• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

দেখে নিন ২০১৯ সালে বাংলাদেশের পুরো ক্রিকেট সূচি

  অধিকার ডেস্ক    ২৪ ডিসেম্বর ২০১৮, ১৮:০১

দেখে নিন ২০১৯ সালে বাংলাদেশের পুরো ক্রিকেট সূচি
উইন্ডিজের বিপক্ষে শেষে ওয়ানডেতে উইকেট শিকারের পর দলের সঙ্গে উল্লাসে সাকিব; (ছবি : আইসিসি টুইটার)

২০১৮ সালে ব্যস্ত এক বছর কাটিয়েছে বাংলাদেশ ক্রিকেট। আগামী বছরও টাইগারদের অপেক্ষায় ব্যস্ত সূচি। মাশরাফি-সাকিবদের সামনে আবারও বড় চ্যালেঞ্জ। বিদেশের মাটিতে নিজেদের সামর্থ্যের কঠিন পরীক্ষা দিতে হবে ২০১৯ সালেও।

জানুয়ারি-ফেব্রুয়ারিতে দেশের মাঠে বাংলাদেশ প্রিমিয়ার লিগে (বিপিএল) ব্যস্ত সময় কাটাবেন বাংলাদেশি ক্রিকেটাররা। ৫ জানুয়ারি শুরু হবে বিপিএল। আর শেষ হবে ৯ ফেব্রুয়ারি।

ফেব্রুয়ারিতে বিপিএলের ষষ্ঠ আসর শেষ করে নিউজিল্যান্ড সফর দিয়ে আন্তর্জাতিক ক্রিকেট শুরু করবে টাইগাররা। সফরে কিউইদের বিপক্ষে সাকিব-তামিমরা তিনটি করে ওয়ানডে ও টেস্ট ম্যাচ খেলবেন। ২০ মার্চ শেষ হবে ওই সিরিজ।

এরপর প্রায় এক মাস বিরতি দিয়ে বাংলাদেশের ক্রিকেটাররা মে মাসে আয়ারল্যান্ডের মাটিতে একটি ত্রিদেশীয় সিরিজ খেলবে। যেখানে তাদের সঙ্গে থাকবে ওয়েস্ট ইন্ডিজও। প্রত্যেক দলের বিপক্ষে দুবার করে মাঠে নামবে বাংলাদেশ। ফাইনালে উঠলে ম্যাচের সংখ্যা আরও একটি বাড়বে। মূলত এই সিরিজ দিয়ে বিশ্বকাপের প্রস্তুতি সেরে নেবে স্টিভ রোডসের শিষ্যরা।

ত্রিদেশীয় এই সিরিজ শেষে বাংলাদেশ যাবে ইংল্যান্ডে, বিশ্বকাপে যোগ দিতে। মে-জুন-জুলাই জুড়ে চলা বিশ্বকাপের মিশন শেষ করে বাংলাদেশ দল দুই মাসের বিরতি পাবে। এরপর দেশের মাটিতে অক্টোবরে অস্ট্রেলিয়ার বিপক্ষে তিন ম্যাচ টি-টুয়েন্টি সিরিজ খেলবেন টাইগাররা।

একই মাসে (অক্টোবরে) অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজ শেষে বাংলাদেশ সফরে আসবে আফগানিস্তান। যেখানে একটি টেস্ট ও দুই ম্যাচের টি-টুয়েন্টি সিরিজ খেলবে টাইগাররা।

পরের মাসে মানে নভেম্বরে ভারত সফর করবে বাংলাদেশ। টিম ইন্ডিয়ার বিপক্ষে দুটি টেস্ট ও তিনটি টি-টুয়েন্টি খেলবেন সাকিব-তামিমরা।

ভারত সফর শেষে আবার টিম টাইগার উড়াল দেবে শ্রীলঙ্কায়। সিরিজটি হবে বছরের শেষের দিকে। লঙ্কানদের বিপক্ষে তিন ম্যাচের একটি ওয়ানডে সিরিজ খেলবে লাল-সবুজের বাংলাদেশ। আর এই সিরিজ দিয়েই ২০১৯ সাল শেষ করবেন সাকিব-তামিমরা।

তবে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) চাইলে অন্যান্য বোর্ডের সঙ্গে আলোচনা করে আইসিসির ফিউচার ট্যুর প্রোগ্রামের (এফটিপি) বাইরে যে কোনো ম্যাচ বা সিরিজ খেলতে পারে। তবে তা বিসিবি নির্ধারণ করবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড