• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

মিলানের 'অপয়া' ৯ নম্বর জার্সির নতুন শিকার হিগুয়াইন!

  অধিকার ডেস্ক    ২১ ডিসেম্বর ২০১৮, ২১:৩৭

গঞ্জালো হিগুয়াইন
মিলানের হয়ে গেল সাত ম্যাচে গোলহীন গঞ্জালো হিগুয়াইন; (ছবি : সংগৃহীত)

গঞ্জালো হিগুয়াইন সবচেয়ে ভালো যে কাজটা পারেন, সেটা হলো গোল করা। ক্যারিয়ার জুড়ে বিভিন্ন লিগে বড় বড় সব ক্লাবের হয়ে লক্ষ্যভেদ করে প্রতিপক্ষকে কাঁদিয়েছেন বহুবার। জাতীয় দল আর্জেন্টিনার জার্সিতেও উপভোগ করেছেন দারুণ সাফল্য। কিন্তু সেই দক্ষ স্ট্রাইকার হিগুয়াইনই কি না ভুলে গেছেন গোল করতে!

বর্তমান ক্লাব এসি মিলানের হয়ে সব প্রতিযোগিতা মিলিয়ে গেল সাত ম্যাচে গোল নেই হিগুয়াইনের পায়ে। জুভেন্তাস থেকে এক বছরের জন্য ধারে খেলতে আসা এই দলের হয়ে সবশেষ গোল পেয়েছিলেন প্রায় দুই মাস আগে। ২৮ অক্টোবর ইতালিয়ান সেরি 'আ'তে সাম্পদোরিয়ার বিপক্ষে ওই গোলের পর কোনো এক 'কালো জাদু'তে যেন আটকা পড়েছেন হিগুয়াইন! ফর্মহীনতার মাঝেই নেতিবাচক খবরের শিরোনাম হয়েছেন তিনি। গেল মাসে তার মূল ক্লাব জুভেন্তাসের বিপক্ষে খেলার সময় রেফারির সঙ্গে ঝামেলায় জড়িয়ে লাল কার্ড পেয়ে দুই ম্যাচ নিষিদ্ধও ছিলেন । ক্লাবের তরুণ তারকাদের সঙ্গেও তার সম্পর্কটা ভালো যাচ্ছে না। সবকিছুই জন্য ঘটছে হিগুয়াইনের চাওয়ার বিপরীতে। আর সেজন্য অভিযোগের আঙুল তোলা হচ্ছে তার ক্লাবের জার্সির দিকে! যে জার্সি গায়ে জড়িয়ে খেলেন তিনি, সেই ৯ নম্বর জার্সিই না কি 'অপয়া'!

জুভেন্তাসের হয়ে গেল দুই মৌসুমে ইতালিয়ান লিগে ৭৩ ম্যাচে ৪০ গোল করেছিলেন হিগুয়াইন। চলতি ২০১৮-১৯ মৌসুমে এখন পর্যন্ত মিলানের হয়ে ১২ ম্যাচে করেছেন ৫ গোল। উয়েফা ইউরোপা লিগে ২ গোল পেয়েছেন ৫ ম্যাচে। কিন্তু আগামীতে ক্লাবটির 'কুখ্যাত' ৯ নম্বর জার্সিতে কতটুকু সাফল্য পাবেন, তা নিয়ে এরই মধ্যে উঠেছে প্রশ্ন! কেননা, গেল কয়েক মৌসুম ধরেই এই জার্সি গায়ে গোল খরায় ভুগেছেন স্ট্রাইকাররা!

গত ২০১৭-১৮ মৌসুমে মিলানের ৯ নম্বর জার্সি ছিল আন্দ্রে সিলভার গায়ে। পর্তুগিজ উদীয়মান তারকাকে দলে টানতে ৪০ মিলিয়ন ইউরো খরচ করেছিল ক্লাবটি। কিন্তু লিগে ২৪ ম্যাচ খেলে মাত্র দুবার লক্ষ্যভেদ করতে পেরেছিলেন তিনি। অথচ এই মৌসুমে ধারে স্প্যানিশ ক্লাব সেভিয়ায় যোগ দিয়েই দুরন্ত ফর্মে আছেন সিলভা। লা লিগায় এখন পর্যন্ত ১৫ ম্যাচ খেলে করেছেন ৮ গোল।

তিন মৌসুম আগে লুইজ আদ্রিয়ানো ৯ নম্বর জার্সি পড়ে মিলানের হয়ে খেলেছিলেন। সেবার ব্যর্থতার ষোলোকলা পূর্ণ করে লিগে ২৬ ম্যাচে মাত্র ৪ গোলে করতে পেরেছিলেন এই ব্রাজিলিয়ান ফরোয়ার্ড। তার আগে ২০১৪-১৫ মৌসুমে এই 'অপয়া' জার্সি পরেছিলেন দুজন। স্প্যানিশ স্ট্রাইকার ফার্নান্দো তোরেস ১০ ম্যাচে ১ গোল আর ইতালিয়ান ফরোয়ার্ড মাতিয়া দেস্ত্রো ১৫ ম্যাচে ৩ গোল করেছিলেন।

২০১৩-১৪ মৌসুমে কারও গায়ে ছিল না ৯ নম্বর জার্সি। তার আগের মৌসুমে ব্রাজিলিয়ান ফরোয়ার্ড আলেকজান্দ্রে পাতো ৪ ম্যাচ খেললেও গোলের মুখ দেখতে পাননি। সাম্প্রতিক সময়ে এই জার্সিতে সবচেয়ে বেশি সফলতা উপভোগ করেছেন জিয়ানলুকা লাপাদুলা। তাও মোটে ৮ গোল করতে পেরেছিলেন ২৭ ম্যাচ খেলে।

এমন ভয়ঙ্কর পরিসংখ্যান আর ৩১ বছর বয়সী হিগুয়াইনের সাম্প্রতিক ফর্ম মিলে ইতালিয়ান গণমাধ্যমে জোর গুঞ্জন, হিগুয়াইনের সঙ্গে পাকাপাকিভাবে চুক্তি নাও করতে পারে মিলান। মৌসুম শেষেই তাকে ছেড়ে দিতে পারে ১৮ বারের ইতালিয়ান চ্যাম্পিয়নরা। যদিও ১৮ মিলিয়ন ইউরো খরচ করে এক বছরের জন্য ধারে আনা আর্জেন্টাইন স্ট্রাইকারকে ৩৬ মিলিয়ন ইউরো দিয়ে কিনে নেওয়ার সুযোগ রয়েছে মিলানের।

তবে মিলান কোচ জেন্নারো গাত্তুসোর দাবি, হিগুয়াইন চাইলেই এমন পরিস্থিতির ইতি টেনে নিজের ও দলের জন্য সেরা পারফরম্যান্স উপহার দিতে পারেন, 'তার কাছ থেকে আমরা গোল প্রত্যাশা করি। তবে এই মুহূর্তে সেসবের চেয়ে আমাদের বেশি দরকার তার ব্যক্তিত্ব ও অভিজ্ঞতার। কারণ তিনি দলের জন্য বিশেষ কিছু আর সতীর্থরা তার কাছ থেকে প্রেরণা চায়। তাই তার অনেক কিছু করার আছে।'

বিশ্বকাপ জয়ী সাবেক ইতালিয়ান ফুটবলার গাত্তুসোর কথাগুলো হিগুয়াইন যত দ্রুত উপলব্ধি করবেন, ততই মঙ্গল ক্লাবটির জন্য। কারণ ফেভারিট তকমা নিয়েও এরই মধ্যে ইউরোপা লিগের প্রথম রাউন্ড থেকে বিদায় নিয়েছে তারা। আর মৌসুমের মাঝপথেই লিগের পয়েন্ট তালিকার শীর্ষে থাকা জুভেন্তাসের চেয়ে ১৯ পয়েন্টে পিছিয়ে পড়েছে মিলান!