• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

মাহমুদুলের সেঞ্চুরিতে ইংল্যান্ডকে হোয়াইটওয়াশ করল যুবারা

  অধিকার ডেস্ক    ১৮ ফেব্রুয়ারি ২০১৯, ২০:৪৭

বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দল
(ছবি : সংগৃহীত)

প্রথম ইনিংসে দলের পক্ষে সর্বোচ্চ ৭৪ রান করার পর দ্বিতীয় ইনিংসেও ব্যাট হাতে আলো ছড়িয়েছেন মাহমুদুল হাসান জয়। ব্যক্তিগত মাইলফলক অর্জনের পাশাপাশি চতুর্থ উইকেটে তৌহিদ হৃদয়ের সঙ্গে গড়েন ১৪২ রানের অসাধারণ জুটি। দলকে যখন জয়ের খুব কাছে রেখে সাজঘরে ফেরেন ততক্ষণে তার নামের পাশে লেখা হয়ে গেছে ১১৪ রানে। মাহমুদুলের দুর্দান্ত এই সেঞ্চুরির কল্যাণে ম্যাচের চতুর্থ ইনিংসে প্রায় সাড়ে তিনশ রান ছোঁয়া লক্ষ্য টপকে জয় ছিনিয়ে নিয়েছে বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দল। দুই ম্যাচের যুব টেস্ট সিরিজে তরুণ টাইগাররা ইংল্যান্ডকে দিয়েছে হোয়াইটওয়াশের লজ্জা।

চট্টগ্রামে দ্বিতীয় যুব টেস্টে ইংল্যান্ড অনূর্ধ্ব-১৯ দলকে ৩ উইকেটে হারিয়েছে বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দল। চতুর্থ ও শেষ দিনে দ্বিতীয় ইনিংসে ৩৩৩ রানের লক্ষ্য স্বাগতিকরা পেরিয়ে গেছে ৭ উইকেট হারিয়ে। এর আগে তিন ম্যাচের ওয়ানডে সিরিজেও ইংলিশদের হোয়াইটওয়াশ করেছিল বাংলাদেশ। যুবারা জিতেছিল একমাত্র টি-টুয়েন্টিতেও।

যে কোনো বিবেচনায় টেস্টের শেষ ইনিংসে তিনশর বেশি রান তাড়া করাটা খুবই কঠিন। আর প্রথম ইনিংসে বাংলাদেশ ২২৮ রানে গুটিয়ে যাওয়ায় ইংল্যান্ড পেয়েছিল ১০৯ রানের বড় লিড। সেই বিবেচনায় জয়ের পাল্লা হেলে ছিল ইংলিশদের দিকেই। তার উপরে গেল দিনের শেষে অমিত হাসানের উইকেট খুইয়ে স্কোর বোর্ডে ৩৪ রান তুলেছিল বাংলাদেশ। ফলে শেষ দিনে ৯ উইকেট হাতে নিয়ে প্রয়োজন ছিল আরও ২৯৯ রান। এই পাহাড়সম বাধা বাংলাদেশ পেরিয়ে গেছে মাহমুদুলের সেঞ্চুরিতে।

আগের দিন মারমুখী ব্যাটিং করা ওপেনার তানজিদ হাসান এদিনও চড়াও হন ইংলিশ বোলারদের ওপর। ৫১ বলে ৫১ রান করে তিনি যখন বিদায় নেন তখন দলের সংগ্রহ ৬৭। এরপর উইকেটে আসেন মাহমুদুল। তিনে নামা পারভেজ হোসেন ইমনের সঙ্গে জুটি বেঁধে যোগ করেন ৫৪ রান। মাঠ ছাড়ার আগে পারভেজ ৮১ বলে ৩৭ রানের দায়িত্বশীল ইনিংস খেলেন।

এরপর মাহমুদুল ও তৌহিদের ব্যাটে চড়ে লক্ষ্যের দিকে এগোতে থাকে বাংলাদেশ। ৭৬ রান করে তৌহিদ বিদায় নেওয়ার পর অধিনায়ক আকবর আলীও টেকেননি বেশিক্ষণ। কিন্তু মাহমুদুল ছিলেন অবিচল। শাহাদাত হোসেনের সঙ্গে ৪৪ রানের আরেকটি দারুণ জুটি গড়ে দলকে জয়ের খুব কাছে পৌঁছে দেন তিনি। দলের রান তখন ৩২৬। তার ২২৪ বলের ইনিংসে ছিল ১৩টি চার।

মাহমুদুল ফেরার পর দলের সংগ্রহে মাত্র ৪ রান যোগ হতেই ২৫ বলে ২০ রানের সময়োপযোগী ইনিংস খেলা শাহাদাতও আউট হলে কিছুটা শঙ্কায় পড়ে বাংলাদেশ শিবির। তবে রুহেল আহমেদ ও দুই টেস্টে ১৬ উইকেট নিয়ে সিরিজ সেরা হওয়া স্পিনার মিনহাজুর রহমান দলকে জিতিয়েই মাঠ ছাড়েন।

সংক্ষিপ্ত স্কোর :

ইংল্যান্ড অনূর্ধ্ব-১৯ প্রথম ইনিংস : ৩৩৭

বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ প্রথম ইনিংস : ২২৮

ইংল্যান্ড অনূর্ধ্ব-১৯ দ্বিতীয় ইনিংস : ২২৩/৮ (ডি.)

বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দ্বিতীয় ইনিংস : (লক্ষ্য ৩৩৩) (আগের দিন ৩৪/১) ৩৩৩/৭ (৯৩.৫ ওভারে) (তানজিদ ৫১, পারভেজ ৩৭, মাহমুদুল ১১৪, হৃদয় ৭৬, আকবর ৫, শাহাদাত ২০, রুহেল ৪*, মিনহাজুর ৩*; ফিঞ্চ ২/৬০, অলড্রিজ ২/৭৯, কাদরি ২/৬১, ব্যাল্ডারসন ০/১৯, হলম্যান ১/৪৭, হিল ০/৩৪, গোল্ডসওয়ার্দি ০/৩১)।

এসএইচ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড