• মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১  |   ৩৫ °সে
  • বেটা ভার্সন
sonargao

এবার অ্যালেনকে ফেরালেন সাকিব

  অধিকার ডেস্ক    ১৪ ডিসেম্বর ২০১৮, ১৪:৫১

সাকিব আল হাসান
সাকিব আল হাসানের সঙ্গে মেহেদীর উল্লাস; (ছবি : ক্রিকিইনফো)

সিলেটে শুক্রবার সিরিজ নির্ধারণী তৃতীয় ও শেষ ওয়ানডেতে বাংলাদেশের বিপক্ষে টসে হেরে ব্যাটিংয়ে নেমেছে ওয়েস্ট ইন্ডিজ।

ওয়েস্ট ইন্ডিজ : ১৬১/৭ (৪০ ওভারে)

এবার অ্যালেনকে ফেরালেন সাকিব

রস্টন চেসের পর এবার ফাবিয়ান অ্যালেনকে ফেরালেন বিশ্ব সেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। এক ওভার বিরতিতে আবারও ক্যারিবিয়ানদের উইকেট তুলে নিলেন তিনি। নিজের অষ্টম ওভারের শেষ বলে বাঁহাতি এই স্পিনারকে সুইপ করতে গিয়ে ডিপ স্কয়ার লেগ থাকা মোহাম্মদ মিথুনের অসাধারণ এক ক্যাচে আউট হয়ে ফিরে যান অ্যালেন।

এক বল আগেই সাকিব আল হাসানকে লং অন দিয়ে ছক্কা হাঁকিয়েছিলেন ক্যারিবিয়ান এই ব্যাটসম্যান। তাই বলে যেতেই পারে এই উইকেটটি ফিরিয়ে মধুর প্রতিশোধ নিয়েছেন সাকিব।

সাকিব ঘূর্ণিতে কাটা পড়লেন চেস

নিজের পঞ্চম ওভারের তৃতীয় বলে উইকেটের দেখা পেলেন সাকিব আল হাসান। তার ঘূর্ণিতে ক্যারিবিয়ানদের দলীয় ১৩৩ রানের মাথায় উড়িয়ে মারতে গিয়ে বাউন্ডারিতে দাঁড়িয়ে থাকা সৌম্য সরকারের হাতে ধড়া পড়লেন রস্টন চেস।

মিরাজের ক্যারিয়ার সেরা বোলিং

নিজের শেষ স্পেলে পরপর ২ ওভারে ২ উইকেট তুলে নিলেন মেহেদী হাসান মিরাজ। বাংলাদেশের এই উঠতি তারকা স্পিনার গড়লেন নিজের ওয়ানডে ক্যারিয়ারের সেরা বোলিংয়ের কীর্তি। ১০ ওভারে ১ মেডেনসহ ৪ উইকেট পেলেন মাত্র ২৯ রান দিয়ে।

মিরাজের আগের সেরা ওয়ানডে বোলিং কীর্তি ছিল জিম্বাবুয়ের বিপক্ষে বাংলাদেশের সবশেষ সিরিজে। সে ম্যাচে ৪৬ রানে ৩ উইকেট পেয়েছিলেন ২১ বছর বয়সী এই অফ স্পিনার।

মিরাজের জোড়া আঘাত

২৪তম ওভারের পঞ্চম বলে শিমরন হেটমায়ারকে এলবিডাব্লিউয়ের ফাঁদে ফেলেন মেহেদী হাসান মিরাজ। ৬ বল খেললেও রানের খাতা খুলতে পারেননি এই বাঁহাতি। চলমান টেস্ট ও ওয়ানডে সিরিজ মিলিয়ে ষষ্ঠবারের মতো মিরাজের বলে উইকেট খোয়ালেন হেটমায়ার।

এরপর ২৬তম ওভারের পঞ্চম বলে মিরাজের শিকার হন ক্যারিবিয়ান অধিনায়ক রোভম্যান পাওয়েল। ৯ বল খেলে ১ রান করেন তিনি। উইকেটের পেছনে দারুণ এক ক্যাচ ধরে তাকে ফেরান মুশফিকুর রহিম।

ফলে ৩ রানের ব্যবধানে ৩ উইকেট হারাল ওয়েস্ট ইন্ডিজ। ২ উইকেটে ৯৬ রান থেকে তারা পরিণত হলো ৫ উইকেটে ৯৯ রানের দলে। প্রতিবেদন লেখার সময় ২৭ ওভার শেষে ক্যারিবিয়ানদের সংগ্রহ ৫ উইকেটে ১০৪ রান। একপ্রান্ত আগলে থাকা শাই হোপ ৬০ রানে ব্যাট করছেন। তার সঙ্গী মাত্রই নামা রোস্টন চেজ।

স্যামুয়েলসকে ফেরালেন সাইফ উদ্দিন

ওয়েস্ট ইন্ডিজের তৃতীয় উইকেটের পতন হলো দলীয় ৯৬ রানের মাথায়। ক্রিজে দাঁড়িয়ে কোনো ফুটওয়ার্ক ছাড়াই ড্রাইভ করতে চেয়েছিলেন মারলন স্যামুয়েলস। কিন্তু মোহাম্মদ সাইফ উদ্দিনের অফ কাটার তার ব্যাটের ভেতরের কানায় লেগে উপড়ে দেয় স্ট্যাম্প।

২৩তম ওভারের দ্বিতীয় বলে ৩২ বলে ১৯ রান করে আউট হলেন অভিজ্ঞ স্যামুয়েলস। ভাঙল উইন্ডিজের ৩৯ রানের তৃতীয় উইকেট জুটি। ওভার শেষে তাদের স্কোর ৩ উইকেটে ৯৬ রান। উইকেটে আছেন শাই হোপ ৫৩ ও মাত্রই নামা শিমরন হেটমায়ার ০ রানে।

হোপের ফিফটি

সিরিজ জুড়ে রানের মধ্যে থাকা ওয়েস্ট ইন্ডিজ ওপেনার শাই হোপ তুলে নিলেন হাফসেঞ্চুরি। গেল ওয়ানডের সেঞ্চুরিয়ান এ ম্যাচে ফিফটির দেখা পেলেন ৫৫ বলে। ২০তম ওভারের শেষ বলে এক রান নিয়ে ব্যক্তিগত অর্জনে পৌঁছে যান হোপ। এখন পর্যন্ত তিনি হাঁকিয়েছেন ৬টি চার।

ফের মিরাজের উইকেট উৎসব

দ্বিতীয় উইকেটে বাংলাদেশকে ভালোই জবাব দিতে শুরু করেছিল ওয়েস্ট ইন্ডিজ। গেল ম্যাচের সেঞ্চুরিয়ান শাই হোপ আছেন ছন্দে। তাকে সঙ্গ দিচ্ছিলেন ড্যারেন ব্রাভো। তবে বাংলাদেশের জন্য চাপ হয়ে ওঠার আগেই এই জুটি ভাঙলেন মেহেদী হাসান মিরাজ। ছেদ পড়ল ক্যারিবিয়ানদের ৫৯ বলে ৪২ রানের দ্বিতীয় উইকেট জুটিতে।

১৪তম ওভারের চতুর্থ ডেলিভারিতে বোল্ড হয়ে সাজঘরের পথ ধরলেন ব্রাভো। ২৬ বলে তার সংগ্রহ ১০ রান। ওভার শেষে ওয়েস্ট ইন্ডিজের স্কোর ২ উইকেটে ৬০ রান। উইকেটে হোপের সঙ্গী মাত্রই নাম মারলন স্যামুয়েলস।

পাওয়ার প্লেতে উইন্ডিজের স্কোর : ৪৫/১

প্রথম পাওয়ার প্লেতে বাংলাদেশ ১ উইকেট তুলে নিয়েছে। তবে ওয়েস্ট ইন্ডিজের ব্যাটসম্যানরাও জবাব দিচ্ছেন ভালোভাবেই। ইনিংসের প্রথম ১০ ওভারে ৪৫ রান স্কোর বোর্ডে তুলেছে তারা। চার হাঁকিয়েছে ৬টি।

প্রথম আঘাত মিরাজের

গেল ওয়ানডের মতো এ ম্যাচেও বাংলাদেশকে প্রথম সাফল্য এনে দিলেন মেহেদী হাসান মিরাজ। ফের টাইগার স্পিনারের শিকার হলেন ওয়েস্ট ইন্ডিজের ওপেনার চন্দ্রপল হেমরাজ। তার সংগ্রহ ১৭ বলে ৯ রান। শর্ট ডেলিভারিটি কাট করতে চেয়েছিলেন এই বাঁহাতি। কিন্তু বল তার ব্যাটের কানায় লেগে উঠে যায়। পয়েন্ট সহজ ক্যাচ লুফে নেন মোহাম্মদ মিঠুন।

চতুর্থ ওভারের পঞ্চম বলে পতন হলো উইন্ডিজের প্রথম উইকেটের। দলীয় ১৫ রানের মাথায়। প্রতিবেদন লেখার সময় ক্যারিবিয়ানদের সংগ্রহ ৫ ওভারে ১ উইকেটে ২০ রান। উইকেটে আছেন ওপেনার শাই হোপ ১০ ও ড্যারেন ব্রাভো ০ রানে।

বাংলাদেশের একাদশে দুই পরিবর্তন

দ্বিতীয় ওয়ানডেতে ওয়েস্ট ইন্ডিজের কাছে ৪ উইকেটের ব্যবধানে হেরেছিল বাংলাদেশ। ওই ম্যাচের একাদশ থেকে বাদ পড়েছেন দুজন। টপ অর্ডার ব্যাটসম্যান ইমরুল কায়েস ও পেসার রুবেল হোসেন। তাদের পরিবর্তে দলে ঢুকেছেন মিডল অর্ডার ব্যাটসম্যান মোহাম্মদ মিঠুন ও পেস অলরাউন্ডার মোহাম্মদ সাইফউদ্দিন।

বাংলাদেশ একাদশ : তামিম ইকবাল, লিটন দাস, সৌম্য সরকার, মুশফিকুর রহিম, সাকিব আল হাসান, মোহাম্মদ মিঠুন, মাহমুদউল্লাহ, মোহাম্মদ সাইফউদ্দিন, মেহেদী হাসান মিরাজ, মাশরাফি বিন মর্তুজা (অধিনায়ক), মুস্তাফিজুর রহমান।

উইন্ডিজ একাদশে এক পরিবর্তন

একাদশে একটি পরিবর্তন এনেছে ওয়েস্ট ইন্ডিজ। গতি তারকা ওশানে থমাস খেলছেন না এ ম্যাচে। তার জায়গায় উদীয়মান বাঁহাতি স্পিনার ফাবিয়ান অ্যালেনকে দলে টেনেছে ক্যারিবিয়ানরা।

ওয়েস্ট ইন্ডিজ : চন্দ্রপল হেমরাজ, শাই হোপ (উইকেটরক্ষক), ড্যারেন ব্রাভো, মারলন স্যামুয়েলস, শিমরন হেটমায়ার, রোভম্যান পাওয়েল (অধিনায়ক), রোস্টন চেজ, কিমো পল, দেবেন্দ্র বিশু, কেমার রোচ ও ফাবিয়ান অ্যালেন।

টস, মাশরাফির ২০০তম ওয়ানডে

মিরপুরে দ্বিতীয় ওয়ানডেতে ওয়েস্ট ইন্ডিজ জিতে যাওয়ায় সিলেটে সিরিজের তৃতীয় ম্যাচটি পরিণত হয়েছে অঘোষিত 'ফাইনালে'। অপূর্ব নৈসর্গিক সৌন্দর্যের মাঝে অবস্থিত সিলেট আন্তর্জাতিক স্টেডিয়ামের অভিষেক ওয়ানডেতে তাই ক্যারিবিয়ানদের বিপক্ষে প্রাণপণ লড়াই করতে হবে বাংলাদেশকে। সিরিজ জয় নিশ্চিত করতে। আর সেই লড়াইয়ে সফরকারীদের আগে ব্যাটিং করার আমন্ত্রণ জানিয়েছেন টাইগার অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা।

শুক্রবার সিরিজ নির্ধারণী তৃতীয় ও শেষ ওয়ানডেতে মুখোমুখি হতে যাচ্ছে বাংলাদেশ ও সফরকারী উইন্ডিজ। এরই মধ্যে হয়ে হয়ে গেছে টস। ভাগ্য সুপ্রসন্ন বাংলাদেশের জার্সিতে ২০০তম ওয়ানডে খেলতে নামা মাশরাফির (বাকি দুটি এশিয়া একাদশের হয়ে খেলেছেন)। জিতেছেন টসে। দিবা-রাত্রির এই ম্যাচে তিনি অবশ্য বেছে নিয়েছেন ফিল্ডিং। ফলে ওয়েস্ট ইন্ডিজের ব্যাটসম্যানদের দায়িত্ব থাকছে বাংলাদেশকে চ্যালেঞ্জিং লক্ষ্য ছুঁড়ে দেওয়ার।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড