• বুধবার, ২০ মার্চ ২০১৯, ৬ চৈত্র ১৪২৫  |   ২৩ °সে
  • বেটা ভার্সন

রোহিতের সেঞ্চুরির পরও হার ভারতের

  অধিকার ডেস্ক    ১২ জানুয়ারি ২০১৯, ১৬:৫০

রোহিতের দুরন্ত সেঞ্চুরিতেও হার এড়াতে পারল না ভারত
রোহিতের দুরন্ত সেঞ্চুরিতেও হার এড়াতে পারল না ভারত; (ছবি : আইসিসি টুইটার)

সফরকারী ভারতের বিপক্ষে তিন ম্যাচ ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচে জয় পেয়েছে স্বাগতিক অস্ট্রেলিয়া। অজিদের দেওয়া ২৮৯ রানের জবাবে ব্যাট করতে নেমে নির্ধারিত পঞ্চাশ ওভারে পাঁচ উইকেটে স্বাগতিকদের ইনিংস থেমে যায় ২৫৪ রানে। কোহলিদের ৩৪ রানে হারিয়ে সিরিজে এগিয়ে থাকলো অস্ট্রেলিয়া।  

অজিদের বিপক্ষে জয়ের লক্ষ্য ব্যাট করতে নেমে শুরুতেই উইকেট হারায় ভারত। এক রানে আউট হয়েছেন শিখর ধাওয়ান। শূন রানে বেহেনডর্ফের বলে এলবিডাব্লিওতে আউট হয়েছেন ধাওয়ান।  

ওপেনিং জুটিতে ধাওানের বিদায়ের পর দ্বিতীয় উইকেটে আসেন অধিনায়ক বিরাট কোহলি। কিন্তু তিনিও দাঁড়াতে পারেননি। ৩ রানে করে দলীয় চার রানে আউট হয়েছেন। 

চার রানে দুই উইকেট হারিয়ে শুরুতেই এলোমেলো হয়ে পড়ে টিম ইন্ডিয়া। ওপর প্রান্তে দাঁড়িয়ে থাকা ওপেনার রোহিত শর্মাকে কেউই সঙ্গ দিতে পারছিলেননা। তৃতীয় উইকেটে আম্বাতি রাইডু ফিরেছেন ধাওয়ানের মত শূন রানে। 

বিরাটের আউটের পর উল্লাসে অজি খেলোয়াড়রা; (ছবি : আইসিসি টুইটার)

 

চার রানে নেই ভারতের তিন উইকেট! খেলা দেখা মনে হচ্ছিলো ম্যাচটি ভারতের নয়। একে একে সবাই ব্যর্থ হয়েছেন। তবে চতুর্থ উইকেটে মহেন্দ্র সিং ধোনি আর ওপেনিংয়ে নামা শর্মা মিলে দলের হাল ধরেন। চার রান থেকে দলকে এগিয়ে নিয়ে যান ১৪১ রানে। 

এই দুই ব্যাটসম্যান ভারতের জয়ের আশা জাগালেও ৯৬ বলে ৫১ রানে করে ফিরেছেন ধোনি। বড় একটি জুটি গড়ে ধোনির বিদায়ের পর রানের চাকা আবার কিছুটা থেমে যায়। পঞ্চম উইকেটে আশা কার্তিকও কিছু করতে পারেননি। দলীয় ১৭৬ রানে ফিরেছেন তিনি ১২ রানে। 

ষষ্ঠ উইকেটে রবীন্দ্র জাদেজাও একই অবস্থা ফিরেছেন ৮ রানে করে। এরই মধ্যে ওপেনিংয়ে নেমে এক প্রান্ত আঘলে রাখা শর্মা করে ফেলেছেন সেঞ্চুরি। দলীয় ২১৬ রানে ছয় উইকেট হারিয়ে শঙ্কায় পড়ে ভারত। কেননা উইকেট হাতে থাকলেও বল ছিল কম। 

শর্মার ব্যাট কথা বলায় জয়ের আশা করছিল ভারত। তবে তাদের আশা চূর্ণ করে দেন মার্কাস স্টইনিস। ইনিংসের ৪৫ ওভারের চার নম্বর বলে ক্যাচ আউট হয়েছেন শর্মা। ১২৯ বলে ১৩৩ রানের দারুণ ইনিংস খেলেন তিনি।

তার (শর্মা) বিদায়ের পর অজিদের জয়ের পথটা একেবারেই সহজ হয়ে যায়। ২২১ রানে ৭ উইকেট হারিয়ে বিপদে পড়ে যায় ভারত। শেষের দিকে রানের থেকে বল কম থাকায় হারতে হয়েছে তাদের। ভুবনেশ্বর কুমার অপরাজিত ছিলেন ২৯ রানে। ভারতের অষ্টম উইকেটে কুলদীপ যাদব করেন ৩ রান আর নবম উইকেটে মোহাম্মদ শামি এক রান করেন। 

অজিদের হয়ে বল হাতে ঝাই রিচার্ডসন চারটি উইকেট শিকার করেন। এছাড়াও জেসন বেহেনডর্ফ ও মার্কাস স্টইনিস দুটি করে উইকেট পেয়েছেন। আর পিটার সিডল পেয়েছেন একটি। 

এর আগে টসে জিতে ব্যাট করতে নেমে উসমান খাজা, শন মার্শ ও পিটার হ্যান্ডসকম্বের ফিফটিতে ২৮৮ রান তোলে অস্ট্রেলিয়া।  

স্বাগতিকদের হয়ে ১০ ওভার বল করে ভুবনেশ্বর কুমার ও কুলদীপ যাদব পান ২টি করে উইকেট। আর রবীন্দ্র জাদেজা পান একটি উইকেট। 

এএপি

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: info@odhikar.news

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮-২০১৯

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড