• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

তামিম-সৌম্যর 'টর্নেডো' সেঞ্চুরি, রানের পাহাড় গড়েও হারল উইন্ডিজ

  অধিকার ডেস্ক    ০৬ ডিসেম্বর ২০১৮, ১৭:৪৪

তামিম ইকবাল-সৌম্য সরকার
জোড়া সেঞ্চুরি হাঁকিয়ে বিসিবি একাদশকে জেতালেন তামিম ইকবাল-সৌম্য সরকার; (ছবি : সংগৃহীত)

দুই মাস পর মাঠে ফিরে সেঞ্চুরি হাঁকালেন তামিম ইকবাল। ওয়ান ডাউনে নেমে সীমিত ওভারের ক্রিকেটে সাম্প্রতিক ফর্ম ধরে রেখে তিন অঙ্কের ম্যাজিকাল ফিগার ছুঁলেন সৌম্য সরকারও। দুজনেই 'টর্নেডো' ইনিংস খেলে তাণ্ডব চালালেন ওয়েস্ট ইন্ডিজের বোলারদের ওপর। তাতে প্রস্তুতি ম্যাচে ক্যারিবিয়ান ছুঁড়ে দেওয়া বিশাল লক্ষ্য টপকে বিসিবি একাদশ পেল সহজ জয়।

তিন ম্যাচ ওয়ানডে সিরিজের আগে বৃহস্পতিবার মাশরাফি বিন মর্তুজাদের প্রস্তুতিটা হলো দারুণ। গা গরমের ম্যাচে জয় পেলেন তারা। আলো স্বল্পতায় খেলা বন্ধ হয়ে যাওয়ায় ডাকওয়ার্থ ও লুইস (ডি-এল) পদ্ধতিতে ক্যারিবিয়ানদের ৫১ রানের বড় ব্যবধানে হারাল বিসিবি একাদশ।

বিকেএসপির তিন নম্বর মাঠে টসে জিতে ব্যাটিংয়ে নেমে ওয়েস্ট ইন্ডিজ গড়েছিল রানের পাহাড়। নির্ধারিত ৫০ ওভারে ৮ উইকেট হারিয়ে তারা স্কোর বোর্ডে তুলেছিল ৩৩১ রান। জবাব দিতে নেমে তামিম ও সৌম্যর জোড়া সেঞ্চুরিতে ৪১ ওভার শেষে বিসিবি একাদশের সংগ্রহ দাঁড়ায় ৬ উইকেটে ৩১৪ রান। এরপর আলো কমে আসায় খেলা বন্ধ হয়ে যায়।

চোট সারিয়ে সুস্থ হয়ে ওঠা তামিম ওপেনিংয়ে নেমে ৭৩ বলে করেন ১০৭ রান। স্ট্যাম্পড হওয়ার আগে মারেন ১৩ চার ও ৪ ছক্কা। ৩৪ বলে ফিফটি পূরণ করার পর দেশসেরা ওপেনার শতক ছুঁয়েছিলেন মাত্র ৭০ বলে। তিনে নামা সৌম্য ৮৩ বলে ১০৩ রান করে অপরাজিত থাকেন। তার ইনিংসে ছিল ৭ চার ও ৬ ছক্কা।

নিজের খেলা সবশেষ তিন সীমিত ওভারের ম্যাচে এটি সৌম্যর টানা তৃতীয় সেঞ্চুরি। গেল অক্টোবরে জিম্বাবুয়ের বিপক্ষে ওয়ানডে সিরিজের আগে প্রস্তুতি ম্যাচে সেঞ্চুরি করেছিলেন এই বাঁহাতি। তার ব্যাট থেকে এসেছিল অপরাজিত ১০২ রান। এরপর মূল সিরিজের তৃতীয় ওয়ানডেতে সুযোগ পেয়ে খেলেছিলেন ১১৭ রানের মনোমুগ্ধকর ইনিংস। এবারে উইন্ডিজের বিপক্ষে প্রস্তুতি ম্যাচেও সেঞ্চুরি পেলেন সৌম্য।

ইমরুল কায়েসের সঙ্গে ওপেনিংয়ে নেমে ইনিংসের প্রথম ৯ ওভারে ৮১ রানের জুটি গড়েন তামিম। ইমরুল ২৫ বলে ৫ চারে ২৭ করেন। এরপর সৌম্যকে নিয়ে তামিম ১৩.৫ ওভারের জুটিতে স্কোর বোর্ডে যোগ করেন আরও ১১৪ রান।

দলীয় ১৯৫ রানে তামিমের বিদায়ের পর কিছুটা খেই হারায় বিসিবি একাদশ। মোহাম্মদ মিঠুন ফেরেন দ্রুত। অলরাউন্ডার আরিফুল হকও থিতু হতে পারেননি। ২ ছয়ে ১৮ বলে ২১ রান করেন তিনি। অনূর্ধ্ব-১৯ দলের দুই ক্রিকেটার তৌহিদ হৃদয় ও শামিম পাটোয়ারী বড় মঞ্চে প্রতিভার ঝলক দেখাতে পারেননি। ফলে ২৬৫ রানে ৬ উইকেট হারিয়ে ফেলে বিসিবি একাদশ।

সপ্তম উইকেটে সৌম্যকে সঙ্গ দিতে উইকেটে আসেন অধিনায়ক মাশরাফি। দুজনে মিলে ৫.৫ ওভারে অবিচ্ছিন্ন ৪৯ রানের জুটি গড়েন। সৌম্য সেঞ্চুরি হাঁকিয়ে অপরাজিত থাকেন। মাশরাফির ব্যাট থেকে আসে হার না মানা ১৮ বলে ২২ রান। তিনি মারেন ২ চার ও ১ ছয়।

৬ বোলার ব্যবহার করলেও সুবিধা করতে পারেনি ক্যারিবিয়ানরা। দলটির দুই স্পিনার রোস্টন চেজ ও ফ্যাবিয়েন অ্যালেন যা একটু কঠিন সময় উপহার দেন বিসিবি একাদশের ব্যাটসম্যানদের। বাকিরা ছিলেন খরুচে। ওভারপ্রতি ৮ এর ওপরে রান দেন বাকিরা।

এর আগে টসে জিতে ব্যাটিংয়ে নেমে দারুণ সূচনা পেয়েছিল ওয়েস্ট ইন্ডিজ। উদ্বোধনী জুটিতে ১০১ রান যোগ করেন কিয়েরান পাওয়েল ও শাই হোপ। ৪৩ রান করে পাওয়েল ফিরে গেলে ক্যারিবিয়ানদের রানের চাকায় লাগাম পড়েনি। দ্বিতীয় উইকেটে ডোয়াইন ব্রাভোকে নিয়ে হোপ যোগ করেন আরও ৫৮ রান।

এরপর কিছু সময়ের জন্য স্বস্তি ফিরেছিল বিসিবি একাদশ শিবিরে। ১৭ রানের মধ্যে উইন্ডিজ হারায় ৪ উইকেট। ফিরে যান ৮৪ বলে ৮১ রান করা হোপ। তবে এরপর ফের টাইগার বোলারদের ওপর চড়াও হন শিমরন হেটমায়ার, চেজ ও অ্যালেন।

হেটমায়ার ২৭ বলে ৩৩ রান করেন। চেজ অপরাজিত থাকেন ৫১ বলে ৬৫ রান করে। অ্যালেনের ব্যাট থেকে আসে ৩২ বলে ৪৮ রান। বিসিবি একাদশের রুবেল হোসেন, মেহেদী হাসান রানা ও নাজমুল ইসলাম শান্ত ২টি করে উইকেট নেন। দলের অধিনায়ক মাশরাফি ৮ ওভারে ৩৭ রানে নেন ১ উইকেট।

সংক্ষিপ্ত স্কোর :

ওয়েস্ট ইন্ডিজ : ৩৩১/৮ (৫০ ওভারে) (কিয়েরান পাওয়েল ৪৩, হোপ ৮১, ব্রাভো ২৪, স্যামুয়েলস ৫, হেটমায়ার ৩৩, রভম্যান পাওয়েল ০, চেজ ৬৫*, অ্যালেন ৪৮, পল ২, আমব্রিস ১০*; রুবেল ২/৫৫, মাশরাফি ১/৩৭, মেহেদী রানা ২/৬৫, শাহিন ০/১৮, সৌম্য ০/৭২, নাজমুল ২/৬১, শামিম ১/১৬)।

বিসিবি একাদশ : ৩১৪/৬ (৪১ ওভারে) (তামিম ১০৭, ইমরুল ২৭, সৌম্য ১০৩*, মিঠুন ৫, আরিফুল ২১, তৌহিদ ০, শামিম ৯, মাশরাফি ২২*; রোচ ০/৪৯, থমাস ১/৫৭, চেজ ২/৫৭, পল ০/৪২, বিশু ২/৮১, অ্যালেন ১/১৯)।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড