• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ৩৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

ক্যারিয়ার সেরা র‍্যাঙ্কিংয়ে মিরাজের লাফ ১৪ ধাপ, এগিয়েছেন সাকিবও

  অধিকার ডেস্ক    ০৩ ডিসেম্বর ২০১৮, ১৫:৩৬

সাকিব-মিরাজ
মিরাজ ও সাকিব; (ছবি; আইসিসি টুইটার)

সফরকারী ওয়েস্ট ইন্ডিজ সিরিজের পর আইসিসি টেস্ট র‍্যাঙ্কিংয়ের সেরা অবস্থানে উঠে এসেছেন মেহেদী হাসান মিরাজ। একই টেস্টে দারুণ খেলে ব্যাটিং র‍্যাঙ্কিংয়ে ৭ ধাপ উন্নতি হয়েছে টাইগার অধিনায়ক সাকিব আল হাসানের। সঙ্গে মাহমুদউল্লাহ রিয়াদ র‍্যাঙ্কিংয়ে এসেছে পরিবর্তন।

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ঢাকা টেস্টে ১১৭ রানে ১২ উইকেট ১১৭ রানে ১২ উইকেট (দ্বিতীয়দিন ৭/৫৮+ তৃতীয় দিন ৫/৫৯) নিয়ে গড়েছেন দেশের পক্ষে এক ম্যাচে সেরা বোলিং ফিগারের রেকর্ড। এমন পারফরম্যান্সে এক টেস্টেই ১৪ ধাপ উন্নতি হয়েছে টাইগার ডান-হাতি স্পিনারের। আছেন ১৬ নম্বর স্থানে।

ক্যারিবিয়দের বিপক্ষে ঢাকায় ৮০ রানের ইনিংস খেলে ৭ ধাপ এগিয়ে ২১ নম্বরে উঠে এসেছেন সাকিব, রেটিং ৬১৬। ক্যারিয়ার সেরা ইনিংসে ১৩৬ রান করে মাহমুদউল্লাহ এগিয়েছেন ১৫ ধাপ। তিনি উঠেছেন ৪৮ নম্বর স্থানে, রেটিং ৫১১।

এছাড়াও টেস্টের সেরা অলরাউন্ডারের শীর্ষ পদটা ঠিকই আছে সাকিবের। তার রেটিং ৪১৫। ১৫ পয়েন্টে পেছনে থেকে তার ঘাড়ে নিশ্বাস ফেলছেন ভারতের রবিচন্দ্রন জাদেজা।

তবে অবনতি হয়েছে মুশফিকুর রহিমের। ৭ ধাপ পিছিয়ে ২৮ নম্বরে নেমে গেছে এই উইকেটরক্ষক ব্যাটসম্যানের র‍্যাঙ্কিং। এছাড়াও এই তালিকায় আছেন মুমিনুল হক। দুই ধাপ পিছিয়ে ২৬ নম্বরে নেমে গিয়েছেন তিনি।

আইসিসি ব্যাটসম্যানদের র‍্যাঙ্কিংয়ে যথারীতি শীর্ষে আছেন ভারত অধিনায়ক বিরাট কোহলি। তার রেটিং ৯৩৫। তবে বোলিংয়ের সেরা স্থানটা হয়েছে অদলবদল। ইংল্যান্ডের পেসার জেমস অ্যান্ডারসনকে পেছনে ফেলে সেরা স্থান নিজের দখলে নিয়েছেন সাউথ আফ্রিকান পেসার কাগিসো রাবাদা। প্রোটিয়া পেসারের রেটিং ৮৮২। শ্রীলঙ্কার বিপক্ষে বাজে বোলিং করে দ্বিতীয় স্থানে নেমে যাওয়া অ্যান্ডারসনের রেটিং এখন ৮৭৪।