• শুক্রবার, ২২ ফেব্রুয়ারি ২০১৯, ১০ ফাল্গুন ১৪২৫  |   ২০ °সে
  • বেটা ভার্সন

বাটলার-স্টোকসের ব্যাটে ঘুরে দাঁড়াল ইংল্যান্ড

  অধিকার ডেস্ক    ১০ ফেব্রুয়ারি ২০১৯, ১৭:৪৬

বেন স্টোকস-জস বাটলার
ইংল্যান্ডের দুই ত্রাতা বেন স্টোকস (বামে) ও জস বাটলার (ছবি : ক্রিকইনফো)

দলীয় সংগ্রহ ১০৭ রান। এরই মধ্যে সাজঘরে ফিরে গেছেন চার ব্যাটসম্যান। তাতে আরেকটি বাজে ব্যাটিং প্রদর্শনীর শঙ্কা উঁকি দিচ্ছিল ইংল্যান্ডের ভক্ত-সমর্থকদের মনে। তবে জস বাটলার আর বেন স্টোকস সেই পথে হাঁটতে দেননি দলকে। তাদের অপরাজিত জোড়া হাফসেঞ্চুরিতে প্রথম ইনিংসে ঘুরে দাঁড়িয়েছে ইংল্যান্ড। পা বাড়িয়েছে বড় সংগ্রহের পথে।

শনিবার সেন্ট লুসিয়ার ড্যারেন স্যামি জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে স্বাগতিক ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে প্রথম দিন শেষে ইংলিশদের সংগ্রহ ৪ উইকেটে ২৩১ রান। এ দিন আলো স্বল্পতার জন্য খেলা হয়েছে ৮৩ ওভার। উইকেটে আছেন বাটলার ১২৩ বলে ৬৭ ও স্টোকস ১৩০ বলে ৬২ রানে। তাদের অবিছিন্ন জুটির সংগ্রহ ২১৪ বলে ১২৪ রান।

টসে হেরে ব্যাটিংয়ে নেমে দলীয় ৩০ রানে কিটন জেনিংসের উইকেট হারায় ইংল্যান্ড। তার উইকেটটি নেন মন্থর ওভার রেটের কারণে নিষেধাজ্ঞা পাওয়া উইন্ডিজ অধিনায়ক জেসন হোল্ডারের পরিবর্তে দলে জায়গা পাওয়া কিমো পল। এরপর মধ্যাহ্ন বিরতি পর্যন্ত তাদের ব্যাটিং লাইনআপে আর কোনো ফাটল ধরাতে পারেনি ক্যারিবিয়ানরা।

আরেক ওপেনার ররি বার্নস মাটি কামড়ে উইকেটে পড়ে থাকার চেষ্টা চালিয়েও ইনিংস লম্বা করতে পারেননি। রিভিউ নিয়ে তাকে এলবিডাব্লিউয়ের ফাঁদে ফেলে সাজঘরে পাঠান পল। ১০৩ বলে ২৯ রান করেন বাঁহাতি বার্নস। তার বিদায়ে ভাঙে ইংল্যান্ডের ৩৯ রানের দ্বিতীয় উইকেট জুটি।

পরের ওভারেই জো ডেনলিকে মাঠছাড়া করেন শ্যানন গ্যাব্রিয়েল। ফলে দলের সংগ্রহে কোনো রান যোগ হওয়ার আগেই ফের উইকেট হারায় ইংলিশরা। আর চলমান সফরে রানের জন্য লড়াই করতে থাকা অধিনায়ক জো রুট ফের ব্যর্থ হলে একশ পেরিয়ে কিছুদূর যেতেই চতুর্থ উইকেট হারায় ইংল্যান্ড। তার উইকেটটি যায় আলজারি জোসেফের ঝুলিতে।

পরের গল্পটা বাটলার আর স্টোকসের। শুরু থেকেই আক্রমণাত্মক মেজাজে থাকা অলরাউন্ডার স্টোকস ফিফটির দেখা পান আগে। এর পরপরই মঞ্চস্থ হয় দিনের সবচেয়ে বড় নাটক! ৭০তম ওভারে ৫২ রানে ব্যাট করতে থাকা স্টোকসকে ফিরতি ক্যাচ ধরে আউট করেন জোসেফ। কিন্তু আম্পায়াররা টিভি রিপ্লেতে দেখতে পান, ডেলিভারিটি বৈধ ছিল না! অর্থাৎ নো বল! ফের ডেকে পাঠানো হয় মাঠ ছেড়ে সাজঘরে চলে যাওয়া স্টোকসকে।

দুই ওভার পর বাটলারও তুলে নেন হাফসেঞ্চুরি। স্টোকসকে সঙ্গে নিয়ে দিনের বাকি সময়টা নির্বিঘ্নেই পার করেন এই ডানহাতি। উইন্ডিজ অলরাউন্ডার পল ১৬ ওভার বোলিং করে ৭টি মেডেনসহ ২ উইকেট নেন ৪২ রান খরচায়।

সংক্ষিপ্ত স্কোর :

ইংল্যান্ড প্রথম ইনিংস : ২৩১/৪ (৮৩ ওভারে) (বার্নস ২৯, জেনিংস ৮, ডেনলি ২০, রুট ১৫, বাটলার ৬৭*, স্টোকস ৬২*; রোচ ০/৩৪, গ্যাব্রিয়েল ১/৪৪, জোসেফ ১/৫৬, পল ২/৪২, চেজ ০/৪০, ব্র্যাথওয়েট ০/৫)।

এসএইচ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮-২০১৯

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড