• বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১  |   ৩৫ °সে
  • বেটা ভার্সন
sonargao

এসি মিলানের নতুন তারকা পিয়াতেকের ইতিহাস

  অধিকার ডেস্ক    ১৮ ফেব্রুয়ারি ২০১৯, ১৪:৫৬

ক্রিস্তফ পিয়াতেক
ক্রিস্তফ পিয়াতেক (ছবি : সংগৃহীত)

গঞ্জালো হিগুয়াইন চেলসিতে চলে যাওয়ার পর তার শূন্যস্থান পূরণ করতে ক্রিস্তফ পিয়াতেককে দলে টেনেছে এসি মিলান। ইতালির ঐতিহ্যবাহী ক্লাবটির আক্রমণভাগের মূল শক্তিই এখন পোল্যান্ডের ২৩ বছর বয়সী এই উঠতি তারকা। আর গেল জানুয়ারির শীতকালীন দলবদলে ৩০ মিলিয়ন পাউন্ডের বিনিময়ে দলে যোগ দেওয়া পিয়াতেক তার মিলানের ক্যারিয়ারের শুরুতেই গড়েছেন ইতিহাস।

মিলানের হয়ে সবচেয়ে দ্রুততম সময়ে ছয় গোল করার কীর্তি গড়েছেন পিয়াতেক। দলটির নিজস্ব টেলিভিশন চ্যানেল মিলান টিভির বরাত দিয়ে জনপ্রিয় দৈনিক ফুটবল ইতালিয়া জানিয়েছে, মিলানের হয়ে অভিষেকের পর ছয় গোল করতে তরুণ স্ট্রাইকারের সময় লেগেছে মাত্র ৩১০ মিনিট। সব প্রতিযোগিতা মিলিয়ে তিনি খেলেছেন পাঁচটি ম্যাচ।

অসামান্য অর্জনে তিনি পেছনে ফেলেছেন গানার নরডালকে। তিনি ৪১৯ মিনিট খেলে ছয় গোল করেছিলেন। সমান সংখ্যক গোলের জন্য মারিও বালোতেল্লির লেগেছিল ৪৩৩ মিনিট।

পিয়াতেক ইতিহাসের পাতায় নিজের নাম ওঠান রবিবার। ইতালিয়ান সেরি আতে তার জোড়া গোলের কল্যাণে পিছিয়ে পড়েও আতালান্তাকে ৩-১ ব্যবধানে হারায় মিলান। অন্য গোলটি আসে তুরস্কের মিডফিল্ডার হাকান চালহানোলুর পা থেকে।

জেনোয়া ছেড়ে মিলানে নাম লেখানোর পর সবশেষ চারটি ম্যাচে টানা গোল পেয়েছেন পিয়াতেক। এর মধ্যে লিগে করেছেন চারটি। তার আগে কোপা ইতালিয়ায় নাপোলির বিপক্ষে জোড়া গোল দিয়ে মিলানের হয়ে গোলের খাতা খুলেছিলেন তিনি।

আতালান্তের বিপক্ষে জোড়া গোল পাওয়ায় জুভেন্তাস ফরোয়ার্ড ক্রিস্তিয়ানো রোনালদোর আরও কাছে পৌঁছে গেছেন পিয়াতেক। চলতি সেরি আতে সর্বোচ্চ গোলদাতার পুরস্কার জয়ে প্রধান প্রতিদ্বন্দ্বী এই দুজন। ১৯ গোল নিয়ে শীর্ষে থাকা রোনালদোর পরের স্থানটি এখন পিয়াতেকের। তার গোল সংখ্যা বেড়ে হয়েছে ১৭টি (জেনোয়ার হয়ে ১৪টি)।

মিলান-আতালান্তা ম্যাচের ফলে সেরি আর পয়েন্ট তালিকায় হেরফের হয়নি কোনো। ২৪ ম্যাচে ৪২ পয়েন্ট নিয়ে আগের চতুর্থ স্থানেই আছে মিলান। সমান ম্যাচে ৩৮ পয়েন্ট নিয়ে ষষ্ঠ স্থান ধরে রেখেছে আতালান্তা।

এমএ