• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

শুরুতেই উইন্ডিজ শিবিরে সাকিবের হানা

  অধিকার ডেস্ক    ০৯ ডিসেম্বর ২০১৮, ১৩:২৮

বাংলাদেশ-ওয়েস্ট ইন্ডিজ
উইকেট উদযাপনে সাকিব; (ছবি : সংগৃহীত)

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে প্রথম ওয়ানডেতে টসে হেরে বোলিং করছে স্বাগতিক বাংলাদেশ। মিরপুর শের-ই-বাংলায় দুপুর ১টায় ম্যাচটি শুরু হয়েছে।

উইন্ডিজ স্কোর : ৩৫/১ (১২ ওভার) ( শাই হোপ ১৯*, ড্যারেন ব্রাভো ৪*)।

শুরুতেই সাকিবের হানা

সফরকারী ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে প্রথম ওয়ানডেতে টসে হেরে বোলিংয়ে নেমে শুরুতেই স্পিনারদের নিয়ে অ্যাটাক শুরু করে বাংলাদেশ। টাইগারদের দুই স্পিনারকে সামাল দিচ্ছিলেন ক্যারিবিয় দুই ওপেনার কাইরেন পাওয়েল ও শাই হোপ। কিন্তু সাকিব আল হাসানের বোলিং তোপে বেশিক্ষণ টিকে থাকতে পারেনি।

ইনিংসের অষ্টম ওভারে সাকিবের শেষ বলে ভাঙে ওয়েস্ট ইন্ডিজের ওপেনিং জুটি। অফ স্টাম্পের হালকা বাইরের বল মিড অফের ওপর দিয়ে উড়াতে চেয়েছিলেন বাঁহাতি ওপেনার কাইরন পাওয়েল। ব্যাটে বলে টাইমিং না হওয়াতে বল উঠে যায় পয়েন্টে। একটু পেছনে সরে ক্যাচ নেন রুবেল হোসেন। ২৭ বলে ১০ রান করে ফিরলেন পাওয়েল।

টস

তিন ম্যাচ ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচে বাংলাদেশের বিপক্ষে টসে জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নিয়েছে স্বাগতিক ওয়েস্ট ইন্ডিজ। মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে ম্যাচটি শুরু হবে দুপর ১টায়।

সিরিজ জিততে চায় দু'দল

টেস্ট ক্রিকেটে হোয়াইটওয়াশ করার লক্ষ্য পূরণ হয়েছে কয়েক দিন আগে। এবার রঙিন পোশাকের ক্রিকেট লড়াই। আজ শুরু হচ্ছে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ। ৫০ ওভারের ক্রিকেটে ওয়েস্ট ইন্ডিজ ভালো দল হলেও এই সিরিজে বাংলাদেশকে এগিয়ে রাখতে হবে।

কেননা আত্মবিশ্বাসে টইটুম্বুর একটি দল এখন বাংলাদেশ। জিম্বাবুয়ের বিপক্ষে দারুণ সিরিজ শেষ করে ক্যারিবিয়দের সঙ্গেও নিজেদের সেরাটা দিয়েছে। টেস্ট জিতে এখন ওয়ানডে সিরিজ জয়ের পালা।

অন্যদিকে, আরেকটি দল (উইন্ডিজ) আত্মবিশ্বাসের তলানিতে রয়েছে। গেল মাসে ভারতে সঙ্গে হেরে বাংলাদেশ সফরে এসেছে তারা। কিন্তু এখানেও তাদের ঠাই নয়নি। টেস্টে হেরেছে।

তবে টেস্টের জ্বালা ভুলে ওয়ানডেতে নিজেদের হারের বৃত্ত থেকে বেরিয়ে আসতে চাচ্ছে উইন্ডিজ। টাইগারদের বিপক্ষে এই সিরিজ জিতে বিশ্বকাপের প্রস্তুতি সারতে চায় তারা। নিজেদের আত্মবিশ্বাস বাড়িয়ে নিতে চায়।

স্বাগতিক বাংলাদেশ চায় আরও একটি সিরিজ জিতে ২০১৮ সাল শেষ করতে। কেননা এই বছরই বাংলাদেশের এটি শেষ সিরিজ। যদিও বিশ্বকাপের আগে নিউজিল্যান্ড সফরে যাবে টিম টাইগার। তবুও এই সিরিজ জিতে নিজেদের আত্মবিশ্বাস আরও বাড়িয়ে নিতে প্রস্তুত।

এ দিকে দীর্ঘ দুই বছর পর উইন্ডিজের ওয়ানডে জার্সি গায়ে চাপানোর সুযোগ পেতে পারেন ড্যারেন ব্রাভো। লেগ-স্পিনে টাইগারদের দুর্বলতার সুযোগ কাজে লাগাতে দলটি একাদশে রাখতে পারে দেবেন্দ্র বিশুকে। সেক্ষেত্রে দলে জায়গা না-ও পেতে পারেন স্পিনার ফাবিয়ান অ্যালেন।

বাংলাদেশ: তামিম ইকবাল, লিটন দাস, ইমরুল কায়েস, সৌম্য সরকার, মুশফিকুর রহিম, সাকিব আল হাসান, মাহমুদউল্লাহ রিয়াদ, মেহেদী হাসান মিরাজ, মাশরাফি বিন মুর্তজা (অধিনায়ক), মুস্তাফিজুর রহমান, রুবেল হোসেন।

উইন্ডিজ: কাইরেন পাওয়েল, শাই হোপ, ড্যারেন ব্রাভো, ম্যারলন স্যামুয়েলস, শিমরন হেটমেয়ার, রস্টন চেজ, রভম্যান পাওয়েল (অধিনায়ক), কার্লোস ব্র্যাথওয়েট, দেবেন্দ্র বিশু, কেমার রোচ, ওশানে থমাস।