• বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ৪ বৈশাখ ১৪৩১  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

বাংলাদেশকে নিয়ে ছেলেখেলা করল উইন্ডিজ

  অধিকার ডেস্ক    ১৭ ডিসেম্বর ২০১৮, ১৫:২১

শাই হোপ
শাই হোপের তাণ্ডবে জিতল ওয়েস্ট ইন্ডিজ; (ছবি : আইসিসি টুইটার)

ওয়েস্ট ইন্ডিজের বোলাররা অর্ধেক কাজটা সেরে রেখেছিলেন আগেই। সহজ লক্ষ্য পেয়ে বাকি কাজটা দাপটের সঙ্গেই করলেন ক্যারিবিয়ান ব্যাটসম্যানরা। শাই হোপের তাণ্ডবে ৫৫ বল আর ৮ উইকেট হাতে রেখে জয় তুলে নিয়ে বাংলাদেশের বিপক্ষে সিরিজে এগিয়ে গেল উইন্ডিজ।

উইন্ডিজের বিশাল জয়

সিলেটে সোমবার তিন ম্যাচ সিরিজের প্রথম টি-টুয়েন্টিতে বাংলাদেশকে উড়িয়ে দিলো ওয়েস্ট ইন্ডিজ। টাইগারদের ছুঁড়ে দেওয়া ১৩০ রানের লক্ষ্য ২ হারিয়ে ১০.৫ ওভারে পেরিয়ে গেল তারা। হোপ খেলেন ২৩ বলে ৫৫ রানের ঝড়ো ইনিংস। তার ব্যাট থেকে আসে ৩ চার ও ৬ ছক্কা। তার বিদায়ের পর দলকে জয়ের বন্দরে নিয়ে যান নিকোলাস পুরান ও ব্যাটিং অর্ডারে প্রমোশন পাওয়া কিমো পল।

মাহমুদউল্লাহ রিয়াদ ছাড়া বাংলাদেশের আর কোনো বোলার সফরকারীদের পাল্টা আক্রমণ করতে পারেননি। তিনি ২ ওভার বল করে ১৩ রান দিয়ে নেন রেকর্ড গড়া হোপের উইকেট। ক্যারিবিয়ানদের হয়ে টি-টুয়েন্টিতে সবচেয়ে কম বলে হাফসেঞ্চুরি করার কীর্তি গড়লেন এই ডানহাতি ব্যাটসম্যান। মাত্র ১৬ বলে ফিফটি পূরণ করেন তিনি।

ওয়েস্ট ইন্ডিজের হয়ে আগের রেকর্ড ছিল ক্রিস গেইলের দখলে। ২০১৫ সালে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ১৭ বলে ফিফটি করেছিলেন ক্যারিবিয়ান দানব। একইসঙ্গে পাওয়ার প্লেতে সবচেয়ে বেশি রান তোলার রেকর্ডেও ভাগ বসায় ওয়েস্ট ইন্ডিজ। তারা ৬ ওভারে তোলে ৯১ রান।

২০১৪ সালে নেদারল্যান্ডস এই সিলেটের মাঠেই একই স্কোর তুলে বিশ্ব রেকর্ড গড়েছিল আয়ারল্যান্ডের বিপক্ষে। এরপর ২০১৭ সালে আইরিশরা রেকর্ডে ভাগ বসিয়েছিল আফগানিস্তানের বিপক্ষে। আর চলতি বছর ফেব্রুয়ারিতে নিউজিল্যান্ডের বিপক্ষে একই কীর্তি গড়েছিল অস্ট্রেলিয়া।

সংক্ষিপ্ত স্কোর :

ওয়েস্ট ইন্ডিজ : ১৩০/২ (১০.৫ ওভারে) (লুইস ১৮, হোপ ৫৫, পুরান ২৩*, পল ২৮*; সাকিব ০/৩২, মিরাজ ০/৩৭, আবু হায়দার ০/১৫, সাইফউদ্দিন ১/১৩, মুস্তাফিজ ০/১৫, মাহমুদউল্লাহ ১/১৩)।

ঝড় তুলে আউট হোপ

২২ গজে ঝড় তুলেছিলেন শাই হোপ। বাংলাদেশের বোলারদের ডেলিভারি একের পর এক আছড়ে ফেলছিলেন সীমানার বাইরে। মাত্র ১৬ বলে হাফসেঞ্চুরি তুলে নেন এই ডানহাতি ব্যাটসম্যান। অবশেষে তাকে থামাতে পারল টাইগাররা। বাউন্ডারি হাঁকাতে গিয়ে মুস্তাফিজুর রহমানের হাতে ক্যাচ দিলেন তিনি। উইকেটটি গেলো মাহমুদউল্লাহর ঝুলিতে।

২৩ বলে ৫৫ রান করে আউট হলেন হোপ। দলীয় ৯৮ রানে পতন হলো ক্যারিবিয়ানদের দ্বিতীয় উইকেটের। ৮ ওভারে তাদের সংগ্রহ ২ উইকেটে ৯৯ রান।

লুইসকে আউট করলেন সাইফউদ্দিন

ইনিংসের চতুর্থ ওভারের প্রথম বলে ওয়েস্ট ইন্ডিজের স্কোর পৌঁছায় পঞ্চাশে। মোহাম্মদ সাইফউদ্দিনকে ছয় হাঁকিয়ে দলের স্কোর পঞ্চাশে নিয়ে যান এভিন লুইস। পরের বলে তার উইকেট তুলে নিয়ে বাংলাদেশেকে প্রথম উইকেট সাফল্য এনে দেন এই তরুণ পেস অলরাউন্ডার।

১১ বলে ১৮ রান করে আউট হলেন বাঁহাতি লুইস। ১৩.২ ওভারে দলীয় ৫১ রানে পতন হলো উইন্ডিজের প্রথম উইকেটের।

শুরুতেই ওয়েস্ট ইন্ডিজের তাণ্ডব

শুরু থেকেই বাংলাদেশের বোলারদের ওপর তাণ্ডব চালানো শুরু করলেন শাই হোপ ও এভিন লুইস। সাকিব আল হাসানের প্রথম ওভারে ৭ রান আসার পর মেহেদী হাসান মিরাজের করা দ্বিতীয় ওভারে ৩ ছয় হাঁকান হোপ। সবমিলিয়ে এই ওভারে আসে ২৩ রান।

৩ ওভারে ওয়েস্ট ইন্ডিজের সংগ্রহ বিনা উইকেটে ৪৫ রান। উইকেটে আছেন হোপ ২৯ ও লুইস ১২ রানে।

১২৯ রানেই শেষ বাংলাদেশ

পুরো ২০ ওভারও খেলতে পারল না বাংলাদেশ। টসে হেরে ব্যাটিংয়ে নেমে ৬ বল বাকি থাকতেই তারা অলআউট হলো অল্প রানে। ওয়েস্ট ইন্ডিজের পেসারদের দাপটের মাঝে কেবল লড়াই করলেন সাকিব আল হাসান।

সিলেটে সোমবার তিন ম্যাচ সিরিজের প্রথম টি-টুয়েন্টিতে ১২৯ রানে গুটিয়ে গেলো বাংলাদেশ। টাইগার দলনেতা সাকিব ৪৩ বলে করেন ৬১ রান। আর কেউ ছুঁতে পারেনি বিশের কোটা। মাত্র তিন ব্যাটসম্যান দুই অঙ্কে পৌঁছান। হয়নি বড় কোনো জুটিও।

ওয়েস্ট ইন্ডিজের পক্ষে শেলডন কটরেল ৪ উইকেট নেন ২৮ রানে। এছাড়া কিমো পল ২ উইকেট পান ২৩ রানের বিনিময়ে।

সংক্ষিপ্ত স্কোর :

বাংলাদেশ : ১২৯ (১৯ ওভারে) (তামিম ৫, লিটন ৬, সৌম্য ৬, সাকিব ৬১, মুশফিক ৫, মাহমুদউল্লাহ ১২, আরিফুল ১৭, সাইফ ১, মিরাজ ৮, আবু হায়দার ১*, মুস্তাফিজ ০; থমাস ১/৩৩, কটরেল ৪/২৮, পল ২/২৩, ব্র্যাথওয়েট ১/১৩, অ্যালেন ১/১৯, পাওয়েল ০/৭)।