• বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

উইন্ডিজের বিপক্ষে বাংলাদেশের রেকর্ড গড়া সংগ্রহ

  অধিকার ডেস্ক    ২০ ডিসেম্বর ২০১৮, ১৮:৫২

লিটন দাস
লিটন খেলেন ৩৪ বলে ৬০ রানের অসাধারণ ইনিংস; (ছবি : ক্রিকইনফো)

তাণ্ডবের শুরুটা করেছিলেন লিটন দাস। ওয়েস্ট ইন্ডিজের বোলারদের চার-ছয় হাঁকিয়ে কচুকাটা করেছিলেন। তার দেখানো পথে হাঁটেন সৌম্য সরকারও। এই দুজনের বিদায়ে দ্রুত ৩ উইকেট হারালেও লক্ষ্যচ্যুত হয়নি বাংলাদেশ। সাকিব আল হাসান ও মাহমুদউল্লাহ রিয়াদের ৪২ বলে ৯২ রানের অবিচ্ছিন্ন জুটিতে রেকর্ড গড়েই থেমেছে বাংলাদেশ।

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজের দ্বিতীয় টি-টুয়েন্টিতে ৪ উইকেটে ২১১ রানের বিশাল সংগ্রহ স্কোর বোর্ডে জমা করেছে বাংলাদেশ। বৃহস্পতিবার মিরপুর শের-ই-বাংলা স্টেডিয়ামে টসে হেরে ব্যাটিং নামা বাংলাদেশকে হারাতে হলে ক্যারিবিয়ানদের গড়তে হবে নতুন রেকর্ড।

লিটন ৩৪ বলে ৬০ রান করে আউট হন। ক্যারিয়ারের দ্বিতীয় সর্বোচ্চ টি-টুয়েন্টি ইনিংসে ৬ চার ও ৪ ছয় মারেন তিনি। সৌম্য ২২ বলে ৩২ রান করেন ৩ চার ও ১ ছয়ে। টাইগার দলনেতা সাকিব ৫ চার ও ১ ছয়ে ২৬ বলে ৪২ রানে অপরাজিত থাকেন। মাহমুদউল্লাহ রিয়াদ ২১ বলে ৪৩ রান করেন ৭ চারে। তাদের ৯২ রানের জুটি পঞ্চম উইকেটে বাংলাদেশের পক্ষে সর্বোচ্চ। উইন্ডিজের পক্ষে ২ উইকেট নেন শেলডন কটরেল।

বাংলাদেশের রেকর্ড গড়া সংগ্রহ

টি-টুয়েন্টি ক্রিকেটের ইতিহাসে নিজেদের দ্বিতীয় সর্বোচ্চ স্কোর গড়েছে বাংলাদেশ। এই সংস্করণে টাইগারদের সর্বোচ্চ স্কোর ৫ উইকেটে ২১৫ রান। চলতি বছর মার্চে নিদাহাস ট্রফিতে শ্রীলঙ্কার বিপক্ষে ওই স্কোর গড়েছিল তারা।

দেশের মাটিতে এটি বাংলাদেশের সর্বোচ্চ টি-টুয়েন্টি স্কোর। আগের সর্বোচ্চ স্কোর ছিল লঙ্কানদের বিপক্ষেই। চলতি বছরের ফেব্রুয়ারিতে মিরপুরে ৫ উইকেটে ১৯৩ রান তুলেও হেরেছিল লাল-সবুজের প্রতিনিধিরা।

মিরপুর শের-ই-বাংলা স্টেডিয়ামে এটি এখন পর্যন্ত যে কোনো দলের সর্বোচ্চ টি-টুয়েন্টি স্কোর। আগের রেকর্ডের মালিক ছিল নিউজিল্যান্ড। ২০১৩ সালে বাংলাদেশের বিপক্ষে ৫ উইকেটে ২০৪ রান তুলেছিল কিউইরা।

সংক্ষিপ্ত স্কোর :

বাংলাদেশ : ২১১/৪ (২০ ওভারে) (তামিম ১৫, লিটন ৬০, সৌম্য ৩২, সাকিব ৪২*, মুশফিক ১, মাহমুদউল্লাহ ৪৩*; কটরেল ২/৩৮, থমাস ১/৪৩, ব্র্যাথওয়েট ০/৪৩, অ্যালেন ১/২৯, পল ০/৫৪)

বাংলাদেশের দুইশ

নিজেদের টি-টুয়েন্টি ইতিহাসে কেবল দ্বিতীয়বারের মতো দুইশ রান স্কোর বোর্ডে তোলার কৃতিত্ব গড়ল বাংলাদেশ। আর দেশের মাটিতে প্রথমবারের মতো। ক্যারিবিয়ান অধিনায়ক কার্লোস ব্র্যাথওয়েটের করা ১৯তম ওভারের চতুর্থ ডেলিভারিটি ওয়াইড হয়ে গেলে টাইগারদের স্কোর দুইশ ছুঁয়ে ফেলে।

বাংলাদেশের সংগ্রহ দেড়শ থেকে দুইশতে পৌঁছেছে মাত্র ১৯ বলে। ২২ গজে উইন্ডিজ বোলারদের ওপর তাণ্ডব চালাচ্ছেন স্বাগতিক অধিনায়ক সাকিব আল হাসান ও সাইলেন্ট কিলার খ্যাত মাহমুদউল্লাহ রিয়াদ।

সাকিব-মাহমুদউল্লাহ জুটিতে পঞ্চাশ

ব্যাটিংয়ে নেমেই টানা ৩টি চার হাঁকান মাহমুদউল্লাহ রিয়াদ। একটু দেখেশুনে এরপর সাকিব আল হাসানও যোগ দেন ক্যারিবিয়ান বোলারদের পেটানোতে। ইনিংসের ১৬ ও ১৭তম ওভারে টাইগার দলনেতার কল্যাণে বাংলাদেশের সংগ্রহে যোগ হলো যথাক্রমে ১৭ ও ২০ রান।

মাত্র ২১ বলে এই জুটির রান ছুঁয়েছে পঞ্চাশ। ১৭তম ওভারের তৃতীয় বলে কিমো পলকে চার মেরে জুটির রান ফিফটি পূরণ করেন সাকিব। ১৮ ওভারে বাংলাদেশের সংগ্রহ ৪ উইকেটে ১৯৫ রান। সাকিব ১৯ বলে ৩৫ ও মাহমুদউল্লাহ ১৬ বলে ৩৬ রানে উইকেটে আছেন।

বাংলাদেশের দেড়শ

দ্রুত ৩ উইকেট হারালেও অধিনায়ক সাকিব আল হাসান ও অভিজ্ঞ মাহমুদউল্লাহ রিয়াদ টানছেন বাংলাদেশকে। তাদের ব্যাটে চড়ে এগোচ্ছে বাংলাদেশ। ১৬তম ওভারের দ্বিতীয় বলে প্রতিপক্ষ অধিনায়ক কার্লোস ব্র্র্যাথওয়েটকে ছয় মেরে দলের স্কোর দেড়শতে নিয়ে যান বাংলাদেশ অধিনায়ক সাকিব।

বাংলাদেশের ইনিংসের প্রথম পঞ্চাশ এসেছিল ৩৪ বলে। দ্বিতীয় পঞ্চাশ এসেছিল আরও কম সময়ে, ২৯ বলে। এরপর দ্রুত ৩ উইকেট হারানোর পরও তৃতীয় পঞ্চাশ আসলো অনেক দ্রুত। মাত্র ৩১ বলে।

মুশফিকও ব্যর্থ

তামিম ইকবালের মতো আরেক অভিজ্ঞ টাইগার তারকা মুশফিকুর রহিমও ব্যর্থ। ১৩তম ওভারের শেষ বলে অধৈর্য হয়ে উইন্ডিজ পেসার ওশানে থমাসকে উড়িয়ে মারতে গিয়ে ফাবিয়ান অ্যালেনের হাতে ক্যাচ দেন তিনি। মিড উইকেটে অনেক উঁচুতে ওঠা বল দারুণ দক্ষতায় লুফে নেন ক্যারিবিয়ান এই স্পিনার।

দুরন্ত শুরুর পর ৭ রানের মধ্যে বাংলাদেশের ৩ উইকেট তুলে নিলো সফরকারীরা। দলীয় ১২০ রানে চতুর্থ টাইগার ব্যাটার হিসেবে ৩ বলে ১ রান করে আউট হলেন দলের অন্যতম ব্যাটিং ভরসা মুশফিক।

শেলডনের দ্বিতীয় শিকার লিটন

৬ বল ও ৩ রানের মধ্যে ২ উইকেট হারাল বাংলাদেশ। ১২তম ওভারের শেষ বলে বোল্ড হলেন তাক লাগানো এক ইনিংস খেলা লিটন দাস। শেলডন কটরেলের ডেলিভারিটি স্কিড করে উপড়ে দেয় স্ট্যাম্প।

দলীয় ১১৩ রানে বাংলাদেশের তৃতীয় উইকেটের পতন হলো। ৩৪ বলে টি-টুয়েন্টি ক্যারিয়ারের দ্বিতীয় সর্বোচ্চ ৬০ রান করে ফিরলেন লিটন। তার ইনিংসে ছিল ৬ চার ও ৪ ছয়। সর্বোচ্চ ৬১ রানের ইনিংসটিও তিনি খেলেছিলেন ক্যারিবিয়ানদের বিপক্ষেই।

১২ ওভার শেষে বাংলাদেশের সংগ্রহ ৩ উইকেটে ১১৩ রান। উইকেটে দুই নতুন ব্যাটসম্যান সাকিব আল হাসান ও মুশফিকুর রহিম।

ব্র্যাথওয়েটের দুর্দান্ত ক্যাচে ফিরলেন সৌম্য

সৌম্য সরকারের বিদায়ে ভাঙল বাংলাদেশের ৪৩ বলে ৬৮ রানের দ্বিতীয় উইকেট জুটি। শেলডন কটরেলের বল একস্ট্রা কাভারের ওপর দিয়ে মাঠ ছাড়া করতে চেয়েছিলেন এই বাঁহাতি। কিন্তু লাফিয়ে উঠে দুহাতে দারুণ এক ক্যাচ লুফে নেন উইন্ডিজ দলনেতা কার্লোস ব্র্যাথওয়েট।

৩ চার ও ১ ছয়ে ২২ বল খেলে সৌম্যর সংগ্রহ ৩২ রান। তিনি সাজঘরে ফেরায় ১২তম ওভারের প্রথম বলে দলীয় ১১০ রানে দ্বিতীয় উইকেটের পতন হলো বাংলাদেশের। উইকেটে লিটন দাসের সঙ্গী মাত্রই নামা টাইগার অধিনায়ক সাকিব আল হাসান।

লিটন-সৌম্যের ব্যাটে চড়ে বাংলাদেশের একশ

বাংলাদেশের স্কোর পঞ্চাশ ছুঁয়েছিল ৩৪ বলে। পরের পঞ্চাশ আসলো তারও কম সময়ে, মাত্র ২৯ বলে। ১১তম ওভারের প্রথম বলে বাংলাদেশের সংগ্রহ তিন অঙ্কে পৌঁছায়।

লিটন দাসের সঙ্গে সঙ্গে ওয়েস্ট ইন্ডিজের বোলারদের ওপর দাপট দেখাতে শুরু করেছেন সৌম্য সরকারও। দুজনের দ্বিতীয় উইকেট জুটি পঞ্চাশ ছুঁয়েছে ৩৪ বলে। ১১ ওভার শেষে বাংলাদেশের সংগ্রহ ১ উইকেটে ১১০ রান। লিটন ৩১ বলে ৫৮ ও সৌম্য ২১ বলে ৩২ রানে উইকেটে আছেন।

১০ ওভারে বাংলাদেশের স্কোর : ৯৯/১

১০ ওভার শেষে বাংলাদেশের স্কোর ১ উইকেটে ৯৯ রান। লিটন দাস ২৯ বলে ৫৬ ও সৌম্য সরকার ১৭ বলে ২৩ রানে ব্যাট করছেন।

লিটনের ফিফটি

টি-টুয়েন্টি ক্যারিয়ারের দ্বিতীয় ফিফটি হাঁকালেন লিটন দাস। ক্রিকেটের সংক্ষিপ্ত সংস্করণে আগের একমাত্র হাফসেঞ্চুরিটিও তিনি করেছিলেন ক্যারিবিয়ানদের বিপক্ষে, তাদের মাটিতে। নবম ওভারের পঞ্চম বলে চার মেরে ফিফটি ছুঁলেন তিনি।

হাফসেঞ্চুরি হাঁকাতে লিটন খেললেন মাত্র ২৬ বল। তার বিধ্বংসী ইনিংসে চার ৫টি ও ছয় ৪টি। ফিফটি ছোঁয়ার পর ক্যাচ তুলেছিলেন লিটন। তবে পেসার কিমো পলের দশম ওভারের তৃতীয় বলে তার উড়ন্ত শট হাতে জমাতে পারেননি ড্যারেন ব্রাভো। তখন লিটন ৫৫ রানে ব্যাট করছিলেন।

লিটনের তাণ্ডবে বাংলাদেশের পঞ্চাশ

বাঁহাতি পেসার শেলডন কটরেলের করা তৃতীয় ওভারে তামিম ইকবাল ক্যাচ তুলেছিলেন, পরে ওই ওভারেই তিনটি চার মারেন লিটন দাস। এরপর চতুর্থ ওভারের শেষ দুই বলে উইন্ডিজ অধিনায়ক কার্লোস ব্র্যাথওয়েটকে হাঁকান বিশাল দুই ছক্কা।

ষষ্ঠ ওভারের তৃতীয় বলে ফের ছয় হাঁকিয়ে বাংলাদেশের স্কোর পঞ্চাশে নিয়ে যান লিটন। ওশানে থমাসের পরের বলটিও ফাইন লেগ দিয়ে মাঠের বাইরে আছড়ে ফেলেন এই মারকুটে ডানহাতি ওপেনার। তার ব্যাটিং তাণ্ডবে পাওয়ার প্লে'র ৬ ওভার শেষে বাংলাদেশের সংগ্রহ ১ উইকেটে ৬১ রান।

ঝড়ো ইনিংস খেলা লিটন ১৯ বলে ৪১ ও মাত্রই নামা সৌম্য সরকার ৩ বলে ২ রানে উইকেটে আছেন।

জীবন পেয়েও ব্যর্থ তামিম

ব্যক্তিগত ১২ রানে জীবন পেয়েছিলেন তামিম ইকবাল। শেলডন কটরেলের ডেলিভারিতে তার ক্যাচ ফাবিয়ান অ্যালেনের হাত ফসকে বেরিয়ে গিয়েছিল। সেই ভুলের মাশুল ডানহাতি স্পিনার দিলেন টাইগার ওপেনার তামিমকে ফিরিয়ে।

পেসারদের সরিয়ে আক্রমণে স্পিনার নিয়ে এসেই সাফল্য পেল ওয়েস্ট ইন্ডিজ। পঞ্চম ওভারের প্রথম বলে ক্যাচ দেন তামিম। কাকতালীয়ভাবে ক্যাচ ধরেন কটরেল। অন্যপ্রান্তে লিটন দাস ঝড়ো ব্যাটিং করলেও উইকেটে মোটেও স্বাচ্ছন্দ্য বোধ করছিলেন না তামিম। ১৬ বলে ১৫ করে আউট হলেন তিনি।

দলীয় ৪২ রানে প্রথম উইকেট হারাল বাংলাদেশ। ৫ ওভারে টাইগারদের সংগ্রহ ১ উইকেটে ৪৭ রান।

শুরুতেই জীবন পেলেন তামিম

প্রথম টি-টুয়েন্টিতে ক্যারিয়ারসেরা বোলিংয়ে ৪ উইকেট নিয়েছিলেন উইন্ডিজ পেসার শেলডন কটরেল। আর এ ম্যাচে ইনিংসের তৃতীয় ওভারের প্রথম বলেই দলকে সাফল্য এনে দেওয়ার খুব কাছে পৌঁছে গিয়েছিলেন তিনিও। কিন্তু কাভারে তামিম ইকবালের ছুঁড়ে দেওয়া সহজ ক্যাচটা লুফে নিতে পারেননি ফাবিয়ান অ্যালেন।

অ্যালেন ডাইভ দেওয়ার সময়ে গড়বড় করে ফেলেন। তাতে ক্যাচ হাতে জমাতে ব্যর্থ হন তিনি। তখন বাংলাদেশের স্কোর ছিল বিনা উইকেটে ১৫ রান। তামিম উইকেটে ছিলেন ১২ রানে।

অপরিবর্তিত একাদশ

কোনো দলই পরিবর্তন আনেনি আগের ম্যাচের একাদশে। তাতে পরিষ্কার হয়ে উঠেছে একটা বিষয়, ওয়েস্ট ইন্ডিজ তাদের জয়ের ধারা অব্যাহত রাখতে চায় আত্মবিশ্বাসী খেলোয়াড়দের দিয়ে। অন্যদিকে বাংলাদেশ ক্রমাগত খেলোয়াড় বদলানোর সংস্কৃতি থেকে বেরিয়ে এসে ধাবাহিকভাবে খেলোয়াড়দের সুযোগ দিতে চায়।

বাংলাদেশ একাদশ : তামিম ইকবাল, লিটন দাস, সৌম্য সরকার, মুশফিকুর রহিম, সাকিব আল হাসান, মাহমুদউল্লাহ, আরিফুল হক, মেহেদী হাসান মিরাজ, মোহাম্মদ সাইফ উদ্দিন, আবু হায়দার রনি, মুস্তাফিজুর রহমান।

ওয়েস্ট ইন্ডিজ একাদশ : এভিন লুইস, শাই হোপ, শিমরন হেটমায়ার, ড্যারেন ব্রাভো, নিকোলাস পুরান, রোভম্যান পাওয়েল, কার্লোস ব্র্যাথওয়েট, ফ্যাবিয়ান অ্যালেন, কিমো পল, শেলডন কটরেল, ওশান থমাস।

বাঁচা-মরার ম্যাচে আগে ব্যাটিংয়ে বাংলাদেশ

তিন ম্যাচ সিরিজের প্রথম টি-টুয়েন্টিতে হেরে খাদের কিনারায় পৌঁছে গেছে বাংলাদেশ। সিরিজে টিকে থাকতে তাই দ্বিতীয় ম্যাচে জয়ের বিকল্প নেই টাইগারদের। আর সে লক্ষ্যে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে শুরুতে ব্যাটিং করবে বাংলাদেশ।

বৃহস্পতিবার মিরপুর শের-ই-বাংলা স্টেডিয়ামে দ্বিতীয় টি-টুয়েন্টিতে টসে জিতেছে সফরকারী ওয়েস্ট ইন্ডিজ। ক্যারিবিয়ান অধিনায়ক কার্লোস ব্র্যাথওয়েট নিয়েছেন ফিল্ডিংয়ের সিদ্ধান্ত। সাকিব আল হাসানের দলকে আমন্ত্রণ জানিয়েছেন আগে ব্যাটিং করার।

সিলেটে গেল ম্যাচে ব্যাটে-বলে মলিন ছিল বাংলাদেশ। অল্প রানে গুটিয়ে যাওয়ার পর স্বাগতিকদের বোলিংও ছিল নির্বিষ। ফলে ৮ উইকেটের বিশাল হার নিয়ে মাঠ ছাড়তে হয়েছিল স্টিভ রোডসের শিষ্যদের। এ ম্যাচে ঘুরে দাঁড়াতে তাই মরিয়া বাংলাদেশ।