• শুক্রবার, ২৩ আগস্ট ২০১৯, ৮ ভাদ্র ১৪২৬  |   ৩২ °সে
  • বেটা ভার্সন

'রিয়াল-বাধা' টপকাতে পারবে আয়াক্স?

রিয়াল মাদ্রিদ
রিয়াল মাদ্রিদ (ছবি : ফাইল)

ইউরোপের ক্লাব পর্যায়ের প্রতিযোগিতায় রিয়াল মাদ্রিদের বিপক্ষে সবশেষ কবে জিতেছিল আয়াক্স আমস্টারডাম? উত্তর খুঁজে পেতে সময়ের চাকা ঘুরে ফিরতে হবে অনেক পেছনে! ২৩ বছরেরও বেশি সময় আগে শেষবার স্প্যানিশ জায়ান্টদের হারিয়েছিল নেদারল্যান্ডসের পাওয়ার হাউজ ক্লাবটি। সেবার রিয়ালের মাঠ সান্তিয়াগো বার্নাব্যুতেই উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের গ্রুপ পর্বের ম্যাচে ২-০ গোলে জিতেছিল আয়াক্স। এরপর ইউরোপের মঞ্চে মুখোমুখি হওয়া ৬ ম্যাচের সবকটিতেই তাদের পেতে হয়েছে হারের তেতো স্বাদ। তাদের আটকা পড়তে হয়েছে রিয়াল নামক বাধার দেওয়ালের সামনে। সেই বাধা এবার টপকাতে পারবে তো আয়াক্স?

চ্যাম্পিয়ন্স লিগের ২০১৮-১৯ মৌসুমের শেষ ষোলোর প্রথম লেগে বুধবার রাতে আয়াক্স মোকাবেলা করবে টানা তিনবারের চ্যাম্পিয়ন রিয়ালকে। তাদের ঘরের মাঠ ইয়োহান ক্রুইফ অ্যারেনায় ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় রাত ২টায়।

অতীত ইতিহাস রিয়ালের পক্ষে হলেও, সাম্প্রতিক ফর্ম ভরসা দিচ্ছে আয়াক্সকে। ইউরোপের বিভিন্ন প্রতিযোগিতায় ঘরের মাঠে খেলা সবশেষ ২১ ম্যাচের মাত্র একটিতে হেরেছে তারা। জিতেছে ১৩টি, বাকি সাতটি ম্যাচ হয়েছে ড্র। তবে আরেকটি পরিসংখ্যান চোখ রাঙাচ্ছে ডাচ দলটিকে। চ্যাম্পিয়ন্স লিগে নকআউট পর্বের বাধা সবশেষ তারা পেরিয়েছিল ২২ বছর আগে! ১৯৯৬-৯৭ মৌসুমের কোয়ার্টার ফাইনালে অ্যাতলেটিকো মাদ্রিদকে হারিয়ে তারা উঠেছিল সেমিফাইনালে। ফাইনালে ওঠার লড়াইয়ে তাদের বিদায় করে দিয়েছিল জুভেন্তাস। এরপর ইউরোপের সেরা ক্লাব প্রতিযোগিতায় আর কখনো কোনো নকআউট পর্বের দুই লেগ মিলিয়ে জয় পায়নি আয়াক্স।

অন্যদিকে রিয়াল মাদ্রিদ টানা ২২তম বারের মতো জায়গা করে নিয়েছে চ্যাম্পিয়ন্স লিগের শেষ ষোলোতে। আর গেল আট মৌসুমে প্রতিবারই তারা অন্তত সেমিফাইনালে খেলেছে। এটিও প্রতিযোগিতার ইতিহাসে রেকর্ড। তাছাড়া সবশেষ পাঁচ মৌসুমের চারটিতেই চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা ঘরে তুলেছে রিয়াল। তাই বলে আয়াক্সকে হালকাভাবে নিচ্ছে না রিয়াল। তাদের গোলরক্ষক থিবো কোর্তোয়ার কথাতেই তা স্পষ্ট ফুটে উঠেছে, 'আমি মনে করি তাদের দলটি চমৎকার। অভিজ্ঞ তারকাদের সঙ্গে তরুণ খেলোয়াড়দের দারুণ এক সমন্বয়ে গড়া তাদের দলটি।'

তিনি যোগ করেন, 'তারা জানে কীভাবে বলের নিয়ন্ত্রণ রাখতে হয় এবং আমাদের সতর্ক থাকতে হবে। আমি মনে করি আয়াক্স এবারের চ্যাম্পিয়ন্স লিগে দেখিয়েছে যে, তারা খুবই ভালো করতে পারে। তাদের দলটা সত্যিই খুব ভালো।'

একই সময়ে রাতের আরেক ম্যাচে নিজেদের মাঠ ওয়েম্বলি স্টেডিয়ামে ইংলিশ ক্লাব টটেনহ্যাম হটস্পার মুখোমুখি হবে জার্মান পরাশক্তি বরুসিয়া ডর্টমুন্ডের।

এসএইচ

সংশ্লিষ্ট ঘটনা সমূহ : উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মোঃ তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮-২০১৯

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড