• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

রেকর্ড গড়ে তৃতীয় স্থানে উঠল নিউজিল্যান্ড

  অধিকার ডেস্ক    ৩০ ডিসেম্বর ২০১৮, ১৬:৩৬

নিউজিল্যান্ড ক্রিকেট দল
শ্রীলঙ্কাকে ১-০ ব্যবধানে সিরিজ হারিয়েছে নিউজিল্যান্ড; (ছবি : আইসিসি টুইটার)

পঞ্চম দিনে শ্রীলঙ্কাকে গুটিয়ে দিতে নিউজিল্যান্ডকে করতে হয়েছে ১৪ বল। আগের দিন চোট পেয়ে মাঠ ছাড়া অ্যাঞ্জেলো ম্যাথিউস আর ব্যাটিংয়ে না নামায় বাকি ৩ উইকেট তুলে নিয়েই জয়োৎসব করেছে দলটি। কিউই পেসারদের দাপটে শ্রীলঙ্কার দ্বিতীয় ইনিংস থেমেছে ২৩৬ রানে।

ক্রাইস্টচার্চে সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্টে লঙ্কানদের বিপক্ষে ৪২৩ রানের বিশাল ব্যবধানে জিতেছে স্বাগতিক নিউজিল্যান্ড। ওয়েলিংটনে আগের টেস্টটি ড্র হওয়ায় ১-০ ব্যবধানে সিরিজ নিজেদের করে নিয়েছে তারা। নিজেদের ক্রিকেট ইতিহাসে প্রথমবারের মতো টানা চারটি টেস্ট সিরিজ জেতার রেকর্ড গড়েছে দলটি।

এর আগে ঘরের মাঠে ওয়েস্ট ইন্ডিজ ও ইংল্যান্ডকে হারানোর পর সংযুক্ত আরব আমিরাতের মাটিতে পাকিস্তানের বিপক্ষে সিরিজ জিতেছিল নিউজিল্যান্ড। ইনিংস জয়ের হিসাব বাদ দিলে এটি রান ব্যবধানে তাদের সবচেয়ে বড় জয়।

নিউজিল্যান্ডের আগের সবচেয়ে বড় জয়টি ছিল জিম্বাবুয়ের বিপক্ষে। ২০১৬ সালে ২৫৪ রানে জিতেছিল তারা। অন্যদিকে শ্রীলঙ্কারও এটি ইনিংস ব্যবধানে হার বাদে সবচেয়ে বড় হার। গেল বছর ভারতের কাছে ৩০৪ রানে হারের লজ্জা পেয়েছিল দ্বীপদেশটি।

এই জয়ে আইসিসি টেস্ট র‍্যাঙ্কিংয়ের তৃতীয় স্থান নিশ্চিত হয়েছে নিউজিল্যান্ডের। কেন উইলিয়ামসনের দল এক পয়েন্টের ব্যবধানে পেছনে ফেলেছে দক্ষিণ আফ্রিকাকে। বর্তমানে তাদের রেটিং পয়েন্ট ১০৭, প্রোটিয়াদের অর্জন ১০৬ পয়েন্ট।

রবিবার দিনের তৃতীয় বলেই সুরঙ্গা লাকমলকে বোল্ড করেন ট্রেন্ট বোল্ট। নিজের পরের ওভারের দ্বিতীয় বলে দুশমন্থ চামিরাকে এলবিডাব্লিউয়ের ফাঁদে ফেলে শ্রীলঙ্কার ইনিংস মুড়িয়ে দেন ম্যাচ জুড়ে আলো ছড়ানো এই পেসার।

মাঝে দিলরুয়ান পেরেরাকে অধিনায়ক উইলিয়ামসনের ক্যাচে পরিণত করেন নেইল ওয়াগনার। ২৯ ওভারে ৪৮ রানে ৪ উইকেট নিয়ে দ্বিতীয় ইনিংসে তিনিই কিউইদের সেরা বোলার। প্রথম ইনিংসে ক্যারিয়ার সেরা বোলিংয়ে ৩০ রানে ৬ উইকেট নেওয়া বোল্ট দ্বিতীয় ইনিংসে ৩ উইকেট পান ৭৭ রানের বিনিময়ে।

ফলে শেষ দিনে ২.২ ওভারে মাত্র ৫ রান যোগ করেই অলআউট হয়েছে শ্রীলঙ্কা। সিরিজ হারের পাশাপাশি আরও দুঃসংবাদ পেয়েছে তারা। হ্যামস্ট্রিং চোটের কারণে অভিজ্ঞ তারকা ম্যাথিউস নিউজিল্যান্ডের বিপক্ষে আসন্ন ওয়ানডে ও টি-টুয়েন্টি সিরিজ থেকে ছিটকে গেছেন।

সংক্ষিপ্ত স্কোর :

নিউজিল্যান্ড প্রথম ইনিংস : ১৭৮

শ্রীলঙ্কা প্রথম ইনিংস : ১০৪

নিউজিল্যান্ড দ্বিতীয় ইনিংস : ৫৮৫/৪ (ইনিংস ঘোষণা)

শ্রীলঙ্কা দ্বিতীয় ইনিংস : (লক্ষ্য ৬৬০) (আগের দিন শেষে ২৩১/৬) ২৩৬ (১০৬.২ ওভারে) (পেরেরা ২২, লাকমল ১৮, চামিরা ৩, কুমারা ০*, ম্যাথিউস আহত অবসর ২২; বোল্ট ৩/৭৭, সাউদি ২/৬১, ডি গ্র্যান্ডহোম ০/২৩, ওয়াগনার ৪/৪৮, প্যাটেল ০/২১)।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড