• মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১  |   ৩২ °সে
  • বেটা ভার্সন
sonargao

কয়েনের বদলে টস হবে ব্যাট দিয়ে!

  অধিকার ডেস্ক    ১২ ডিসেম্বর ২০১৮, ১২:৪৭

টস, ব্যাট
ছবি ; সংগৃহীত

কয়েন দিয়ে টস করাটা ক্রিকেটে প্রচলিত নিয়ম। শূন্যে কয়েন ছুঁড়ে মারার পর যদি ‘হেড’ ওঠে, তবে যে অধিনায়ক ‘হেড’ বলেছেন তিনি জিতবেন। আর যদি ‘টেল’ ওঠে তবে যে অধিনায়ক ‘টেল’ বলেছেন তিনি জিতবেন। এই নিয়মটি এতদিন ধরে চলে আসছে। কিন্তু প্রচলিত এই নিয়মে পরিবর্তন আনতে যাচ্ছে অস্ট্রেলিয়া!

আগামী ১৯ ডিসেম্বর থেকে শুরু হতে যাওয়া ফ্র্যাঞ্চাইজি ভিত্তিক টি-টুয়েন্টি টুর্নামেন্ট অস্ট্রেলিয়ার বিগ ব্যাশে লিগে কয়েন দিয়ে নয়, টস করা হবে ব্যাট দিয়ে (ব্যাট ফ্লিপ)। সেখানে 'হেডস' নাকি 'টেইলস' বলা হবে না। বলা হবে 'হিলস' নাকি 'ফ্ল্যাটস'। ব্যাটের সামনের অংশকে বলা হবে 'ফ্ল্যাটস'। আর পেছনের উঁচু অংশকে বলা হবে 'হিলস'।

এই নিয়ে নানান প্রশ্ন উঠেছে ক্রিকেট মহলে নতুন এই পদ্ধতি নিয়ে। কারণ অসমতল হওয়ার কারণে সবসময় ‘হিলস’ ওঠার সম্ভাবনা বেশি। ক্রিকেট অস্ট্রেলিয়ার বিগ ব্যাশের প্রধান কর্মকর্তা কিম ম্যাককনি এ বিষয়ে বলেন, 'এরকম কিছু ঘটবে না। এটা আমি পেয়েছি আমার ব্যাট তৈরিকারী বন্ধু (কুকাবুরার স্বাত্ত্বাধিকারী) থেকে। এরপর পরীক্ষা-নিরীক্ষা করে টসের সাম্য প্রতিষ্ঠায় বিশেষ ওজনের ব্যাট বানিয়েছি। কেউ কেউ হয়তো ব্যাট দিয়ে টস করার বিষয়টি মানতে পারবে না। তাদের আমি চ্যালেঞ্জ ছুড়ে দিয়ে বলতে চাই যে তারা সবশেষ কবে টস করার সময় কয়েন দেখেছে? এখন আমরা বিষয়টিকে আরও দৃশ্যমান ও সামঞ্জস্যপূর্ণ করতে চাই। এখন আমরা এমন একটি বিষয় আনতে যাচ্ছি যেটা ছোটদের ক্রিকেটের সঙ্গে খুব যাবে। তারা তাদের ব্যাট দিয়েই টস করতে পারবে। কয়েন প্রয়োজন হবে না।’

নতুন এই পদ্ধতিতে প্রথম অধিনায়ক হিসেবে টস করতে যাচ্ছেন ব্রিসবেন হিটের ক্রিস লিন ও অ্যাডিলেড স্ট্রাইকার্সের অধিনায়ক ট্রাভিস হেড। অ্যাডিলেড ১৯ ডিসেম্বরে স্ট্রাইকার্সের বিপক্ষে মাঠে গড়াবে প্রথম ম্যাচ।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড