• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

বরখাস্ত ম্যানচেস্টার ইউনাইটেড কোচ হোসে মরিনহো

  অধিকার ডেস্ক    ১৮ ডিসেম্বর ২০১৮, ১৬:৩০

হোসে মরিনহো
ম্যানচেস্টার ইউনাইটেডের দায়িত্ব থেকে অব্যাহতি দেওয়া হয়েছে মরিনহোকে; (ছবি : সংগৃহীত)

ইংলিশ পরাশক্তি ম্যানচেস্টার ইউনাইটেডের কোচ হোসে মরিনহোকে বরখাস্ত করা হয়েছে। তাতে ওল্ড ট্র্যাফোর্ডের ক্লাবটির সঙ্গে তার প্রায় আড়াই বছরের সম্পর্কের ইতি ঘটেছে। ২০১৬ সালের মে মাসে রেড ডেভিলদের দায়িত্ব নিয়েছিলেন এই পর্তুগিজ ট্যাকটিশিয়ান।

মঙ্গলবার ইউনাইটেডে কর্তৃপক্ষ সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারে এক বিবৃতি দিয়ে বিষয়টি নিশ্চিত করেছে। একইসঙ্গে 'স্পেশাল ওয়ান' খ্যাত মরিনহোকে ক্লাবের পক্ষ ধন্যবাদ জানানো হয়েছে। পাশাপাশি তার ভবিষ্যতের জন্য শুভকামনাও প্রকাশ করেছে তারা।

ইংলিশ প্রিমিয়ার লিগে নিজেদের সবশেষ ম্যাচে গেল রবিবার রাতে লিভারপুলের মাঠে ৩-১ গোলে হেরে যায় ম্যান ইউনাইটেড। এরপর মরিনহোকে দায়িত্ব থেকে সরিয়ে দেওয়ার সিদ্ধান্ত আসাটা হয়ে দাঁড়িয়েছিল সময়ের ব্যাপার মাত্র। কারণ চেলসি, রিয়াল মাদ্রিদ ও ইন্টার মিলানের সাবেক এই কোচকে বরখাস্ত করা হবে এমন গুঞ্জন চলছিল অনেক দিন ধরেই।

চলতি ২০১৮-১৯ মৌসুমটা মোটেও ভালো যাচ্ছে না ইউনাইটেডের। লিগের মাঝপথে শীর্ষে থাকা লিভারপুলের চেয়ে ১৯ পয়েন্ট পিছিয়ে পড়েছে তারা। তাতে পয়েন্ট তালিকার সেরা চারে থেকে আগামী মৌসুমের উয়েফা চ্যাম্পিয়ন্স লিগে খেলার স্বপ্নটাও এরই মধ্যে ফিকে হতে শুরু করেছে।

ইংলিশ প্রিমিয়ার লিগের ইতিহাসের সবচেয়ে সফল দলটি বর্তমানে আছে পয়েন্ট তালিকার ষষ্ঠ স্থানে। ১৭ ম্যাচে তাদের অর্জন মোটে ২৬ পয়েন্ট। অ্যালেক্সিস সানচেজ-অ্যান্থনি মার্শিয়ালরা জিততে পেরেছেন মাত্র ৭টি ম্যাচ। তবে এবারের চ্যাম্পিয়ন্স লিগের শেষ ষোলো নিশ্চিত করেছে দলটি। সেখানে তাদের প্রতিপক্ষ ফরাসি চ্যাম্পিয়ন প্যারিস সেন্ট জার্মেই।

বাজে ফলের পাশাপাশি ইউনাইটেডের নির্বাহী সহ-সভাপতি এড উডওয়ার্ডের সঙ্গে মরিনহোর সাম্প্রতিক সম্পর্কটাও হয়ে উঠেছিল তেলে-বেগুনে। চলতি মৌসুমের শুরুতে একজন সেন্ট্রাল ডিফেন্ডার দলে ভেড়ানো হবে কি না এই নিয়ে দ্বন্দ্বে জড়িয়ে পড়েছিলেন তারা। শেষ পর্যন্ত মরিনহোর দাবি অগ্রাহ্য করে খেলোয়াড় না কেনার সিদ্ধান্তে অটল ছিলেন উডওয়ার্ড।

কোচ হিসেবে মরিনহো ম্যানচেস্টারের ক্লাবটিকে লিগ জেতাতে পারেননি। তবে গেল মৌসুমে ইংলিশ লিগে দ্বিতীয় হয়েছিল রেড ডেভিলরা। উঠেছিল এফএ কাপের ফাইনালেও। আর দায়িত্ব নেওয়ার পর প্রথম মৌসুমে দারুণ সাফল্য পেয়েছিলেন মরিনহো। ২০১৬-১৭ মৌসুমে দলকে ইউরোপা লিগ ও ইংলিশ লিগ কাপ জিতিয়েছিলেন তিনি।