• মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১  |   ৩৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

ভারতকে নাকানিচুবানি খাইয়ে সমতায় অস্ট্রেলিয়া

  অধিকার ডেস্ক    ১৮ ডিসেম্বর ২০১৮, ১৩:৫৬

ভারত-অস্ট্রেলিয়া
পঞ্চম দিন ভারতের বাকি ৫ উইকেট তুলে নিয়ে সিরিজে সমতায় ফিরেছে অস্ট্রেলিয়া; (ছবি : আইসিসি টুইটার)

জয়ের মঞ্চটা আগের দিনই তৈরি করে রেখেছিলেন অস্ট্রেলিয়ার বোলাররা। অধিনায়ক বিরাট কোহলিসহ ভারতের ৫ ব্যাটসম্যানকে সাজঘরে পাঠিয়েছিলেন তারা। পার্থ টেস্টের পঞ্চম দিনে বাকি কাজটা সারতে খুব বেশি অপেক্ষা করতে হয়নি অজিদের। ভারতকে নাকানি-চুবানি খাইয়ে এক ঘণ্টার মধ্যে বাকি ৫ উইকেট তুলে নিয়ে ৪ টেস্টের সিরিজে সমতায় ফিরেছে তারা।

মঙ্গলবার সিরিজের দ্বিতীয় টেস্টে ভারতকে ১৪৬ রানের বড় ব্যবধানে হারিয়েছে অস্ট্রেলিয়া। শেষ দিনে সফরকারীরা খেলতে পেরেছে মাত্র ১৫ ওভার। আর ২১ রানের মধ্যে শেষ ৫ উইকেট হারিয়েছে তারা। ফলে ভারতের দ্বিতীয় ইনিংস থেমেছে ১৪০ রানেই। তাতে অ্যাডিলেডে আগের টেস্টে হেরে যাওয়া অস্ট্রেলিয়া সিরিজে সমতা এনেছে ১-১ ব্যবধানে।

চলতি বছর ৯ টেস্টে এটি অস্ট্রেলিয়ার কেবল দ্বিতীয় জয়। ১০ মাস ও ৬ ম্যাচ পর তারা পেয়েছে সাদা পোশাকে জয়ের স্বাদ। সবশেষ গেল মার্চে ডারবানে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে জিতেছিল তারা। একই মাসে কেপটাউন টেস্টে সাবেক অধিনায়ক স্টিভেন স্মিথ, ডেভিড ওয়ার্নার ও ক্যামেরন ব্যানক্রফটের বল টেম্পারিং কেলেঙ্কারির পর অজিদের নেতৃত্ব উঠেছিল টিম পেইনের কাঁধে। অধিনায়ক হিসেবে পঞ্চম ম্যাচে এসে প্রথম টেস্ট জিতেছেন এই উইকেটরক্ষক ব্যাটসম্যান।

অজিরা ২৮৭ রানের জয়ের লক্ষ্য ছুঁড়ে দিয়েছিল ভারতকে। নিজেদের ইতিহাসে এর চেয়ে বেশি রান করে জয়ের রেকর্ড তাদের ছিল মাত্র ২টি। আর অস্ট্রেলিয়ার মাটিতে সিরিজের প্রথম ২ টেস্টে কখনোই টানা জয় তুলে নিতে পারেনি ভারত। ফলে ইতিহাস গড়ার সুযোগ ছিল কোহলিবাহিনীর সামনে। কিন্তু তাদের সেই স্বপ্ন থেকে গেছে অধরাই।

১০৬ রানে ৮ উইকেট নিয়ে ম্যাচ সেরা নাথান লায়ন (ছবি : আইসিসি টুইটার)

ভারত আগের দিন ১১২ রান তুলতেই হারিয়েছিল ৫ উইকেট। অভিজ্ঞ তারকাদের বিদায়ের পর ২২ গজে ছিলেন কেবল হনুমা বিহারি ও রিশব পান্ট। এই দুজনের সম্মিলিত টেস্ট অভিজ্ঞতা মাত্র ৯ ম্যাচ। অজি পেসারদের দাপটের সামনে এই ঘাটতি কাটিয়ে উঠতে পারেননি তারা।

শেষ দিন সকালে দলীয় ১১৯ রানের মাথায় মিচেল স্টার্কের দুর্দান্ত এক শর্ট বলে লেগ সাইডে কাছাকাছি দাঁড়ানো মার্কাস হ্যারিসকে ক্যাচ দিয়ে ফেরেন বিহারি। তাতে ভারতের অলআউট হওয়া হয়ে দাঁড়ায় সময়ের ব্যাপার মাত্র। কেননা তাদের লেজের দিকে ছিল না কোনো ব্যাটিং অলরাউন্ডার। ছিল না পান্টকে সঙ্গ দেওয়ার মতো কেউ। বাধ্য হয়েই অজি বোলারদের ওপর চড়াও হতে গিয়ে নাথান লায়নের বলে মিডউইকেটে পিটার হ্যান্ডসকম্বের হাতে ক্যাচ দেন তিনি।

এরপর বাকি আনুষ্ঠানিকতাটুকু সারেন স্টার্ক ও প্যাট কামিন্স। বাঁহাতি স্টার্ক উমেশ যাদবকে ফিরতি ক্যাচে পরিণত করার পর ৪ বলের মধ্যে ইশান্ত শর্মা ও জসপ্রিত বুমরাহকে সাজঘরের পথ দেখান কামিন্স। শেষ ৩ রানে ৪ উইকেট খুইয়ে ভারত গুটিয়ে যায় দেড়শর নিচে।

পার্থ টেস্ট জুড়ে বেশ কয়েকবার কথার লড়াইয়ে জড়িয়েছেন দুদলের অধিনায়ক; (ছবি : আইসিসি টুইটার)

স্টার্ক ৩ উইকেট নেন ৪৬ রানে। কামিন্স ২ উইকেট পান ২৫ রান খরচায়। আগের দিন ২ উইকেট নিয়েছিলেন আরেক গতি তারকা জস হ্যাজেলউডও। আর পেসবান্ধব উইকেটে দলকে প্রতিপক্ষের গুরুত্বপূর্ণ সব উইকেট উপহার দেওয়া অফ স্পিনার লায়ন ৩ উইকেট দখল করেন ৩৯ রানের বিনিময়ে। ২ ইনিংস মিলিয়ে ৮ উইকেট নেওয়া এই তারকার হাতেই উঠেছে ম্যাচ সেরার পুরস্কার।

সংক্ষিপ্ত স্কোর :

অস্ট্রেলিয়া প্রথম ইনিংস : ৩২৬

ভারত প্রথম ইনিংস : ২৮৩

অস্ট্রেলিয়া দ্বিতীয় ইনিংস : ২৪৩

ভারত দ্বিতীয় ইনিংস : (লক্ষ্য ২৮৭) (আগের দিন ১১২/৫) ১৪০ (৫৬ ওভারে) (বিহারি ২৮, পান্ট ৩০, যাদব ২, ইশান্ত ০, শামি ০*, বুমরাহ ০; স্টার্ক ৩/৪৬, হ্যাজেলউড ২/২৪, কামিন্স ২/২৫, লায়ন ৩/৩৯)।

ফল : অস্ট্রেলিয়া ১৪৬ রানে জয়ী।

সিরিজ : ৪ টেস্টের সিরিজে ১-১ ব্যবধানে সমতায় ফিরল অস্ট্রেলিয়া।

ম্যান অব দ্য ম্যাচ : নাথান লায়ন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড