানডে খেলে অভিষেক সেঞ্চুরির দেখা পেয়েছেন হার্ডহিটার ব্যাটসম্যান সাব্বির রহমান। ২০১৪ সালের নভেম্বরে ৫০ ওভারের ক্রিকেটে অভিষেক হওয়ার চার বছরেরও বেশি সময় পর তিন অঙ্কের ম্যাজিকাল ফিগার ছুঁয়েছেন তিনি।

ক্যারিয়ারের ৫৭তম ওয়ানডেতে সেঞ্চুরি হাঁকিয়েছেন সাব্বির। ইনিংসের হিসেবে যা ৫১তম। বুধবার ডানেডিনে নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজের তৃতীয় ওয়ানডেতে তিনি ১১০ বলে খেলেছেন ১০২ রানের ঝলমলে ইনিংস। মেরেছেন ১২ চার ও ২ সেঞ্চুরি। তার দুর্দান্ত সেঞ্চুরির পরও বাংলাদেশ ম্যাচটা হেরেছে ৮৮ রানের বড় ব্যবধানে। তিন ম্যাচের ওয়ানডে সিরিজে হোয়াইটওয়াশ।

নিষেধাজ্ঞা কাটিয়ে দলে ফেরা সাব্বির এই সেঞ্চুরির মাধ্যমে মাঠ ও মাঠের বাইরে নিজের দুঃসময় কাটানোর ইঙ্গিত দেওয়ার পাশাপাশি সমালোচকদের দিয়েছেন জোরালো জবাব। ওয়ানডেতে তার আগের সর্বোচ্চ ছিল ৬৫ রান। এই নিউজিল্যান্ডের বিপক্ষেই ২০১৭ সালে ডাবলিনে খেলেছিলেন ওই ইনিংস।

প্রথম ওয়ানডে সেঞ্চুরির আগে বাংলাদেশের ক্রিকেটারদের মধ্যে সবচেয়ে বেশি ৯৭ ইনিংস খেলেছিলেন মাহমুদউল্লাহ। ২০০৭ সালে ওয়ানডে অভিষেকের পর ২০১৫ বিশ্বকাপে অ্যাডিলেডে ইংল্যান্ডের বিপক্ষে ১০৩ রান করেছিলেন তিনি।

টাইগারদের অন্যতম ব্যাটিং স্তম্ভ উইকেটরক্ষক মুশফিকুর রহীমের ওয়ানডে অভিষেক হয়েছিল ২০০৬ সালে। এরপর ২০১১ সালে জিম্বাবুয়ের বিপক্ষে হারারেতে প্রথম সেঞ্চুরি হাঁকান তিনি। ক্যারিয়ারের ৮৬তম ইনিংসে খেলেছিলেন ১০১ রানের ঝকঝকে ইনিংস।

জাতীয় দলের এক সময়ের অন্যতম সেরা ব্যাটসম্যান অলক কাপালিকে প্রথম ওয়ানডে সেঞ্চুরি পেতে অপেক্ষা করতে হয়েছিল ৫৬ ইনিংস পর্যন্ত। ২০০২ সালে অভিষেক হয়েছিল তার। এরপর ২০০৮ সালে করাচিতে ভারতের বিপক্ষে এশিয়া কাপে ১১৫ রান করেছিলেন তিনি।

এসএইচ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮-২০১৯

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড