• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

অ্যালিস্টার কুক হতে যাচ্ছেন 'স্যার অ্যালিস্টার কুক'

  অধিকার ডেস্ক    ১৮ ডিসেম্বর ২০১৮, ১৭:০০

অ্যালিস্টার কুক
'নাইটহুড' উপাধি পেতে যাচ্ছেন অ্যালিস্টার কুক; (ছবি : ক্রিকইনফো)

আগামী ২০১৯ সালের শুরুতেই সম্মানসূচক 'নাইটহুড' উপাধি পেতে যাচ্ছেন অ্যালিস্টার কুক। ফলে ইংল্যান্ডের টেস্ট ইতিহাসের সর্বকালের সর্বোচ্চ রানের মালিক সাবেক এই ক্রিকেটার পেতে যাচ্ছেন নতুন পরিচয়। উপাধি পাওয়ার পর থেকে তাকে ডাকা হবে 'স্যার অ্যালিস্টার কুক'।

ইংল্যান্ডের বিখ্যাত দৈনিক 'দ্য টাইমস'-এর প্রতিবেদন অনুসারে, আসন্ন নতুন বছরে 'নাইট' উপাধির জন্য মনোনীত করা হয়েছে কুককে। চলতি ডিসেম্বর মাসের ২৫ তারিখ 'বড়দিনে' সাবেক এই অধিনায়ক পা রাখবেন ৩৪-এ। ২০০৭ সালে স্যার ইয়ান বোথামের পর প্রথম ইংলিশ ক্রিকেটার হিসেবে 'নাইট' পেতে যাচ্ছেন তিনি। আর সবমিলিয়ে ইংলিশ ক্রিকেটারদের 'নাইট' পাওয়ার দশম নজির হতে যাচ্ছে এটি।

১২ বছরের বর্ণাঢ্য টেস্ট ক্যারিয়ারে ১৬১ ম্যাচ খেলেন বাঁহাতি কুক। চলতি বছর সেপ্টেম্বরে দ্য ওভালে ভারতের বিপক্ষে শেষবার সাদা পোশাকে মাঠে নামেন তিনি। ওয়ানডে তিনি ছেড়েছিলেন ২০১৪ সালে। আর সবশেষ টি-টুয়েন্টি খেলেছিলেন ২০০৯ সালে। টেস্টে ২৯১ ইনিংস ব্যাট করে ৪৫.৩৩ গড়ে ১২ হাজার ৪৭২ রান করেন তিনি। দুটোই ইংল্যান্ডের পক্ষে সর্বোচ্চ কীর্তি। এছাড়া টানা ১৫৯ টেস্ট খেলেও বিশ্ব রেকর্ড গড়েন তিনি।

২০১২ থেকে ২০১৭ সাল পর্যন্ত টানা পাঁচ বছর ইংল্যান্ডের টেস্ট অধিনায়ক ছিলেন কুক। রেকর্ড ৫৯ টেস্টে দলকে নেতৃত্ব দেন তিনি। ঘরের মাঠে ২০১৩ ও ২০১৫ সালে অস্ট্রেলিয়ার বিপক্ষে জেতেন দুটি অ্যাশেজ। তার আগে ২০১২ সালে ভারতের মাটিতে তিনটি সেঞ্চুরি হাঁকিয়ে থ্রি লায়ন্সদের টেস্ট সিরিজ জিতিয়েছিলেন ২-১ ব্যবধানে।

ব্যাটসম্যান হিসেবে কুক সেরা সময় কাটিয়েছিলেন ২০১০ সালের অ্যাশেজে। ওই সিরিজে অজিদের বিপক্ষে পাঁচ টেস্টে ৭৬৬ রান করেছিলেন তিনি। ব্রিসবেনে খেলেছিলেন ২৩৫ রানের মহাকাব্যিক ইনিংস। তার অসাধারণ কীর্তিতে ১৯৮৬-৮৭ মৌসুমের পর প্রথমবারের মতো অস্ট্রেলিয়ার মাটিতে অ্যাশেজ জিতেছিল ইংল্যান্ড।

আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসরে গেলেও ঘরোয়া ক্রিকেট ছাড়ছেন না কুক। সম্প্রতি এসেক্সের সঙ্গে তিন বছরের চুক্তি করেছেন তিনি। ফলে ১৯৯০ সালের পর প্রথম পেশাদার ক্রিকেটার হিসেবে 'নাইটহুড' পাওয়ার পরও খেলা চালিয়ে যাওয়ার নজির গড়তে যাচ্ছেন তিনি। আগের কীর্তির মালিক নিউজিল্যান্ডের কিংবদন্তি সাবেক অলরাউন্ডার স্যার রিচার্ড হ্যাডলি।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড