• বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

সাকিব-মিরাজের টানাহেঁচড়ায় উইন্ডিজের নেই ৫ উইকেট

  অধিকার ডেস্ক    ০১ ডিসেম্বর ২০১৮, ১৬:২০

বাংলাদেশ
ছবি: ইন্টারনেট

ঢাকা টেস্টের দ্বিতীয় দিন প্রথম ইনিংসে বাংলাদেশের ৫০৮ রানের জবাবে ব্যাট করছে ওয়েস্ট ইন্ডিজ।

ওয়েস্ট ইন্ডিজ স্কোর : ৪৭/৫ (১৯ ওভার) (শিমরন হেটমায়ার ১০*, শেন ডোরিচ ১১*)।

পাঁচ উইকেট হারিয়ে বিপদে ওয়েস্ট ইন্ডিজ

অধিনায়ক সাকিব আল হাসান দিয়ে শুরু। প্রথম ওভারেই ওপেনিং জুটি ভাঙেন সাকিব। শূন্য রানে বোল্ড হয়েছনে ক্রেইগ ব্রেথওয়েট। এরপর মেহেদী হাসান মিরাজের বলিং ঘূর্ণিতে ক্যারিবিয়রা হারান তাদের দ্বিতীয় উইকেট। ষষ্ঠ ওভারে অফ স্পিনারের মিডল স্টাম্পের বল ডিফেন্ড করতে চেয়েছিলেন কাইরন পাওয়েল। বল মিস করে ব্যাট ও প্যাডের মাঝ দিয়ে বোল্ড হয়ে যান তিনি। মাত্র ৪ রানে ফিরে গেছেন পাওয়েল।

ক্যারিবিয়দের উইকেটে হানা দেন সাকিব। তুলে নেন তৃতীয় উইকেট। বাঁহাতি স্পিনারকে ডাউন দ্য উইকেটে এসে খেলতে চেয়েছিলেন সুনীল অ্যামব্রিস। বলের লাইন মিস করে বোল্ড হন তিনি।

শুরুতেই তিন উইকেট হারিয়ে এলোমেলো ওয়েস্ট ইন্ডিজ আবারও উইকেট হারায়। এবারও ক্যারিবিয় শিবিরে আঘাত হেনেছেন মিরাজ। টাইগার অফ স্পিনার মিরাজের বলে বোল্ড হয়েছেন রোস্টন চেজ। ইনিংসে এটি মিরাজের দ্বিতীয় উইকেট।

২০ রানেই ৪ উইকেট হারিয়ে ভীষণ বিপদে ওয়েস্ট ইন্ডিজ। উইকেটে শাই হোপের সঙ্গী শিমরন হেটমায়ার। দলের হাল ধরার আগেই আবারও উইকেট হারায় উইন্ডিজ।

এবারও ক্যারিবিয় শিবিরে মিরাজের হানা। শাই হোপকে একই কায়দায় বোল্ড করেছেন এই তরুণ টাইগার অফ স্পিনার। বলার অপেক্ষা রাখে না ৫ উইকেট হারিয়ে ভীষণ বিপদে ওয়েস্ট ইন্ডিজ।

সাকিবের পর মিরাজের আঘাত

ইনিংসে সাকিব আল হাসানের প্রথম ওভারে শিকার হয়েছিলেন ক্যারিবিয় ওপেনার ক্রেইগ ব্রেথওয়েট। শুরুতেই তাকে (ব্রেথওয়েট) হারিয়ে বিপর্যয়ে পড়ে তারা। কিছু বুঝে না উঠতেই দ্বিতীয় উইকেট হারিয়ে বসেন সফরকারীরা।

ইনিংসের ষষ্ঠ ওভারে মেহেদী হাসান মিরাজের তৃতীয় বলে ব্রেথওয়েটের মতোই বোল্ড হয়েছেন আরেক ওপেনার কাইরন পাওয়েল। মিরাজের টার্ন করা বলটি ব্যাট এগিয়ে দিয়ে ডিফেন্স করতে চেয়েছিলেন। কিন্তু ব্যাটে না লেগে প্যাডের হালকা ছোঁয়ায় সোজা স্ট্যাম্পে গিয়ে লাগে। ১৫ বলের দেখায় মাত্র ৪ রান করে ফিরে গেছেন তিনি।

প্রথম ওভারেই সাকিবের আঘাত

ঢাকা টেস্টের দ্বিতীয় দিন প্রথম ইনিংসে বাংলাদেশের ৫০৮ রানের জবাবে ব্যাট করতে নেমে শুরুতেই উইকেট হারায় সফরকারী ওয়েস্ট ইন্ডিজ। অধিনায়ক সাকিব আল হাসানের প্রথম ওভারেই শিকার হয়েছেন ক্যারিবিয় ওপেনার ক্রেইগ ব্রেথওয়েট। শূন্য রানে ফিরে গেছেন তিনি।

টাইগারদের ইনিংসে সাকিবের করা ওভারের শেষ বলটি হালকা টার্ন করে সোজা গিয়ে স্ট্যাম্পে গিয়ে লাগে। দলের পক্ষে কোনো রান যোগ না করেই ফিরে গেছেন ক্যারিবিয় অধিনায়ক ব্রেথওয়েট।

বাংলাদেশের ইনিংস থামলো ৫০৮ রানে

মাহমুদউল্লাহর বিদায়ে ৫০৮ রানে থেমেছে বাংলাদেশের প্রথম ইনিংস। শেষ ব্যাটসম্যান হিসেবে জোমেল ওয়ারিক্যানের বলে বোল্ড হয়েছেন ডানহাতি ব্যাটসম্যান। তার আগেই খেলেছেন ক্যারিয়ার সেরা ১৩৬ রানের অসাধারণ এক ইনিংস। ২৪২ বলে ১০ চারে ইনিংসটি সাজান তিনি।

অপরপ্রান্তে নাঈম হাসান অপরাজিত ছিলেন ১২ রানে।

৫০০ রান বাংলাদেশের

দ্বিতীয় টেস্টের প্রথম ইনিংসের দ্বিতীয়দিনের পর দ্বিতীয় সেশনটাও নিজেদের করে নিল বাংলাদেশ। এরই মধ্যে ক্যারিবিয়দের সামনে ৫০০ রানের পাহাড় গড়েছে তারা। শেষ উইকেটে নাঈম হাসানকে সঙ্গে নিয়ে সহঅধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদ পাঁচশত রানের ভিত গড়েছেন।

ফিরলেন তাইজুল

সাবধানী ব্যাটিংয়ে দলকে টানছেন ক্যারিয়ারের তৃতীয় সেঞ্চুরি পাওয়া মাহমুদউল্লাহ। ডানহাতি মিডল অর্ডার ব্যাটসম্যানকে দারুণ সঙ্গ দিচ্ছিলেন তাইজুল ইসলাম। কিন্তু দলীয় ৪৭২ রানে ফিরলেন তিনি। ক্রেইগ ব্রেথওয়েটের বলে ক্যাচ আউট হয়েছেন তাইজুল। ৫৮ বলে ২৬ রান করে ফিরতে হয়েছে তাকে।

সেঞ্চুরি করলেন মাহমুদউল্লাহ

বাঁহাতি স্পিনার রোস্টন চেজের অফ স্টাম্পের ডেলিভারিটা পয়েন্ট দিয়ে সীমানার বাইরে পাঠিয়ে চার রান নিলেন মাহমুদউল্লাহ। এই চার রানে ৯৯ থেকে ১০৩ রানে পৌঁছে গেলেন ডানহাতি ব্যাটসম্যান। পেলেন কাঙ্ক্ষিত সেঞ্চুরি। ২০৩ বলে তিন অঙ্কের ম্যাজিকাল ফিগারে পৌঁছাতে ৬টি চার হাঁকান তিনি।

টেস্ট ক্যারিয়ারের তৃতীয় সেঞ্চুরি পেলেন মাহমুদউল্লাহ। সাড়ে আট বছরের অপেক্ষার পর জিম্বাবুয়ের বিপক্ষে সবশেষ সিরিজের দ্বিতীয় টেস্টে ব্যক্তিগত দ্বিতীয় সেঞ্চুরি করেছিলেন তিনি। এরপর এক ম্যাচের ব্যবধানে পেলেন তৃতীয় সেঞ্চুরি।

এই প্রতিবেদন লেখার সময় বাংলাদেশের সংগ্রহ ৮ উইকেটে ৪৬৯ রান। মাহমুদউল্লাহ ১০৯ ও তাইজুল ইসলাম ২৬ রানে উইকেটে আছেন।

দুর্ভাগ্য মিরাজের

দলীয় ৩৯৩ রানে আউট হয়েছিলেন লিটন দাস। তার বিদায়ের পর মাহমুদউল্লাহকে সঙ্গ দিতে ক্রিজে আসেন মেহেদী হাসান মিরাজ। কিন্তু দুর্ভাগ্য মিরাজের। দলের পক্ষে তেমন কিছুই না করতে পেরে ফিরে যান তিনি।

ইনিংসের ১২৪তম ওভারে জোমেল ওয়ারিকানের টার্ন করা প্রথম বলটি ব্যাট এগিয়ে দিয়ে ডিফেন্স করতে চেয়েছিলেন। কিন্তু ব্যাটের কোণায় লেগে স্লিপে থাকা শেন ডোরিচের কাছে ক্যাচ ওঠে। ক্যাচটি তালুবন্দি করলেও আম্পায়ার আউট দেননি।

আত্মবিশ্বাসী ওয়েস্ট ইন্ডিজ রিভিউ নেন। সাফল্যও পায় তারা। রিভিউতে দেখা যায় বলটি ব্যাটে লেগেছে ফলে আম্পায়ার নিজের সিদ্ধান্ত পাল্টে আউট দেন। ২৬ বল খেলে ১৮ রান করে সাজঘরে ফিরে গেছেন মিরাজ।

বাংলাদেশের দলীয় সংগ্রহ ৪০০ পেরিয়ে

৪০০ রান থেকে মাত্র সাত রান দূরে থেকে আউট হয়েছেন লিটন দাস। কিন্তু অন্যপ্রান্তে দাঁড়িয়ে থাকা মাহমুদউল্লাহ রিয়াদ দলকে নিয়ে এগিয়ে যাচ্ছেন। লিটনের বিদায়ের পর ক্রিজে আসেন মেহেদী হাসান মিরাজ। তাকে সঙ্গে নিয়ে এরই মধ্যে দলীয় চারশত রানের দেখা পেয়েছে বাংলাদেশ।

লাঞ্চের পর ফিরলেন লিটন

দলীয় ৩৯৩ রানে মাহমুদউল্লাহ রিয়াদ এবং লিটন দাসের জুটি ভাঙলেন ক্রেইগ ব্রেথওয়েট। লাঞ্চের আগে ফিফটি করা লিটন বোল্ড হয়েছেন। ইনিংসের ১১৮তম ওভারে ব্রেথওয়েটের প্রথম বলে ব্যাট ঘুরিয়ে বাঁ দিকে খেলতে চেয়েছিলেন তিনি। কিন্তু ব্যাটে বল না লাগায় লেগ স্ট্যাম্প ভেদ করে।

৬২ বলের দেখায় ৫৪ রানে ফিরে গেছেন লিটন।

দলে ফিরেই লিটনের ফিফটি

দলীয় ৩০১ রানে সাকিব আল হাসানের বিদায়ের পর কোনো প্রভাব পড়তে দেননি লিটন দাস। দৃষ্টিনন্দন সব শট খেলা উইকেটকিপার ব্যাটসম্যান মাহমুদউল্লাহর সঙ্গে ফিফটি করে ফেলেছেন। ১০৮ ওভার শেষে বাংলাদেশের সংগ্রহ ৬ উইকেটে ৩৫২ রান।

জিম্বাবুয়ে সিরিজে রান না পাওয়ায় ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে প্রথম টেস্টের দল থেকে বাদ পড়েছিলেন। দ্বিতীয় টেস্টে দলে ফিরেই ফিফটি করলেন লিটন।

মাহমুদউল্লাহ-লিটনের ব্যাটে ৩৫০ পার করল বাংলাদেশ

গতকাল ৫ উইকেট হারিয়ে ২৫৯ রান নিয়ে আজ দ্বিতীয় দিনের খেলা শুরু করেছিলেন সাকিব আল হাসান এবং মাহমুদুল্লাহ রিয়াদ। কিন্তু দলীয় ৩০১ রানে ব্যক্তিগত ৮০ রানে কেমার রোচের বলে ক্যাচ আউট হয়ে ফিরে গিয়েছিলেন সাকিব। তার বিদায়ে ভাঙে ১১১ রানের ষষ্ঠ উইকেট জুটি।

অধিনায়কের বিদায়ের পর ক্রিজে আসেন লিটন দাস। তাকে সঙ্গে নিয়ে মাহমুদউল্লাহ ধীরে ধীরে বড় স্কোরের দিকে দলকে এগিয়ে নিয়ে যাচ্ছেন। এরই মধ্যে মাহমুদউল্লাহ করে ফেলেছেন ফিফটি।

এই দুই ব্যাটম্যানের জুটিতে ৩৫০ রান করল বাংলাদেশ। এছাড়াও এই জুটিতে আসে অর্ধশত রান।

ফিফটি করলেন মাহমুদুল্লাহ

মাহমুদুল্লাহর ব্যাটে রানের ঝলক। দ্বিতীয় দিনে ৮০ রানে সাকিব আল হাসান ফিরে গেলে মিডল অর্ডারে ব্যাট হাতে দলের হাল ধরেন রিয়াদ। দলকে টেনে নিচ্ছেন তিনি। এরই মধ্যে ৮৫ বলে ফিফটির দেখা পেয়েছেন মাহমুদুল্লাহ। এই নিয়ে ক্যারিয়ারে ১৬তম অর্ধশত রানের দেখা পেলেন বাংলাদেশের এই নির্ভরশীল ব্যাটসম্যান।

সকাল সকাল ফিরলেন সাকিব

কেমার রোচের বলে স্লিপে ক্যাচ তুলে দিতে ৮০ রানে ফিরে গেছেন অধিনায়ক সাকিব আল হাসান। ইনিংসের ৯৭তম ওভারে রোচের পঞ্চম বলে হালকা কাট করতে চেয়েছিলেন। কিন্তু স্লিপে থাকা হোপের কাছে বলটি ক্যাচ ওঠে। খুব সহজেই বলটি তালুবন্দি করেন হোপ। এতেই সাকিব ফিরে যান ১৩৯ বলে ৮০ রান করে।

মাহমুদউল্লাহর সঙ্গে সাকিবের শতরানের জুটি ভাঙেন রোচ।

সাকিব-মাহমুদউল্লাহ শতরানের জুটি

দ্বিতীয় টেস্টের প্রথম দিন শেষে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ষষ্ঠ উইকেটে ৬৯ রানের জুটি গড়ে খেলা শেষ করে বাংলাদেশ। দ্বিতীয় দিনে এই দুই ব্যাটসম্যানের ব্যাটে এরই মধ্যে ১০০ রানের জুটি পার করেছে বাংলাদেশ।

তারা দুই জন ধীরে ধীরে দলকে বড় স্কোরের দিকে এগিয়ে যাচ্ছে।

রিভিউ নিয়ে বাঁচলেন মাহমুদউল্লাহ

ইনিংসের ৯৫তম ওভারে কেমার রোচের তৃতীয় বলে এলবিডব্লিওতে আবেদন করেছিল ওয়েস্ট ইন্ডিজ। কিন্তু আম্পায়ার কল ছিল নট আউট। রিভিউতে রক্ষা হতো মাহমুদউল্লাহর।

যদিও রোচের বলটিতে হালকা ব্যথাও পেয়েছিলেন মাহমুদউল্লাহ। হালকা বাউন্সে থাকা বলটি টার্ন করে বাঁ পায়ে লাগে। তবে ব্যথা বেশি না হওয়াতে সাকিব আল হাসানের সঙ্গে দলে বড় স্কোরের দিকে এগিয়ে নিয়ে যাচ্ছেন।

বড় সংগ্রহের লক্ষ্য বাংলাদেশের

মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে শনিবার দ্বিতীয় দিনের খেলা শুরু করেছে সকাল সাড়ে নয়টায়। প্রথম দিন শেষে বাংলাদেশের স্কোর ২৫৯/৫। অধিনায়ক সাকিব ৫৫ ও সহঅধিনায়ক মাহমুদউল্লাহ ৩১ রানে দ্বিতীয় দিনে বড় স্কোরের দিকে এগিয়ে যাচ্ছে বাংলাদেশ।

প্রথম দিন শেষে সংক্ষিপ্ত স্কোর:

বাংলাদেশ ১ম ইনিংস: ৯০ ওভারে ২৫৯/৫ (সাদমান ৭৬, সৌম্য ১৯, মুমিনুল ২৯, মিথুন ২৯, সাকিব ৫৫*, মুশফিক ১৪, মাহমুদউল্লাহ ৩১*; বিশু ২/৬৯, রোচ ১/৩৮, লুইস ১/৩৫, চেজ ১/৬১)।