• বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

মুশফিকের ফিফটি, সহজ জয়ের পথে বাংলাদেশ

  অধিকার ডেস্ক    ০৯ ডিসেম্বর ২০১৮, ১৯:৫৩

মুশফিকুর রহিম
মুশফিকুর রহিম; (ছবি : ক্রিকইনফো)

মিরপুরে সিরিজের প্রথম ওয়ানডেতে ওয়েস্ট ইন্ডিজের ছুঁড়ে দেওয়া ১৯৬ রানের লক্ষ্যে ব্যাট করছে বাংলাদেশ।

বাংলাদেশ : ১৮৭/৫ (৩২ ওভারে)

মুশফিকের হাফসেঞ্চুরি

ওয়ানডে ক্যারিয়ারের ৩১তম হাফসেঞ্চুরি করলেন মুশফিকুর রহিম। ফিফটি পূরণ করতে খেললেন ৫৯ বল। তার ইনিংসে চার ৫টি। ৩২তম ওভারের দ্বিতীয় বলে এক রান নিয়ে মাইলফলক ছুঁয়ে ফেলেন তিনি।

প্রতিবেদন লেখার সময় বাংলাদেশের সংগ্রহ ৩২ ওভারে ৫ উইকেটে ১৮৭ রান। উইকেটে আছেন মুশফিক ৫০ ও মাহমুদউল্লাহ ১০ রানে। জয়ের জন্য টাইগারদের ১৮ ওভারে চাই মাত্র ৯ রান। হাতে রয়েছে ৫ উইকেট।

চেজের দ্বিতীয় শিকার সৌম্য

উইকেটে এসেই মারমুখী ভঙ্গীতে ব্যাটিং শুরু করেন সৌম্য সরকার। ২৯তম ওভারে পরপর দুই বলে উইন্ডিজ পেসার ওশানে থমাসকে মারেন চার ও ছয়। কিন্তু উইকেটে বেশিক্ষণ টিকতে পারলেন না এই মারকুটে বাঁহাতি ওপেনার।

৩০তম ওভারের দ্বিতীয় বলে ১৩ বলে ১৯ রান করে ওয়েস্ট ইন্ডিজের স্পিন অলরাউন্ডার রোস্টন চেজের বলে আউট হলেন সৌম্য। স্লিপে ক্যাচ দিলেন রভম্যান পাওয়েলের হাতে। ১৭৫ রানে পঞ্চম উইকেট হারাল বাংলাদেশ।

প্রতিবেদন লেখার সময় ৩০ ওভার শেষে বাংলাদেশের সংগ্রহ ৫ উইকেটে ১৭৬ রান। ক্রিজে মুশফিকুর রহিম ৪৮ ও মাত্রই নামা মাহমুদউল্লাহ ১ রানে ব্যাট করছেন।

সহজ জয়ের সুবাস পাচ্ছে বাংলাদেশ

২৯ ওভারে বাংলাদেশের সংগ্রহ ৪ উইকেটে ১৭৩ রান। উইকেটে মুশফিকুর রহিম ৪৭ ও সৌম্য সরকার ১৯ রানে ব্যাট করছেন। দুজনের অবিচ্ছিন্ন জুটির সংগ্রহ ১৭ বলে ২৭ রান। এই জুটিতে রান আসছে দ্রুত গতিতে।

জয়ের জন্য ২১ ওভারে বাংলাদেশের চাই মাত্র ২৩ রান। হাতে রয়েছে ৬ উইকেট। ফলে সহজ জয় তুলে নিয়ে তিন ম্যাচ সিরিজে এগিয়ে যাওয়ার সুবাস পাচ্ছে বাংলাদেশ।

উইন্ডিজ অধিনায়ক সাজঘরে পাঠালেন সাকিবকে

ওয়ানডে ক্যারিয়ারে আগে কেবল একটি উইকেটই পেয়েছেন ওয়েস্ট ইন্ডিজের অধিনায়ক রভম্যান পাওয়েল। ২০১৭ সালে ইংল্যান্ডের বিপক্ষে। সাকিব আল হাসানকে বোল্ড করে নিজের দ্বিতীয় ওয়ানডে শিকারে পরিণত করলেন তিনি।

২৬ বলে ৪ চারে ৩০ রান করে আউট হলেন সাকিব। তিনি উইকেটের পেছনে ক্যাচ দিলেন শাই হোপকে। ১৪৬ রানে বাংলাদেশের চতুর্থ উইকেটের পতন হলো। ভাঙল ৪৭ বলে ৫৭ রানের চতুর্থ উইকেট জুটি।

২৭ ওভারে বাংলাদেশের স্কোর ৪ উইকেটে ১৫৩ রান। উইকেটে ৪০ রান করা মুশফিকুর রহিমের সঙ্গী ৭ রান করা সৌম্য সরকার।

মুশফিক-সাকিব জুটিতে ফিফটি

মুশফুকির রহিম ও সাকিব আল হাসান জুটিতে দ্রুত এগোচ্ছে বাংলাদেশ। মাত্র ৪০ বলে এই জুটির রান ফিফটি পেরিয়েছে। মুশফিক স্বভাবসুলভ ঢঙে ব্যাট করছেন নির্ভরতার প্রতীক হয়ে। অন্যদিকে এশিয়া কাপের পর প্রথমবার ওয়ানডে খেলতে নামা সাকিব আছেন আগ্রাসী মেজাজে।

প্রতিবেদন লেখার সময় বাংলাদেশের সংগ্রহ ২৫ ওভারে ৩ উইকেটে ১৩৯ রান। উইকেটে মুশফিক ৪৯ বলে ৩৬ ও সাকিব ২০ বলে ২৭ রানে ব্যাট করছেন।

বাংলাদেশের একশ

ইনিংসের ২১তম ওভারের পঞ্চম বলে বাংলাদেশের স্কোর একশ পেরোয়। কিমো পলের ডেলিভারিকে চারে পরিণত করে দলের সংগ্রহ তিন অঙ্কে নিয়ে যান সাকিব আল হাসান। পলের পরের বলে ফের চার হাঁকান বিশ্বসেরা অলরাউন্ডার।

প্রতিবেদন লেখার সময় বাংলাদেশের সংগ্রহ ২১ ওভারে ৩ উইকেটে ১০৫ রান। ক্রিজে ১৯ রান করা মুশফিকুর রহিমের সঙ্গী ১৩ রান করা সাকিব আল হাসান।

প্রথম ১০ ওভারে ৪৭/২, পরের ১০ ওভারে ৪৯/১

ইনিংসের প্রথম ১০ ওভারে তামিম ইকবাল ও ইমরুল কায়েসের উইকেট হারিয়ে বাংলাদেশ স্কোর বোর্ডে তুলেছিল ৪৭ রান। এরপর জুটি বেঁধে ভালোই ব্যাটিং করছিলেন ওপেনার লিটন দাস ও টাইগার ব্যাটিং স্তম্ভ মুশফিকুর রহিম। কিন্তু আত্মঘাতী এক শটে আউট হয়ে যান লিটন। ফলে পরের ১০ ওভারে ১ উইকেট হারিয়ে বাংলাদেশ তুলল আরও ৪৯ রান।

২০ ওভারে বাংলাদেশের স্কোর ৯৬/২। জয়ের জন্য ৩০ ওভারে লাল-সবুজের প্রতিনিধিদের চাই আরও ১০০ রান। হাতে রয়েছে ৭ উইকেট।

বোল্ড হয়ে বিদায় নিলেন লিটনও

১৯তম ওভারের দ্বিতীয় বলে কিমো পল বোল্ড করে ফেরালেন লিটন দাসকে। তাতে ভাঙল মুশফিকুর রহিমের সঙ্গে তার ৫৯ বলে ৪৭ রানের জুটি। ব্যক্তিগত ৫ রানে জীবন পাওয়া লিটন ৫৭ বলে ৪১ রান করেন। তার ইনিংসে ছিল ৫টি চার।

৮৯ রানে পতন ঘটে বাংলাদেশের তৃতীয় উইকেটের। প্রতিবেদন লেখার সময় টাইগারদের সংগ্রহ ২০ ওভারে ৩ উইকেটে ৯৬ রান। উইকেটে ১৮ রান করা মুশফিকুর রহিমের সঙ্গী ৫ রান করা সাকিব আল হাসান।

বোল্ড ইমরুল

সবশেষ জিম্বাবুয়ে সিরিজে রানের বন্যা বইয়ে দেওয়া ইমরুল কায়েসও আউট হলেন দ্রুত। তাতে ৫ বলের ব্যবধানে ৫ রানের মধ্যে ২ উইকেট হারাল বাংলাদেশ। আক্রমণে এসে নিজের প্রথম ওভারেই সাফল্য পেলেন ওশানে থমাস। ২ বলে ৪ রান করেছেন বাঁহাতি ইমরুল।

নবম ওভারে থমাসের করা তৃতীয় ডেলিভারিটি ইমরুলের ব্যাট-প্যাডের ফাঁক গলে স্ট্যাম্প উপড়ে দেয়। ফলে ১৯৬ রানের লক্ষ্য তাড়ায় কিছুটা চাপে পড়ে গেছে বাংলাদেশ।

প্রতিবেদন লেখার সময় বাংলাদেশের সংগ্রহ ৯ ওভারে ২ উইকেটে ৪৩ রান। উইকেটে লিটন দাস ১৮ ও মুশফিকুর রহিম ০ রানে ব্যাট করছেন।

ফেরাটাকে রাঙাতে পারলেন না তামিম

দলীয় ৩৭ রানে ভাঙল বাংলাদেশের উদ্বোধনী জুটি। আড়াই মাস পর বাংলাদেশের জার্সিতে ফেরা তামিম ইকবাল বড় ইনিংস খেলতে পারলেন না। ২৪ বলে ১২ রান করেছেন তিনি। রোস্টন চেজের বলে পয়েন্টে দেবেন্দ্র বিশুর হাতে ক্যাচ দিয়েছেন তিনি।

প্রতিবেদন লেখার সময় বাংলাদেশের সংগ্রহ ৮ ওভারে ১ উইকেটে ৩৭ রান। ক্রিজে লিটন দাসের সঙ্গী ইমরুল কায়েস।

নো-বলে জীবন পেলেন লিটন

নো-বলে জীবন পেলেন লিটন দাস। তখন তিনি ব্যাট করছিলেন ৫ রানে। কেমার রোচের করা ইনিংসের সপ্তম ওভারের চতুর্থ বলটি ডিপ স্কয়ার লেগে উড়িয়ে মেরেছিলেন এই ডানহাতি ওপেনার। ব্যাটে-বলে সংযোগটা ঠিকভাবে তিনি করতে পারেননি। ক্যাচ লুফে নেন শিমরন হেটমায়ার। তবে টেলিভিশন রিপ্লেতে দেখা যায়, রোচ ওভারস্টেপ করেছেন। বেঁচে যান লিটন। উইকেট হারানোর বদলে বাংলাদেশ পেয়ে যায় ফ্রি-হিট।

প্রতিবেদন লেখার সময় বাংলাদেশের সংগ্রহ ৭ ওভারে বিনা উইকেটে ২৬ রান। তামিম ইকবাল ১২ ও লিটন ৬ রানে ক্রিজে আছেন।

বাংলাদেশের সাবধানী শুরু

জয়ের লক্ষ্যটা ছোট। তাই রানের গতি বাড়িয়ে খেলার কোনো চাপ নেই বাংলাদেশের। সেটা মেনে দুই টাইগার ওপেনার ইনিংসের প্রথম ৫ ওভার খেলেছেন দেখে-শুনে। এ সময়ে কোনো বাউন্ডারি আসেনি। উইন্ডিজের হয়ে একপ্রান্ত থেকে বোলিং শুরু করেছেন পেসার কেমার রোচ, আরেক প্রান্ত থেকে স্পিন অলরাউন্ডার রোস্টন চেজ।

প্রতিবেদন লেখার সময় বাংলাদেশের সংগ্রহ ৫ ওভারে বিনা উইকেটে ১৯ রান। উইকেটে তামিম ইকবাল ৮ ও লিটন দাস ৪ রানে ব্যাট করছেন।

উইন্ডিজকে ১৯৫ রানে বেঁধে ফেলল বাংলাদেশ

তিন ম্যাচ সিরিজের প্রথম ওয়ানডেতে দাপট দেখিয়েছেন বাংলাদেশের বোলাররা। পাঁচ বোলারের সবাই ১০ ওভারের কোটা পূরণ করেছেন। উইকেটের দেখাও পেয়েছেন সবাই। তাতে মিরপুর শের-ই-বাংলা স্টেডিয়ামে সফরকারী ওয়েস্ট ইন্ডিজকে দুইশ রানের নিচে বেঁধে ফেলেছেন মাশরাফি বিন মর্তুজারা।

রবিবার টসে জিতে ব্যাটিংয়ে নেমে পুরো ৫০ ওভার খেলে ৯ উইকেটে ১৯৫ রান তুলতে পেরেছে ওয়েস্ট ইন্ডিজ। দলের পক্ষে সর্বোচ্চ ৪৩ রান করেছেন ওপেনার শাই হোপ। এছাড়া কিমো পল ৩৬ ও রোস্টন চেজ ৩২ রান করেন। অষ্টম উইকেটে এই দুজনের ৪৮ বলে ৫১ রানের জুটিতে দুইশর কাছাকাছি পৌঁছায় উইন্ডিজের ইনিংস।

বাংলাদেশের পক্ষে তিনটি করে উইকেট নিয়েছেন অধিনায়ক মাশরাফি ও মুস্তাফিজুর রহমান। একটি করে উইকেট পেয়েছেন সাকিব আল হাসান, মেহেদী হাসান মিরাজ ও রুবেল হোসেন। তাদের দাপটে এক পর্যায়ে ১২৭ রানে ৬ উইকেট হারিয়েছিল ক্যারিবিয়ানরা। শেষ ১০ ওভারে অবশ্য তারা যোগ করে ৬৬ রান।

ওয়েস্ট ইন্ডিজ : ১৯৫/৯ (৫০ ওভারে) (পাওয়েল ১০, হোপ ৪৩, ব্রাভো ১৯, স্যামুয়েলস ২৫, হেটমেয়ার ৬, পাওয়েল ১৪, চেজ ৩২ , পল ৩৬, রোচ ৫*, বিশু ০, থমাস ০*; মিরাজ ১/৩০, সাকিব ১/৩৬, মুস্তাফিজ ৩/৩৫, মাশরাফি ৩/৩০, রুবেল ১/৬১)।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড