• বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১  |   ৩৫ °সে
  • বেটা ভার্সন
sonargao

মিরপুরে চলছে মাহমুদউল্লাহর স্পিন জাদু

  অধিকার ডেস্ক    ২২ ডিসেম্বর ২০১৮, ১৮:১৫

মাহমুদউল্লাহ
মাহমুদউল্লাহ; (ছবি : ক্রিকইনফো)

সিরিজের তৃতীয় টি-টুয়েন্টিতে মিরপুরে শনিবার টসে হেরে ব্যাটিংয়ে নেমেছে ওয়েস্ট ইন্ডিজ।

স্কোর : ওয়েস্ট ইন্ডিজ ১৬০/৫ (১৪ ওভারে) (পুরান ২০*, ব্র্যাথওয়েট ১*)

মাহমুদউল্লাহর তৃতীয় শিকার পাওয়েল

বাংলাদেশের অন্য বোলাররা যখন ওয়েস্ট ইন্ডিজের ব্যাটসম্যানদের সামনে অসহায়, তখন ভেলকি দেখাচ্ছেন মাহমুদউল্লাহ। ম্যাচে নিজের তৃতীয় উইকেট তুলে নিলেন এই অফ স্পিনার। ফেরালেন রোভম্যান পাওয়েলকে।

১৪ বলে ১৬ রান করে সীমানার কাছে ডিপ মিডউইকেটে লিটন দাসের কাছে ক্যাচ দিলেন পাওয়েল। ১৪তম ওভারের চতুর্থ বলে দলীয় ১৫৯ রানে পঞ্চম উইকেট হারাল ক্যারিবিয়ানরা। ওভার শেষে তাদের স্কোর ৫ উইকেটে ১৬০ রান। উইকেটে আছেন নিকোলাস পুরান ২০ ও মাত্রই নামা অধিনায়ক কার্লোস ব্র্যাথওয়েট ১ রানে।

হেটমায়ারকে রানের খাতা খুলতে দিলেন না মাহমুদউল্লাহ

পরপর দুই বলে ২ উইকেট তুলে নিয়ে বাংলাদেশ শিবিরে স্বস্তি এনে দিলেন অভিজ্ঞ তারকা মাহমুদউল্লাহ। দশম ওভারের তৃতীয় বলে এভিন লুইসের পর চতুর্থ বলে আউট করলেন শিমরন হেটমায়ারকে।

'গোল্ডেন ডাক' মারলেন বাঁহাতি হেটমায়ার। এলবিডাব্লিউয়ের সিদ্ধান্তের বিপরীতে তিনি নিয়েছিলেন রিভিউ। কিন্তু মাঠের আম্পায়ারের সিদ্ধান্তই বহাল থাকে। ১০ ওভার শেষে ক্যারিবিয়ানদের সংগ্রহ ৪ উইকেটে ১২২ রান। উইকেটে রোভম্যান পাওয়েল ৪ ও নিকোলাস পুরান ১ রানে।

লুইসের ঝড় থামালেন মাহমুদউল্লাহ

ম্যাচের শুরু থেকেই চার-ছয়ের বন্যা বইয়ে দিয়েছিলেন এভিন লুইস। মাত্র ১৮ বলে ফিফটি হাঁকানোর পর এগোচ্ছিলেন সেঞ্চুরির দিকে। কিন্তু টাইগার স্পিনার মাহমুদউল্লাহর ভাবনা ছিল অন্যরকম। বোল্ড করে ফেরালেন লুইসকে।

মাত্র ৩৬ বলে ৮৯ রান করে ফিরলেন ফিরলেন লুইস। তার ইনিংসে ছিল ৬ চার ও ৮ ছয়। দলীয় ১২২ রানে তৃতীয় উইকেট হারাল উইন্ডিজ।

উইন্ডিজের একশ

অষ্টম ওভারের প্রথম বলে ওয়েস্ট ইন্ডিজের স্কোর তিন অঙ্কে পৌঁছায়। মেহেদী হাসান মিরাজের প্রথম বলে ২ রান নিয়ে দলের সংগ্রহ একশতে নিয়ে যান রোভম্যান পাওয়েল। প্রথম পঞ্চাশ রান তারা তুলেছিল ১৯ বলে, পরের পঞ্চাশ আসলো ২৪ বলে।

পলকে আউট করলেন মুস্তাফিজ

ফাস্ট বোলার কিমো পলকে ব্যাটিং পজিশন বদলে ওপরে পাঠানো হয়েছিল। কিন্তু তিনি সুবিধা করতে পারলেন না। সপ্তম ওভারে আক্রমণে এসে ম্যাচে নিজের তৃতীয় বলেই পলকে বিদায় করলেন মুস্তাফিজুর রহমান।

৩ বল খেলে ২ রান করলেন পল। দলীয় ৯০ রানে উইন্ডিজের দ্বিতীয় উইকেটের পতন হলো। ৭ ওভার শেষে তাদের সংগ্রহ ২ উইকেটে ৯৮ রান।

পাওয়ার প্লে'তে ওয়েস্ট ইন্ডিজের সংগ্রহ : ৮৮/১

ব্যাটিং পাওয়ার প্লে'র ৬ ওভারে বাংলাদেশের বোলারদের মেরে কচুকাটা করেছে ওয়েস্ট ইন্ডিজ। ৬ ওভার শেষে মাত্র ১ উইকেট হারিয়ে তারা তুলেছে ৮৮ রান। উইকেটে এভিন লুইস ২৪ বলে ৬২ রানে। তার সঙ্গী মাত্রই নামা কিমো পল।

আক্রমণে এসেই সাকিব ফেরালেন হোপকে

সিরিজ জুড়ে দুর্দান্ত ব্যাটিং করা শাই হোপকে ফেরালেন সাকিব আল হাসান। ইনিংসের ষষ্ঠ ওভারে আক্রমণে এসে শেষ বলে বোল্ড করলেন ক্যারিবিয়ান ডানহাতি ওপেনারকে। ১২ বলে ৩ চার ও ১ ছয়ে ২৩ ঝড়ো রান করলেও অন্যপ্রান্তে এভিন লুইস তাণ্ডব চালানোয় তার ইনিংসটাকে আলাদা করে চোখে পড়েনি!

ওভারের আগের দুই বলে যথাক্রমে চার ও ছয় হজম করার পর দারুণভাবে ফিরে আসেন টাইগার দলনেতা সাকিব। দলীয় ৭৬ রানে প্রথম উইকেট হারাল ওয়েস্ট ইন্ডিজ। ৫ ওভারে তাদের সংগ্রহ ১ উইকেটে ৭৬ রান।

লুইসের ফিফটি

পঞ্চম ওভারের প্রথম বলে ফিফটি তুলে নিলেন এভিন লুইস। জীবন পাওয়ার পরের বলেই এক রান নিয়ে হাফসেঞ্চুরি পূরণ করলেন তিনি। মাত্র ১৮ বলে। তিনি হাঁকিয়েছেন ৩টি চার ও ৫টি বিশাল ছয়।

জীবন পেলেন লুইস

এভিন লুইসের ঝড় থামানোর খুব কাছে পৌঁছে গিয়েছিল বাংলাদেশ। কিন্তু মেহেদী হাসান মিরাজের বলে ওঠা ক্যাচ লুফে নিতে পারেননি মিডউইকেটে দাঁড়ানো আবু হায়দার। প্রথম স্পেলে ২ ওভারে ৩৯ রান দেওয়া এই পেসারের সবকিছুই যেন হচ্ছে তার ইচ্ছার বিপরীতে।

দারুণ এক সুযোগ হারাল বাংলাদেশ। তাণ্ডব চালানো লুইসের ক্যাচ মিসের খেসারত এবার না দিতে হলেই হয়! তিনি তখন ব্যাট করছিলেন ৪৮ রানে।

শুরু থেকেই উইন্ডিজের তাণ্ডব

তৃতীয় ওভারের প্রথম বলে ওয়েস্ট ইন্ডিজের স্কোর পঞ্চাশে পৌঁছায়। মেহেদী হাসান মিরাজের বল সুইপ করে চার হাঁকিয়ে দলের সংগ্রহ ফিফটিতে নিয়ে যান এভিন লুইস। এই বাঁহাতি উইন্ডিজ ওপেনার তাণ্ডব চালাচ্ছেন বাংলাদেশের বোলারদের ওপর। গেল দুই টি-টুয়েন্টিতে ব্যর্থ হলেও এ ম্যাচে জ্বলে উঠেছেন তিনি।

ইনিংসের প্রথম ওভার থেকেই ঝড় তুলেছেন লুইস। এর মধ্যে টাইগার বাঁহাতি পেসার আবু হায়দার রনির করা তৃতীয় ওভার থেকে তিনি তুলে নেন ২৭ রান। হাঁকান ৪ ছক্কা। ৪ ওভার শেষে বাংলাদেশের স্কোর বিনা উইকেটে ৬৩ রান।

অপরিবর্তিত বাংলাদেশ, উইন্ডিজ একাদশে একটি পরিবর্তন

বাংলাদেশ পরিবর্তন আনেনি আগের দুই ম্যাচের একাদশে। তাতে পরিষ্কার হয়ে উঠেছে একটা বিষয়, টাইগাররা তাদের জয়ের ধারা অব্যাহত রাখতে চায় আত্মবিশ্বাসী খেলোয়াড়দের দিয়ে। অন্যদিকে ওয়েস্ট ইন্ডিজ একাদশে এসেছে একটি পরিবর্তন। ড্যারেন ব্রাভোর পরিবর্তে জায়গা পেয়েছেন শেরফান রাদারফোর্ড। এ ম্যাচ দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হচ্ছে এই পেস অলরাউন্ডারের।

বাংলাদেশ একাদশ : তামিম ইকবাল, লিটন দাস, সৌম্য সরকার, মুশফিকুর রহিম, সাকিব আল হাসান, মাহমুদউল্লাহ, আরিফুল হক, মেহেদী হাসান মিরাজ, মোহাম্মদ সাইফ উদ্দিন, আবু হায়দার রনি, মুস্তাফিজুর রহমান।

ওয়েস্ট ইন্ডিজ একাদশ : এভিন লুইস, শাই হোপ, শিমরন হেটমায়ার, শেরফান রাদারফোর্ড, নিকোলাস পুরান, রোভম্যান পাওয়েল, কার্লোস ব্র্যাথওয়েট, ফ্যাবিয়ান অ্যালেন, কিমো পল, শেলডন কটরেল, ওশান থমাস।

টসে জিতে ফিল্ডিংয়ে বাংলাদেশ

ফাইনাল ম্যাচ। যে দল জিতবে সিরিজ ঘরে তুলবে তারাই। কেননা আগের দুই টি-টুয়েন্টিতে সমান একটি করে ম্যাচ জিতেছে বাংলাদেশ ও ওয়েস্ট ইন্ডিজ। তাই রোমাঞ্চকর এক লড়াই দেখার প্রত্যাশায় ক্রিকেটপ্রেমীরা।

সেই সমীকরণ মাথায় রেখে শনিবার মিরপুর শের-ই-বাংলা স্টেডিয়ামে সিরিজের তৃতীয় ও শেষ টি-টুয়েন্টিতে মাঠে নামতে যাচ্ছে দুদল। এ ম্যাচে টসে জিতেছেন টাইগার অধিনায়ক সাকিব আল হাসান। তিনি নিয়েছেন ফিল্ডিংয়ের সিদ্ধান্ত। ফলে ক্যারিবিয়ানদের আগে নামতে হচ্ছে ব্যাটিংয়ে।