• বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

লুকাসের গোলে নকআউটে টটেনহ্যাম

  অধিকার ডেস্ক    ১২ ডিসেম্বর ২০১৮, ০৯:২৪

বার্সেলোনার মাঠে ড্র করে নকআউট পর্বে টটেনহ্যাম
বার্সেলোনার মাঠে ড্র করে নকআউট পর্বে টটেনহ্যাম; (ছবি : টুইটার )

মঙ্গলবার রাতে স্প্যানিশ জায়ান্ট বার্সেলোনার সঙ্গে পিছিয়ে পড়ার পর দারুণভাবে ঘুরে দাঁড়ায় টটেনহ্যাম হটস্পার। শেষ দিকের গোলে বার্সার মাঠে ড্র করে গ্রুপ রানার্সআপ হয়ে চ্যাম্পিয়ন্স লিগের শেষ ষোলোতে পা রাখে ইংল্যান্ডের দলটি।

প্রথম লেগে টটেনহ্যামের মাঠ ওয়েম্বলি স্টেডিয়ামে ৪-২ গোলে জিতা বার্সেলোনা মঙ্গলবার রাতে ঘরের মাঠে ফিরতি লেগে ১-১ গোলে সমতায় শেষ করে খেলা। 'বি' গ্রুপের অন্য ম্যাচে নিজেদের মাঠে পিএসভির সঙ্গে ১-১ ড্র করেছে ইতালির ক্লাব ইন্টার মিলান।

টটেনহ্যাম ও ইন্টারের পয়েন্ট সমান ৮ করে। মুখোমুখি লড়াইয়ে নিজেদের মাঠে জিতেছে টটেনহ্যাম ও ইন্টার। তবে প্রতিপক্ষের মাঠে গোল করায় নকআউট পর্বের টিকেট পায় মাওরিসিও পচেত্তিনোর দল। গ্রুপ চ্যাম্পিয়ন বার্সেলোনার পয়েন্ট ১৪।

আগেই গ্রুপ সেরা হয়ে যাওয়ায় টটেনহ্যামের বিপক্ষে লিওনেল মেসিসহ সব তারকাকে বাইরে রেখে মাঠে নামে বার্সা। আর লুইজ সুয়ারেজ চোটের কারণে আছেন মাঠের বাইরে।

সেরা দুই ফরোয়ার্ডের অনুপস্থিতিতে ম্যাচের শুরুতেই দারুণ এক গোলে বার্সেলোনাকে এগিয়ে নেন ফ্রান্স ওসমান ডেম্বেলে। ম্যাচের অষ্টম মিনিটে মাঝমাঠে ওয়ালকার পিটার্সের কাছ থেকে বল কেড়ে নিয়ে এক দৌড়ে ডি-বক্সে ঢুকে পড়া ফ্রান্সের এই ফরোয়ার্ড শেষ মুহূর্তে স্লাইড করা উইনক্সকে বোকা বানিয়ে বাঁ পায়ের নিখুঁত শটে জাল খুঁজে নেন।

১-০ পিছিয়ে থেকে ম্যাচের ৩০তম মিনিটে সমতায় ফেরার ভালো সুযোগ নষ্ট হয় টটেনহ্যাম। ড্যানি রোজের ক্রসে গোলমুখে টোকা দিতে ব্যর্থ সন হিয়ুং মিন। একটু পর ইয়াসপের সিলেসেনকে একা পেয়েও লক্ষ্যভেদে ব্যর্থ দক্ষিণ কোরিয়ার এই ফরোয়ার্ড।

এগিয়ে থেকেই প্রথমার্ধের খেলা শেষ করে বার্সা। তবে দ্বিতীয়ার্ধে বলের নিয়ন্ত্রণে এগিয়ে থাকে টটেনহ্যাম। একের পর এক আক্রমণ করতে থাকে তারা। ম্যাচের ৪৯তম মিনিটে ইংলিশ তারকা হ্যারি কেনের শট ফিরিয়ে বার্সেলোনাকে এগিয়ে রাখেন সিলেসেন।

ম্যাচের ৫১তম মিনিটে এই ইংলিশ ফরোয়ার্ডের আরেকটি প্রচেষ্টা ঠিকানা খুঁজে পায়নি। একটু পর সিলেসেন বরাবর শট নিয়ে টটেনহ্যামের হতাশা আরও বাড়ান সন।

বার বার টটেনহ্যামের আক্রমণ সামলানো বার্সার গোলরক্ষক ম্যাচের ৮৫তম মিনিটে আর পারেননি। নেদারল্যান্ডসের এই গোলরক্ষকে পরাস্ত করেন ব্রাজিলিয়ান তারকা লুকাস। বাঁ দিক থেকে কেনের বাড়ানো আড়াআড়ি বল নিখুঁত প্লেসিং শটে লক্ষ্যভেদ করেন সনের বদলি নামা মিডফিল্ডার লুকাস। এ গোলেই সেরা ষোলো নিশ্চিত হয় টটেনহ্যামের।