• রবিবার, ২৪ মার্চ ২০১৯, ১০ চৈত্র ১৪২৫  |   ২৭ °সে
  • বেটা ভার্সন

এক সেঞ্চুরিতেই ৫৮ ধাপ এগোলেন কুশল পেরেরা

  অধিকার ডেস্ক    ১৭ ফেব্রুয়ারি ২০১৯, ১৮:২০

কুশল পেরেরা
কুশল পেরেরা (ছবি : সংগৃহীত)

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ডারবান টেস্টে ম্যাচ জেতানো ক্যারিয়ার সেরা ইনিংস খেলে প্রশংসার জোয়ারে ভাসছেন কুশল পেরেরা। তার আত্মতৃপ্তি আর অর্জনকে আরও তাৎপর্যপূর্ণ করতেই যেন আইসিসি টেস্ট ব্যাটসম্যানদের র‍্যাঙ্কিং সুখবর দিয়েছে শ্রীলঙ্কার এই বাঁহাতি ব্যাটসম্যানকে। এক লাফে ৫৮ ধাপ এগিয়েছেন তিনি।

রবিবার প্রকাশিত সবশেষ টেস্ট ব্যাটসম্যানদের র‍্যাঙ্কিংয়ে ক্যারিয়ার সেরা ৪০তম স্থানে উঠে এসেছেন পেরেরা। ডারবান টেস্টের প্রথম ইনিংসে ফিফটি হাঁকানোর পর দ্বিতীয় ইনিংসে তিনি খেলেন অপরাজিত ১৫৩ রানের অনবদ্য ইনিংস। দশম উইকেটে পেসার বিশ্ব ফার্নান্দোর সঙ্গে ৭৮ রানের অবিছিন্ন রেকর্ড জুটি গড়ে দলকে ১ রানের অবিস্মরণীয় জয় পাইয়ে দেন পেরেরা। একই সঙ্গে ক্যারিয়ার সেরা ৫৫৬ রেটিং পয়েন্ট অর্জন করেছেন তিনি।

অন্যদিকে লঙ্কানদের কাছে নিজেদের মাঠে হারের পরও দক্ষিণ আফ্রিকার অধিনায়ক ফ্যাফ ডু প্লেসির সাফল্যের মুকুটে যুক্ত হয়েছে নতুন পালক। ক্যারিয়ারে প্রথমবারের মতো টেস্ট ব্যাটসম্যানদের র‍্যাঙ্কিংয়ের সেরা দশে জায়গা করে নিয়েছেন তিনি। প্রোটিয়া ডানহাতি তারকা দুই ইনিংসে খেলেন যথাক্রমে ৩৫ ও ৯০ রানের ইনিংস।

ডু প্লেসি সাত ধাপ এগিয়ে যৌথভাবে আছেন র‍্যাঙ্কিংয়ের দশ নম্বরে। তার সঙ্গে একই অবস্থানে থাকা শ্রীলঙ্কার নতুন অধিনায়ক দিমুথ করুনারত্নে এগিয়েছেন এক ধাপ। আরেক দক্ষিণ আফ্রিকান তারকা কুইন্টন ডি ককও ঢুকেছেন সেরা দশে। চার ধাপ এগিয়ে দখল করেছেন অষ্টম স্থান। ফলে ধীরে ধীরে ক্যারিয়ার সেরা র‍্যাঙ্কিংয়ের দিকে এগিয়ে যাচ্ছেন এই উইকেটরক্ষক-ব্যাটসম্যান। দুই বছর আগে ছয়ে উঠেছিলেন ডি কক।

ফলে টেস্ট ব্যাটসম্যানদের র‍্যাঙ্কিংয়ের সেরা দশে দক্ষিণ আফ্রিকার ক্রিকেটারের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে তিনে। ডি ককের সঙ্গে একই অবস্থানে আগে থেকেই আছেন ওপেনার এইডেন মার্করাম। এছাড়া র‍্যাঙ্কিংয়ের প্রথম থেকে সাত নম্বর পর্যন্ত কোনো পরিবর্তন নেই।

টেস্ট ব্যাটসম্যানদের র‍্যাঙ্কিংয়ের সেরা দশ :

র‍্যাঙ্কিং নাম দল রেটিং পয়েন্ট
বিরাট কোহলি ভারত ৯২২
কেন উইলিয়ামসন নিউজিল্যান্ড ৮৯৭
চেতেশ্বর পুজারা ভারত ৮৮১
স্টিভেন স্মিথ অস্ট্রেলিয়া ৮৫৭
জো রুট ইংল্যান্ড ৭৬৩
  হেনরি নিকোলস নিউজিল্যান্ড ৭৬৩
ডেভিড ওয়ার্নার অস্ট্রেলিয়া ৭৫৬
কুইন্টন ডি কক দক্ষিণ আফ্রিকা ৭১০
  এইডেন মার্করাম দক্ষিণ আফ্রিকা ৭১০
১০ দিমুথ করুনারত্নে শ্রীলঙ্কা ৬৮৮
  ফ্যাফ ডু প্লেসি দক্ষিণ আফ্রিকা ৬৮৮

 

এসএইচ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮-২০১৯

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড