• বুধবার, ১২ ডিসেম্বর ২০১৮, ২৮ অগ্রহায়ণ ১৪২৫  |   ২৭ °সে
  • বেটা ভার্সন

সাকিব নিয়েছেন ২ কোটি, দিয়েছেন ৯ কোটি!

  অধিকার ডেস্ক    ৩১ মে ২০১৮, ১৪:৪৪

অলরাউন্ডার সাকিব আল হাসান

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) সদ্য সমাপ্ত হওয়া আসরে দল পাল্টে সাকিব আল হাসান খেলেছেন সানরাইজার্স হায়দ্রাবাদের হয়ে। ব্যাটে-বলে বাংলাদেশের তারকা সাকিব এবার সেরা মৌসুম কাটিয়েছেন আইপিএলে। সম্প্রতি ক্রিকেটারদের আইপিএলের পারফর্ম্যান্স নিয়ে বিশ্লেষণ করে একটি তালিকা প্রকাশ করেছে ক্রিকেটভিত্তিক জনপ্রিয় ওয়েবসাইট ক্রিকইনফো। সেখানে ক্রিকেটারদের পারফর্ম্যান্সের বিচার অনুসারে একটি মূল্য দেখিয়েছে ওয়েবসাইটটি।

সেই প্রতিবেদনে দেখা গিয়েছে, হায়দ্রাবাদ সাকিবকে কিনে আসলে বাজিমাতই করেছে! যে পরিমাণ অর্থ দিয়ে তারা দলে টেনেছে বিশ্বসেরা অলরাউন্ডারকে, তার চেয়ে পাঁচগুণ বেশি অর্থ পরিমাণ পারফর্ম করেছেন সাকিব! মানে দাঁড়াল, ২ কোটি রুপির সাকিব দলকে ফেরত দিয়েছেন ৯ কোটি রুপি! যা বাংলাদেশি টাকায় ১১ কোটি! অর্থাৎ সাকিবকে কিনে ঠকেনি তো বটেই, প্রায় আকাশছোঁয়া লাভ করেছে সাকিবের দল।

বাঁ হাতি সাকিব ফ্র্যাঞ্চাইজি ভিত্তিক টুর্নামেন্টের জনপ্রিয় আসর ভারতের আইপিএলে ক্যারিয়ার শুরু করেছিলেন  ২০১১ সালে। কলকাতা নাইট রাইডার্সের হয়ে। নাইটদের হয়ে খেলেছেন ছয় বার। কলকাতায় থাকার সময়ে দুইবার আইপিএল চ্যাম্পিয়ন হয়েছিলেন। দুইবারেই ব্যাট ও বল হতে গুরুত্বপূর্ণ অবদান রেখেছিলেন সাকিব। কিন্তু ২০১৭ মৌসুম শেষে কেকেআর আর দলে রাখেনি সাকিবকে। পরে ২০১৮ আসর শুরু আগে নিলামে তাকে ২ কোটি রুপিতে কিনে নেয় হায়দ্রাবাদ।

এবারের আসরে সাকিবের দুর্দান্ত পারফর্ম্যান্সে তার দল ফাইনালে গেলেও জিততে পারেনি শিরোপা। চেন্নাই সুপার কিংসের কাছে ৮ উইকেটে হারেন সাকিবরা। নতুন দলে ব্যাট ও বল হাতে দারুণ ভূমিকা পালন করেছেন সাকিব। ১৭ ম্যাচে ১৪ উইকেট ও ২৩৯ রান- আইপিএলে এক মৌসুমে এত রান বা উইকেট আগে পাননি সাকিব।

ক্রিকইনফোর প্রকাশিত তালিকায় সবার উপরে রয়েছেন, হায়দ্রাবাদের অধিনায়ক কেন উইলিয়ামসন। নিলামে ৩ কোটি রুপিতে কিনেছিল দলটি। আইপিএলের পারফর্ম্যান্সের বিচারে তার মোট মূল্য দাঁড়িয়েছে ১০ কোটি রুপি। অর্থাৎ তিনগুণ বেশি অর্থ ফেরত দিয়েছে দলকে।

তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছেন চেন্নাইকে শিরোপা এনে দেয়া অজি অলরাউন্ডার শেন ওয়াটসন। নিলামে মূল্য ছিল ৪ কোটি রুপি। পারফর্ম্যান্সের বিচারে তিনি ১১.০৬ কোটি রুপির মূল্য সৃষ্টি করেছেন। সাকিব আছেন তৃতীয় স্থানে। প্রশ্ন উঠতে পারে কেন?

এই তালিকাটা করা হয়েছে লাভের উপর ভিত্তি করে। উইলিয়ামসন লাভ দিয়েছেন ৭.৬৮ কোটি রুপি, ওয়াটসন দিয়েছেন ৭.০৬ কোটি রুপি আর সাকিব দিয়েছেন ৭ কোটি রুপি। তালিকায় চতুর্থ ও পঞ্চম স্থানে আছেন যথাক্রমে চেন্নাইয়ের আম্বাতি রাইডু ও কলকাতার সুনিল নারিন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ই-মেইল: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড