• সোমবার, ১৯ আগস্ট ২০১৯, ৪ ভাদ্র ১৪২৬  |   ৩০ °সে
  • বেটা ভার্সন

লা লিগায় 'প্রথম' মেসি

লিওনেল মেসি
লা লিগায় প্রথম খেলোয়াড় হিসেবে ৪০০ গোল করলেন লিওনেল মেসি (ছবি : সংগৃহীত)

বর্ণাঢ্য ক্যারিয়ারে আরেকটি অনন্য রেকর্ডের মালিক হলেন লিওনেল মেসি। প্রথম ফুটবলার হিসেবে স্প্যানিশ লা লিগায় ৪০০ গোলের মাইলফলক স্পর্শ করলেন আর্জেন্টাইন তারকা। স্পেনের শীর্ষ লিগে সবগুলো গোল তিনি করেছেন বার্সেলোনার জার্সিতে।

রবিবার রাতে ঘরের মাঠ ন্যু ক্যাম্পে এইবারকে ৩-০ গোলে হারায় বার্সা। দলের পক্ষে দ্বিতীয় গোলটি করেন ৩১ বছর বয়সী মেসি। উঠে যান নতুন চূড়ায়। এই ম্যাচের আগে তার গোলসংখ্যা ছিল ৩৯৯টি।

লা লিগায় মাত্র ৪৩৫ ম্যাচে প্রতিপক্ষের জালে ৪০০ বার বল জড়ানোর কীর্তি গড়লেন মেসি। এর মধ্যে জোড়া গোল করেছেন ৮৩ ম্যাচে। হ্যাটট্রিক করেছেন ৩১টি। বার্সেলোনার সঙ্গে দীর্ঘ পথচলায় লিগে ম্যাচ প্রতি ০.৯২ গড়ে গোল করেছেন তিনি।

এইবারের বিপক্ষে গোলটি ন্যু ক্যাম্পে মেসির ২১৮ ম্যাচে ২৩১তম। এর মধ্যে ১৮৪ ম্যাচেই জয়ের হাসি হেসেছে বার্সেলোনা। আর প্রতিপক্ষের মাঠে ২১৭ ম্যাচে ১৬৯টি গোল করেছেন মেসি।

২০০৫ সালে আলবাসেটের বিপক্ষে লা লিগায় প্রথম গোলটি করেছিলেন মেসি। মাত্র ১৭ বছর বয়সে। এরপর আলমেরিয়ার বিপক্ষে ১০০তম, ওসাসুনার বিপক্ষে ২০০তম ও স্পোর্টিং গিয়নের বিপক্ষে ৩০০তম গোল করেছিলেন 'ক্ষুদে জাদুকর' খ্যাত তারকা।

৪০০ গোল নিয়ে লা লিগার ইতিহাসের সর্বোচ্চ গোলদাতার মুকুটও মেসির দখলে। ৩১১ গোল নিয়ে দ্বিতীয় স্থানে আছেন সাবেক রিয়াল মাদ্রিদ ফরোয়ার্ড ক্রিস্তিয়ানো রোনালদো। পরের অবস্থানে তেলমো জারা। সাবেক এই স্প্যানিশ স্ট্রাইকার ১৯৪০ থেকে ১৯৫৫ সালের মধ্যে অ্যাথলেটিক বিলবাওয়ের হয়ে ২৫১ গোল করেছিলেন।

লা লিগার সর্বোচ্চ গোলদাতা হিসেবে জারার রেকর্ড টিকে ছিল ৫৯ বছর। ২০১৪ সালে সেভিয়ার বিপক্ষে হ্যাটট্রিক করে সেই রেকর্ড নিজের নেন মেসি। এখন কেবলই নিজেকে ছাড়িয়ে যাওয়ার পালা তার।

স্পেনের শীর্ষ লিগে সর্বোচ্চ গোলদাতা হিসেবে মেসির নাম টিকে থাকবে অনেক দিন, সেটা আর বলার অপেক্ষা রাখে না। বর্তমানে প্রতিযোগিতাটিতে খেলছেন এমন তারকাদের মধ্যে তার সবচেয়ে কাছে আছেন আরিতজ আদুরিজ। ৪২২ ম্যাচে তার গোল ১৫৭টি।

সংশ্লিষ্ট ঘটনা সমূহ : লা লিগা

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মোঃ তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮-২০১৯

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড