• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

অজিদের বিপক্ষে হোম সিরিজে তারকাদের ফেরাল ভারত

  অধিকার ডেস্ক    ১৫ ফেব্রুয়ারি ২০১৯, ২১:২৯

বিরাট কোহলি
ভারতের অধিনায়ক বিরাট কোহলি (ছবি : সংগৃহীত)

গেল বছরের নভেম্বরের শেষ দিকে অস্ট্রেলিয়া সফরে গিয়েছিল ভারত। প্রায় দুই মাসের সফরে ক্রিকেটের তিন ফরম্যাটেই স্বাগতিকদের মুখোমুখি হয়েছিল তারা। এবারে ফিরতি সিরিজ খেলতে অস্ট্রেলিয়া যাচ্ছে ভারতে। বিশ্বকাপ সামনে রেখে কেবল রঙিন পোশাকের সিরিজই খেলবে দুদল। হোমে অর্থাৎ ঘরের মাঠে অনুষ্ঠিত হতে যাওয়া এই সিরিজের জন্য সব বড় তারকাকেই দলে ফিরিয়েছেন ভারতের নির্বাচকরা।

শুক্রবার অজিদের বিপক্ষে আসন্ন দুই ম্যাচের টি-টুয়েন্টি ও পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজের জন্য দল ঘোষণা করেছে ভারত। দুই সিরিজের স্কোয়াডেই ফেরানো হয়েছে দলটির নিয়মিত অধিনায়ক বিরাট কোহলিকে। নিউজিল্যান্ডের মাটিতে ভারতের সবশেষ সিরিজের শেষ পাঁচটি রঙিন পোশাকের ম্যাচে বিশ্রামে ছিলেন সময়ের সেরা ব্যাটসম্যান। কোহলির মতোই বিশ্রামে থাকা পেসার জসপ্রিত বুমরাহও ফিরেছেন অস্ট্রেলিয়া চ্যালেঞ্জ মোকাবেলা করতে।

দুই সিরিজের জন্যই ১৫ সদস্যের স্কোয়াড দিয়েছেন ভারতীয় নির্বাচকরা। উভয় স্কোয়াডেই জায়গা করে নিয়েছেন ওপেনার লোকেশ রাহুল ও উইকেটরক্ষক-ব্যাটসম্যান ঋষভ পান্ত। ফলে তাদের আগামী বিশ্বকাপ ক্রিকেটে ভারতের প্রতিনিধিত্ব করার সম্ভাবনা আরও উজ্জ্বল হয়েছে। তবে নিউজিল্যান্ড সিরিজের খেলা অভিজ্ঞ উইকেটরক্ষক-ব্যাটসম্যান দীনেশ কার্তিকের জায়গা হয়নি ওয়ানডে দলে।

এদিকে প্রথম দুই ওয়ানডের জন্য বিশ্রাম দেওয়া হয়েছে ভুবনেশ্বর কুমারকে। তার পরিবর্তে স্কোয়াডে রাখা হয়েছে সিদ্ধার্থ কাউল। তবে শেষ তিনটি ওয়ানডেতে খেলবেন ভুবেনেশ্বর।

অস্ট্রেলিয়ার বিপক্ষে ভারতের ওয়ানডে স্কোয়াড :

বিরাট কোহলি (অধিনায়ক), রোহিত শর্মা, শিখর ধাওয়ান, আম্বাতি রাইডু, কেদার যাদব, মহেন্দ্র সিং ধোনি, হার্দিক পান্ডিয়া, জসপ্রিত বুমরাহ, মোহাম্মদ শামি, যুজবেন্দ্র চাহাল, কুলদীপ যাদব, বিজয় শঙ্কর, ঋষভ পান্ত, লোকেশ রাহুল ও সিদ্ধার্থ কাউল (প্রথম দুই ওয়ানডে)/ভুবনেশ্বর কুমার (শেষ তিন ওয়ানডে)।

অস্ট্রেলিয়ার বিপক্ষে ভারতের টি-টুয়েন্টি স্কোয়াড :

বিরাট কোহলি (অধিনায়ক), রোহিত শর্মা, শিখর ধাওয়ান, লোকেশ রাহুল, ঋষভ পান্ত, দীনেশ কার্তিক, মহেন্দ্র সিং ধোনি, হার্দিক পান্ডিয়া, ক্রুনাল পান্ডিয়া, বিজয় শঙ্কর, যুজবেন্দ্র চাহাল, মায়াঙ্ক মারকান্দে, উমেশ যাদব, সিদ্ধার্থ কাউল, জসপ্রিত বুমরাহ।

এসএইচ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড