• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

টানা ১১ মৌসুমে '৩০' গোলের কীর্তি গড়লেন মেসি

  অধিকার ডেস্ক    ১৭ ফেব্রুয়ারি ২০১৯, ১৫:৩৩

লিওনেল মেসি
লিওনেল মেসি (ছবি : বার্সেলোনা টুইটার)

বয়স ৩১ পেরিয়েছে। কিন্তু লিওনেল মেসির গোলক্ষুধা আছে আগের মতোই। শনিবার রাতে রিয়াল ভায়াদোলিদের বিপক্ষে লক্ষ্যভেদ করে ফের একটি মাইলফলক পূরণ করেছেন তিনি। উঠে গেছেন অনন্য উচ্চতায়। টানা ১১ মৌসুমে ৩০ গোল স্পর্শ করার কীর্তি গড়েছেন আর্জেন্টাইন মহাতারকা।

শনিবার রাতে স্প্যানিশ লা লিগার ম্যাচে ঘরের মাঠ ন্যু ক্যাম্পে ভায়াদোলিদের বিপক্ষে ১-০ গোলে জিতেছে বার্সেলোনা। ম্যাচের ৪৩তম মিনিটে পেনাল্টি থেকে জয়সূচক গোলটি করেন মেসি। এরপর ম্যাচের ৮৪তম মিনিটে আরেকটি পেনাল্টি পায় বার্সা। কিন্তু পরের বার আর লক্ষ্যভেদ করতে পারেননি মেসি। তার স্পট কিক রুখে দেন জর্দি ম্যাসিপ।

তবে প্রথমার্ধের ওই সফল পেনাল্টিটি মেসিকে আবারও জায়গা করে দিয়েছে রেকর্ড বইয়ে। বার্সেলোনার জার্সিতে চলতি মৌসুমসহ টানা ১১ বার সব প্রতিযোগিতা মিলিয়ে ৩০ গোলের মাইলফলক ছোঁয়ার অসামান্য কীর্তি গড়েছেন তিনি।

লা লিগার ২০১৮-১৯ মৌসুমের সর্বোচ্চ গোলদাতার তালিকায় সবার উপরে আছেন মেসি। ভায়াদোলিদের জালে বল জড়ানোর পর লিগের ২২ ম্যাচে তার গোল সংখ্যা বেড়ে হয়েছে ২২টি। আর সব প্রতিযোগিতা মিলিয়ে ৩০ ম্যাচে ঠিক ৩০টি গোল করেছেন পাঁচ বারের ব্যালন ডি'অর জয়ী তারকা।

মেসি ৩০ গোলের মাইলফলক প্রথমবার পেরিয়েছিলেন ২০০৮-০৯ মৌসুমে। সেবার সব প্রতিযোগিতা মিলিয়ে ৫১ ম্যাচে ৩৮ গোল করেছিলেন। এরপর থেকে গেল নয়বারই ৪০টির বেশি গোল জমা হয়েছে মেসির নামের পাশে।

আর চলতি মৌসুম শেষ হতে এখনও ঢের বাকি। মেসির হাতে আছে তিন মাসেরও বেশি সময়। ফলে ফর্ম ধরে রাখলে কিংবা অবিশ্বাস্যভাবে গোল খরায় না ভুগলে গোল সংখ্যাকে যে তিনি ৪০ বা ৫০ এর ঘরে নিয়ে যাবেন তা আর বলার অপেক্ষা রাখে না!

গেল ১১ মৌসুমে মেসির গোলের তালিকা :

মৌসুম ম্যাচ গোল
২০০৮-০৯ ৫১ ৩৮
২০০৯-১০ ৫৩ ৪৭
২০১০-১১ ৫৫ ৫৩
২০১১-১২ ৬০ ৭৩
২০১২-১৩ ৫০ ৬০
২০১৩-১৪ ৪৬ ৪১
২০১৪-১৫ ৫৭ ৫৮
২০১৫-১৬ ৪৯ ৪১
২০১৬-১৭ ৫২ ৫৪
২০১৭-১৮ ৫৪ ৪৫
২০১৮-১৯* ৩০* ৩০*

*চলমান মৌসুম

এসএইচ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড