• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

মাঠে ফিরেই তামিমের 'ঝড়ো' সেঞ্চুরি

  অধিকার ডেস্ক    ০৬ ডিসেম্বর ২০১৮, ১৬:০৭

তামিম ইকবাল
প্রস্তুতি ম্যাচে তামিম ইকবালের সেঞ্চুরি; (ছবি : ফাইল ফটো)

নিজের ফেরাটাকে অসাধারণভাবে রাঙিয়েছেন তামিম ইকবাল। গেল সেপ্টেম্বরে পাওয়া চোটের পর থেকে মাঠের বাইরে ছিলেন তিনি। দুই মাসের বেশি সময় বিরতির পর বৃহস্পতিবার ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে বিসিবি একাদশের হয়ে প্রস্তুতি ম্যাচে প্রথম বারের মতো ২২ গজে নামেন তিনি। নেমেই হাঁকিয়েছেন 'ঝড়ো' এক সেঞ্চুরি।

সাভারের বিকেএসপির তিন নম্বর মাঠে চলছে প্রস্তুতি ম্যাচ। ওয়েস্ট ইন্ডিজের ছুঁড়ে দেওয়া ৩৩২ রানের বিশাল লক্ষ্য ব্যাট করছে মাশরাফি বিন মর্তুজার নেতৃত্বাধীন বিসিবি একাদশ। এই প্রতিবেদন লেখার সময় লক্ষ্য তাড়া করতে নেমে তাদের সংগ্রহ ২৪ ওভারে ২ উইকেটে ১৯৯ রান। উইকেটে আছেন সৌম্য সরকার ৪৮ ও মোহাম্মদ মিঠুন ৩ রানে। জয়ের জন্য ২৬ ওভারে বিসিবি একাদশের দরকার আরও ১৩৩ রান। হাতে রয়েছে ৮ উইকেট।

ক্যারিবিয়ানদের বিপক্ষে বাংলাদেশের আসন্ন তিন ম্যাচ ওয়ানডে সিরিজের আগে নিজেকে ঝালাই করে নিতে চেয়েছিলেন চোট থেকে সেরে ওঠা তামিম। দেখতে চেয়েছিলেন আবারও আন্তর্জাতিক ক্রিকেটে লাল-সবুজের জার্সি গায়ে জড়াতে তিনি যথেষ্ট তৈরি কি না। প্রস্তুতি ম্যাচে সেঞ্চুরি করে তিনি জানান দিয়েছেন, তিনি তৈরি।

স্বভাবসুলভ মারমুখী ব্যাটিংয়ে সেঞ্চুরি তুলে নিয়েছেন তামিম। ৩৪ বলে ফিফটি পূরণ করার পর সেঞ্চুরি ছুঁয়েছেন ৭০ বলে। রোস্টন চেজকে উড়িয়ে মারতে গিয়ে স্ট্যাম্পড হওয়া তামিম করেছেন ১০৭ রান। খেলেছেন ৭৩ বল। তার ইনিংসে ছিল ১৩ চার ও ৪ ছক্কা।

ইমরুল কায়েসের সঙ্গে ওপেনিংয়ে নেমে ইনিংসের প্রথম ৯ ওভারে ৮১ রানের জুটি গড়েছেন তামিম। এরপর সৌম্যকে নিয়ে ১৩.৫ ওভারে স্কোর বোর্ডে যোগ করেছেন আরও ১১৪ রান। ইমরুল ২৫ বলে ৫ চারে ২৭ করে ফিরেছেন। তার উইকেটও নিয়েছেন স্পিন অলরাউন্ডার চেজ।

এর আগে টসে জিতে ব্যাটিংয়ে নেমে দারুণ সূচনা পেয়েছিল ওয়েস্ট ইন্ডিজ। উদ্বোধনী জুটিতে ১০১ রান যোগ করেন কিয়েরান পাওয়েল ও শাই হোপ। ৪৩ রান করে পাওয়েল ফিরে গেলে ক্যারিবিয়ানদের রানের চাকায় লাগাম পড়েনি। দ্বিতীয় উইকেটে ডোয়াইন ব্রাভোকে নিয়ে হোপ যোগ করেন আরও ৫৮ রান।

এরপর কিছু সময়ের জন্য স্বস্তি ফিরেছিল বিসিবি একাদশ শিবিরে। ১৭ রানের মধ্যে উইন্ডিজ হারায় ৪ উইকেট। ফিরে যান ৮৪ বলে ৮১ রান করা হোপ। তবে এরপর ফের টাইগার বোলারদের ওপর চড়াও হন শিমরন হেটমায়ার, চেজ ও ফ্যাবিয়েন অ্যালেন।

হেটমায়ার ২৭ বলে ৩৩ রান করেন। চেজ অপরাজিত থাকেন ৫১ বলে ৬৫ রান করে। অ্যালেনের ব্যাট থেকে আসে ৩২ বলে ৪৮ রান। বিসিবি একাদশের রুবেল হোসেন, মেহেদী হাসান রানা ও নাজমুল ইসলাম শান্ত ২টি করে উইকেট নেন। দলের অধিনায়ক মাশরাফি ৮ ওভারে ৩৭ রানে নেন ১ উইকেট।

সংক্ষিপ্ত স্কোর :

ওয়েস্ট ইন্ডিজ : ৩৩১/৮ (৫০ ওভারে) (কিয়েরান পাওয়েল ৪৩, হোপ ৮১, ব্রাভো ২৪, স্যামুয়েলস ৫, হেটমায়ার ৩৩, রভম্যান পাওয়েল ০, চেজ ৬৫*, অ্যালেন ৪৮, পল ২, আমব্রিস ১০*; রুবেল ২/৫৫, মাশরাফি ১/৩৭, মেহেদী রানা ২/৬৫, শাহিন ০/১৮, সৌম্য ০/৭২, নাজমুল ২/৬১, শামিম ১/১৬)।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড