• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ৩২ °সে
  • বেটা ভার্সন
sonargao

শুভ জন্মদিন, রোনালদো

  অধিকার ডেস্ক    ০৫ ফেব্রুয়ারি ২০১৯, ১৬:৫৬

রোনালদো
জুভেন্তাসের জার্সি গায়ে রোনালদো; (ছবি : সংগৃহীত)

বিশ্বফুটবলের সেরা তারকা ক্রিস্তিয়ানো রোনালদোর জন্মদিন আজ। ৫ ফেব্রুয়ারি, ১৯৮৫ সালের এই দিনে পর্তুগালের মাদিরিয়াতে জন্ম গ্রহণ করেন তিনি। পুরো নাম ক্রিস্তিয়ানো রোনালদো দস স্যান্তোস এভেইরো। বিশ্ব ফুটবলের এই মহাতারকা দেখতে দেখতে জীবনের ৩৩ বছর পার করে আজ পা রাখলেন ৩৪ বছরে।

ফুটবলার হওয়ার তীব্র আকাঙ্ক্ষা নিয়েই মাত্র ১২ বছর বয়সে খেলা শুরু করেন স্পোর্টিং দ্য লিসবোনে। একপর্যায়ে মাদেইরা থেকে পরিবার-পরিজন ছেড়ে চলে আসেন। এরপর কেবলই এগিয়ে চলার গল্প।

২০০৩ সালে ইংলিশ ক্লাব ম্যানচেষ্টার ইউনাইটেডে যোগ দেন রোনালদো। এরপর থেকেই নিজেকে লাইমলাইটে নিয়ে আসেন তিনি। ২০০৯ সালে রেকর্ড পারিশ্রমিকের বিনিময়ে তাকে দলে টেনে নেয় স্প্যানিশ জায়ান্ট রিয়াল মাদ্রিদ।

দীর্ঘ ৯ বছরের সম্পর্কের ইতি টেনে ২০১৮ সালে রিয়াল ছেড়ে তিনি নাম লিখিয়েছেন ইতালিয়ান ক্লাব জুভেন্তাসে। এরই মধ্যে পাঁচটি ব্যালন ডি'অর শিরোপা নিজের করে নিয়েছেন সময়ের সেরা এই তারকা।

রোনালদো রিয়ালে থাকাকালীন গড়েছেন বিস্ময়কর অনেক রেকর্ড। এর মধ্যে সর্বোচ্চ গোলের (৪৫০) রেকর্ড তার দখলে। এছাড়া চ্যাম্পিয়নস লিগ (১২১), ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপ (৯) গোলের রেকর্ড তো আছেই। চ্যাম্পিয়নস লিগে সবচেয়ে বেশি অ্যাসিস্টের (৩৪) কীর্তিও আছে তার ঝুলিতে। পর্তুগালের হয়ে তার ৮৫ গোলও দেশের ইতিহাসে সর্বোচ্চ। পাঁচবার জিতেছেন বর্ষসেরার পুরস্কার ব্যালন ডি’অর!

পর্তুগিজ এই মহা তারকার জন্মদিনে ভক্তরা শুভেচ্ছা জানিয়েছেন। বিশ্বের আনাচে-কানাচে থেকে সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রিয় তারকাকে শুভকামনা জানিয়েছে তারা।

এএপি

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড