• শুক্রবার, ১৮ জানুয়ারি ২০১৯, ৫ মাঘ ১৪২৫  |   ১৭ °সে
  • বেটা ভার্সন

এবার ভারতের 'জার্সি'তে ধোনির ১০ হাজার

  অধিকার ডেস্ক    ১২ জানুয়ারি ২০১৯, ১৬:৩৩

মহেন্দ্র সিং ধোনি
ভারতের পক্ষে ১০ হাজার রানের কীর্তি গড়েছেন মহেন্দ্র সিং ধোনি (ছবি : আইসিসি টুইটার)

ওয়ানডে ক্রিকেটে ১০ হাজার রানের মাইলফলক মহেন্দ্র সিং ধোনি পেরিয়ে গেছেন অনেক আগেই। ভারত ও এশিয়া একাদশের হয়ে করা রান মিলিয়ে ১০ হাজারি ক্লাবের সদস্য হয়েছিলেন তিনি। ২০১৭ সালে ইংল্যান্ড সফরে পাওয়া ওই কীর্তির পরও আরেক অর্জনের সন্ধানে ছিলেন ধোনি।

৩৭ বছর বয়সী তারকার অপেক্ষার অবসান হয়েছে শনিবার। সিডনিতে অস্ট্রেলিয়ার বিপক্ষে তিন ম্যাচ সিরিজের প্রথম ওয়ানডেতে। মাঠে নেমে 'এক' রান নিয়েই পঞ্চম ভারতীয় ক্রিকেটার হিসেবে ভারতের 'জার্সি'তে ১০ হাজার ওয়ানডে রানের মাইলফলক ছুঁয়েছেন তিনি।

এ ম্যাচের আগে ৩৩২ ওয়ানডেতে ধোনির রান ছিল ১০ হাজার ১৭৩। এর মধ্যে এশিয়া একাদশের হয়ে ৩ ম্যাচে করেছিলেন ১৭৪ রান। আর ভারতের 'জার্সি'তে ৩২৯ ম্যাচে তার রান ছিল ৯ হাজার ৯৯৯ রান।

ফলে মর্যাদাপূর্ণ ১০ হাজারি ক্লাবে ঢুকতে দরকার ছিল ঠিক ১ রান। এদিন অজি পেসার জ্যাসন বেহরেনডর্ফের বলে 'সিঙ্গেল' নিয়েই ৫০ ওভারের ক্রিকেটে বিরল এই অর্জনের মালিক বনে যান ভারতের বিশ্বকাপ জয়ী সাবেক এই অধিনায়ক।

'ক্যাপ্টেন কুল' খ্যাত ধোনির আগে ভারতের 'জার্সি'তে ১০ হাজার রানের মাইলফলক স্পর্শ করেছেন আরও চার ক্রিকেটার। তারা হলেন- কিংবদন্তি শচীন টেন্ডুলকার, সাবেক অধিনায়ক সৌরভ গাঙ্গুলি, দ্য ওয়াল খ্যাত রাহুল দ্রাবিড় ও বর্তমান ভারতীয় দলনেতা বিরাট কোহলি।

স্মরণীয় দিনটায় ধোনির গায়ে লেগেছে স্বস্তির সুবাতাসও। সাম্প্রতিক সময়ে ফর্ম নিয়ে তীব্র সমালোচনার মুখোমুখি হওয়া এই উইকেটরক্ষক-ব্যাটসম্যান ১৩ মাস পর ওয়ানডেতে পেয়েছেন হাফসেঞ্চুরির দেখা। ৪ রানের মধ্যে ৩ উইকেট হারিয়ে ভারত যখন ধুঁকছিল তখন ক্রিজে এসে খেলেছেন ৫১ রানের ইনিংস।

তবে শেষরক্ষা হয়নি ভারতের। ম্যাচটা তারা হেরেছে ৩৪ রানে। টসে জিতে ব্যাটিংয়ে নেমে অস্ট্রেলিয়ার করা ৫ উইকেটে ২৮৮ রানের জবাবে ধোনিরা থেমেছেন ৯ উইকেটে ২৫৪ রানে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮-২০১৯

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড